বাংলা নিউজ > ঘরে বাইরে > Prashant Kishor: বিজেপি বলছে, ৪০০ পার! পিকে কী বলছেন? 'মানসিক চাপ তৈরি করছেন মোদী'

Prashant Kishor: বিজেপি বলছে, ৪০০ পার! পিকে কী বলছেন? 'মানসিক চাপ তৈরি করছেন মোদী'

প্রশান্ত কিশোর (PTI)

পিকের দাবি, বিজেপি মানসিক চাপ তৈরির করার একটি যুদ্ধে নেমেছে। সাধারণ মানুষের ধারণাকে বদলে দেওয়ার একটা চেষ্টা চলছে।

বিজেপি বলছে আব কী বার, মোদী সরকার। আব কী বার , ৪০০ পার। কিন্তু প্রশান্ত কিশোর কী বলছেন? গত ২৯ শে মার্চ ইন্ডিয়া টুডেকে দেওয়া একটা সাক্ষাৎকারে প্রশান্ত কিশোর জানিয়েছেন, এটা একটা সাইকোলজিকাল ব্যাপার। এটা বিরোধীদের উপর চাপ তৈরির একটা কৌশল। মূলত এই যে ৪০০ পার নিয়ে স্লোগান দিচ্ছে বিজেপি। সেই প্রসঙ্গে বলতে গিয়ে একথা বলেন প্রশান্ত কিশোর। 

অপর একটি সাক্ষাৎকারে নিউ ইন্ডিয়ান এক্সপ্রেসে তিনি জানিয়েছিলেন, গত ভোটের তুলনায় ১০-২০ শতাংশ আসন এবার বাড়তে পারে। তবে বিজেপি একা আরও ৭০টি অতিরিক্ত আসন যুক্ত করতে পারবে বলে মনে হয় না।

পিকের দাবি, বিজেপি মানসিক চাপ তৈরির করার একটি যুদ্ধে নেমেছে। সাধারণ মানুষের ধারণাকে বদলে দেওয়ার একটা চেষ্টা চলছে। 

মানে বিজেপি জিতবে নাকি বিজেপি ৩৭০টির বেশি আসন পাবে এই দুটি বিষয়ের মধ্য়ে দ্বিতীয় ধারণাটি যাতে সাধারণ মানুষের মধ্য়ে চেপে বসে তার চেষ্টা চলছে। এমনটাই মনে করেন পিকে। 

ব্যাখা দেওয়ার সময় পিকে বলেন,  দেখবেন পিএম যখন কোনও কথা বলেন তখন সেটাকে একেবারে সত্যি বলে ধরে নেওয়া হয়। এই আসনের টার্গেট নিয়েও তেমনটাই করা হচ্ছে। 

বিজেপি ৩৭০ আসন জিততে পারে বলেও ইঙ্গিত দিয়েছেন পিকে। 

বিহার প্রসঙ্গে তিনি বলেন, বিহার বিজেপির কাছে বিশেষ সুবিধার ছিল না। কিন্তু জনতা দলের প্রধান নীতীশ কুমারকে এনডিএতে এনে বিজেপি একটা মানসিক চাপ দিতে পেরেছে। তিনি বলেন, দেখবেন বিহারে বিজেপির নিজস্ব আসন কিন্তু কমছে। কারণ নীতীশ কুমারকে নেওয়ার পরে তারা কম আসনে লড়ছে। তিনি জানিয়েছেন ইন্ডিয়া টুডে-কে। 

লাইভ হিন্দুস্তানের প্রতিবেদন অনুসারে জানা গিয়েছে, নীতীশ কিন্তু প্রথম থেকে সকলকে সঙ্গে নিয়ে ইন্ডিয়া জোট গড়ে তোলার চেষ্টা করেছিলেন। আর তিনিই যখন বেরিয়ে এলেন তখন বিরোধীদের উপর একটি মানসিক চাপ তৈরি করলেন তিনি। বলা ভালো বিজেপি। 

তবে নীতীশ কুমার প্রসঙ্গে পিকের দাবি,  বিজেপিকে কিন্তু বড় মূল্য দিতে হবে। কিন্তু বিজেপি সব জেনে বুঝেই এটা করছে। কারণ দেশের ভোটে জিততে চাইছে বিজেপি। সেক্ষেত্রে বিহারে একটু এদিক-ওদিক হলে ক্ষতি কী!

তিনি বলেন, মোদীর মতো জনপ্রিয় নেতা কেউ নেই এমন একটা ধারণা তৈরির চেষ্টা করা হচ্ছে। তাঁর কথায় ৭০এর দশকে ইন্দিরা গান্ধীও এমন একটা পরিস্থিতি তৈরির চেষ্টা করেছিলেন। 

 

ঘরে বাইরে খবর

Latest News

স্বামী, শাশুড়ি, ননদ সকলেই প্রাক্তন, তবু চারু বলছেন, তাঁদেরকেই ভালোবাসেন... 'লোকে আমায় এখনো মেয়েবাজ, চিটিংবাজ বলে', অকপট রণবীর, মেয়ের বাবা হয়েও স্বভাব… একঝলকে টেস্ট ফরম্যাটে উইন্ডিজের গত পাঁচটি বড় ইনিংসের তথ্য... সীমান্তে বন্ধ বাণিজ্য, উত্তাল বাংলাদেশের প্রভাব পড়ল আমদানি–রফতানিতে স্নেহাশিস-অর্পিতার বিয়েতে থাকছেন না সৌরভ! দাদা দ্বিতীয় বিয়ে নিয়ে অখুশি মহারাজ? তিন ফরম্যাটে ভারত অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি রান কাদের? ‘‌এটা বাংলা-দেশের অস্তিত্ব রক্ষার সভা’‌, প্রস্তুতি দেখে ধর্মতলায় বার্তা মমতার বাংলাদেশে মহিলা T20 WC-এর নিরাপত্তা নিয়ে উঠছে প্রশ্ন, পরিস্থিতিতে চোখ রাখছে ICC হৃদরোগে আক্রান্ত হয়ে হাসপাতালে পরিচালক অনিন্দিতা সর্বাধিকারী, হল অস্ত্রোপচার আগামিকাল কেমন কাটবে আপনার? ভাগ্য থাকবে কি পাশে? জানুন ২১ জুলাইয়ের রাশিফল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.