বাংলা নিউজ > ঘরে বাইরে > Mahua Moitra on Women's Reservation Bill: 'মমতাই হলেন মহিলা সংরক্ষণ বিলের মা', গর্ব আর লজ্জা উভয়ের কথাই জানালেন মহুয়া

Mahua Moitra on Women's Reservation Bill: 'মমতাই হলেন মহিলা সংরক্ষণ বিলের মা', গর্ব আর লজ্জা উভয়ের কথাই জানালেন মহুয়া

তৃণমূল সাংসদ মহুয়া মৈত্র ও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ফাইল ছবি

মহুয়া বলেন, লোকসভা ভোটের ৬ মাস আগে এই বিল এনে এটা ডবল জুমলা( মিথ্যে প্রতিশ্রুতি) হতে পারে। এই বিলের নাম রাখা দরকার, women's reservation rescheduling bill'।

সপ্তর্ষি দাস

তৃণমূল এমপি মহুয়া মৈত্র। বুধবার তিনি মহিলা সংরক্ষণ বিলে তাঁর দলের সমর্থনের কথা ঘোষণা করেছেন। তবে তার সঙ্গেই তিনি জানিয়ে দেন সরকার এই বিল নিয়ে অযথা দেরি করেছে। আসলে ওদের একটা মতলব ছিল।

এমপি মহুয়া মৈত্র জানিয়েছেন, বিলের ৩৩৪ ধারায় বলা হয়েছে এই সংরক্ষণ তখনই লাগু হবে যখন খসড়া তালিকা প্রকাশ করা হবে। আর সেটা তখনই হবে যখন পরের জনগণনা হবে। সেই খসড়া তালিকার পরে এই সংরক্ষণ করা হবে। তার মানে কী দাঁড়াচ্ছে! এটা আসলে বিজেপির দুরকম কথা। তার মানে কবে এই ৩৩ শতাংশ সংরক্ষণ আসবে সেটা নিয়ে আমাদের কাছে কোনও তথ্য় নেই। কারণ পরের জনগণনার তারিখ এখনও নিশ্চিত নয়। আবার পরের খসড়া তালিকা প্রকাশের দিনও নিশ্চিত নয়। আর মহিলাদের সংরক্ষণ সংক্রান্ত বিষয়টি নির্ভর করছে এই দুই অনিশ্চিত তারিখের উপর।

সেই সঙ্গেই তাঁর সংযোজন লোকসভা ভোটের ৬ মাস আগে এই বিল এনে এটা ডবল জুমলা( মিথ্যে প্রতিশ্রুতি) হতে পারে। এই বিলের নাম রাখা দরকার, women's reservation rescheduling bill'।

তিনি বলেন, সরকার আনলটা কী? এটা মহিলা সংরক্ষণ বিল নয়। এটাকে women's reservation rescheduling bill' বলে নাম দেওয়া দরকার। এই দেশের মায়েরা কী ভাবছেন তাঁদের মেয়েদের অধিকার সুরক্ষিত থাকবে। কিন্তু ৭৫ বছর দেরি হয়ে গেল। এটা একদিকে আমার গর্ব। আর অন্যদিকে আমার লজ্জার। আমি সংসদে দাঁড়িয়ে মহিলা সংরক্ষণ বিল নিয়ে কথা বলছি। এটা গর্বের যে আমার তৃণমূল দল ৩৭ শতাংশ মহিলাকে সংসদে প্রতিনিধি হিসাবে পাঠানোর টিকিট দিয়েছিলেন। আর আমি এমন একটি লোকসভাতে রয়েছি যে এখানকার ১৫ শতাংশ মহিলা প্রতিনিধি। সারা বিশ্বের গড় ২৬.৫ থেকে অনেক কম। গোটা এশিয়ায় এই গড় ২১ শতাংশ।

তিনি বলেন, মমতা বন্দ্যোপাধ্য়ায় হলেন এই বিলের মা। তিনি আসল ভাবনার জন্ম দিয়েছিলেন। তিনি ৩৭ শতাংশ মহিলা প্রতিনিধিকে সংসদে পাঠানোর জন্য টিকিট দিয়েছিলেন।

 

ঘরে বাইরে খবর

Latest News

ম্যাচ হারলেও IPL-এ ইতিহাস গড়লেন কোহলি! গেইল-রোহিতদের পিছনে ফেলে নজির গড়লেন ফের অরিজিতের গান গাইল ‘খুদে অরিজিৎ’ শুভ, শিলিগুড়ির ছেলে মাতাচ্ছে গোটা ইন্ডিয়া রাজস্থানের জয়পুর ৩১, বাংলার ব্যারাকপুর ৪৩! তাপপ্রবাহের তাণ্ডবের মাঝে বৃষ্টির খবর বাংলার সবুজসাথী সাইকেল বিক্রি হচ্ছে বাংলাদেশে? ওপারে যাচ্ছে কীভাবে? দাম কত উঠছে? মেষ রাশিতে ত্রিগ্রহী যোগের আশ্চর্য সংযোগ, দেখুন কী বলছে সাপ্তাহিক ট্যারো রাশিফল 'রচনা যা করবে সেটাই নিউজ', বাঙাল হলেও আলুপোস্ত পছন্দের খাবার দিদি নম্বর ১-এর ট্র্যাভিস-অভিষেকের রেকর্ড ব্রেকিং পাওয়ার প্লে খেলার সময় কেমন ছিল SRH-এর ডাগআউট ক্যারাটে কমব্যাট লিগে ভারতের পতাকা হাতে পাকিস্তানের অ্যাথলিট, ভাইরাল ভিডিয়ো মঙ্গলসূত্র দিয়ে দেবে অনুপ্রবেশকারীদের তোষণ নিয়ে কংকে তোপ মোদীর, আপত্তি TMCর সিএএ পর এনআরসি না হলে সিএএ-কে সমর্থন, রানাঘাটের সভায় বললেন অভিষেক

Latest IPL News

ম্যাচ হারলেও IPL-এ ইতিহাস গড়লেন কোহলি! গেইল-রোহিতদের পিছনে ফেলে নজির গড়লেন ট্র্যাভিস-অভিষেকের রেকর্ড ব্রেকিং পাওয়ার প্লে খেলার সময় কেমন ছিল SRH-এর ডাগআউট শেষের দিকে KKR আমার সঙ্গে ভালো ব্যবহার করেনি, রেগে লাল IPL জেতানো প্রাক্তন তারকা KKR vs RCB: রাসেলের দুরন্ত বোলিং, রুদ্ধশ্বাস ম্য়াচে মাত্র ১ রানে জিতল কলকাতা ডাইভ দিয়ে মাটি থেকে বল তুলে নিলেন! ফ্যাফের দুর্ধর্ষ ক্যাচ আইয়ারের-ভিডিয়ো শেষ ওভারে স্টার্ককে ৩ ছক্কা টেলএন্ডারের, দুরন্ত ক্যাচ ও রান-আউটে ১ রানে জয় KKR-র মানুষের মধ্যে ভগবান! SRH-র বিস্ফোরণের মধ্যেও বুমরাহের বোলিং দেখে মুগ্ধ স্টেইন একই ওভারে দুটি উইকেট, বোলার রাসেল যে ফুরিয়ে যায়নি, সাক্ষী থাকল ইডেন তৃতীয় ক্রিকেটার হিসেবে IPL-এ ২৫০ ম্যাচ খেলার নজির গড়লেন দীনেশ কার্তিক IPL 2024-এ শ্রেয়সের প্রথম অর্ধশতরান, KKR-কে চাপ মুক্ত করলেন নাইট ক্যাপ্টেন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.