বাংলা নিউজ > ঘরে বাইরে > কেন্দ্রকে লভ্যাংশের ৯৯,১২২ কোটি টাকার দেওয়ায় সবুজ সংকেত রিজার্ভ ব্যাঙ্কের

কেন্দ্রকে লভ্যাংশের ৯৯,১২২ কোটি টাকার দেওয়ায় সবুজ সংকেত রিজার্ভ ব্যাঙ্কের

কেন্দ্রীয় ব্যাঙ্ক প্রতি বছরেই তার লভ্যাংশের অতিরিক... more

নিজের লভ্যাংশ থেকে কেন্দ্রকে ৯৯ হাজার ১২২ কোটি টাকা দেওয়ায় সবুজ সংকেত দিল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া(RBI)। এই অর্থের মাধ্যমে করোনা পরিস্থিতিতে ফিসক্যাল ডেফিসিট নিয়ন্ত্রণ করবে কেন্দ্র। ছবি : মিন্ট (MINT_PRINT)
1/5নিজের লভ্যাংশ থেকে কেন্দ্রকে ৯৯ হাজার ১২২ কোটি টাকা দেওয়ায় সবুজ সংকেত দিল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া(RBI)। এই অর্থের মাধ্যমে করোনা পরিস্থিতিতে ফিসক্যাল ডেফিসিট নিয়ন্ত্রণ করবে কেন্দ্র। ছবি : মিন্ট (MINT_PRINT)
কেন্দ্রীয় বাজেটে নির্ধারিত আরবিআই ও অন্যান্য রাষ্ট্রায়ত্ব ব্যাঙ্ক ও সংস্থার ১.০৪ লক্ষ কোটি টাকার ডিভিডেন্টের প্রায় ৯৫% এই অর্থ। ফাইল ছবি : ব্লুমবার্গ (Bloomberg)
2/5কেন্দ্রীয় বাজেটে নির্ধারিত আরবিআই ও অন্যান্য রাষ্ট্রায়ত্ব ব্যাঙ্ক ও সংস্থার ১.০৪ লক্ষ কোটি টাকার ডিভিডেন্টের প্রায় ৯৫% এই অর্থ। ফাইল ছবি : ব্লুমবার্গ (Bloomberg)
প্রসঙ্গত, চলতি আর্থিক বছর থেকে এপ্রিল-মার্চের বদলে জুলাই-জুন ফিসক্যাল ইয়ারের নিয়ম চালু করেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। আর সেই কারণেই এবারের প্রদান করা অর্থ প্রায় ৯ মাসের। ফাইল ছবি : মিন্ট (MINT_PRINT)
3/5প্রসঙ্গত, চলতি আর্থিক বছর থেকে এপ্রিল-মার্চের বদলে জুলাই-জুন ফিসক্যাল ইয়ারের নিয়ম চালু করেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। আর সেই কারণেই এবারের প্রদান করা অর্থ প্রায় ৯ মাসের। ফাইল ছবি : মিন্ট (MINT_PRINT)
কেন্দ্রীয় ব্যাঙ্ক প্রতি বছরেই তার লভ্যাংশের অতিরিক্ত অংশ কেন্দ্রকে দেয়। গত বছর মোট ৫৭ হাজার ১৩০ কোটি টাকা কেন্দ্রকে দিয়েছিল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। ফাইল ছবি : মিন্ট (MINT_PRINT)
4/5কেন্দ্রীয় ব্যাঙ্ক প্রতি বছরেই তার লভ্যাংশের অতিরিক্ত অংশ কেন্দ্রকে দেয়। গত বছর মোট ৫৭ হাজার ১৩০ কোটি টাকা কেন্দ্রকে দিয়েছিল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। ফাইল ছবি : মিন্ট (MINT_PRINT)
জুলাই ২০২০ থেকে মার্চ ২০২১ এর এই পাঁচ মাসকে ট্রানজিশান পিরিয়ড বলে অভিহিত করা হচ্ছে। এই সময়কার RBI-এর বার্ষিক রিপোর্ট ও অ্যাকাউন্টেও সম্মতি দিয়েছে বোর্ড। ফাইল ছবি : মিন্ট (MINT_PRINT)
5/5জুলাই ২০২০ থেকে মার্চ ২০২১ এর এই পাঁচ মাসকে ট্রানজিশান পিরিয়ড বলে অভিহিত করা হচ্ছে। এই সময়কার RBI-এর বার্ষিক রিপোর্ট ও অ্যাকাউন্টেও সম্মতি দিয়েছে বোর্ড। ফাইল ছবি : মিন্ট (MINT_PRINT)
অন্য গ্যালারিগুলি