বাংলা নিউজ > ঘরে বাইরে > 34 Crores Blood Money Collected: সৌদিতে মৃত্যুদণ্ড পাওয়া ভারতীয়কে বাঁচাতে ৩৪ কোটি 'ব্লাড মানি' সংগ্রহ মালয়ালিদের!

34 Crores Blood Money Collected: সৌদিতে মৃত্যুদণ্ড পাওয়া ভারতীয়কে বাঁচাতে ৩৪ কোটি 'ব্লাড মানি' সংগ্রহ মালয়ালিদের!

সৌদিতে মৃত্যুদণ্ড পাওয়া ভারতীয়কে বাঁচাতে ৩৪ কোটি 'ব্লাড মানি' তুললেন মালয়ালিরা

১৫ বছর বয়সি এক নাবালকের দেখভালের দায়িত্বে ছিলেন। সেই নাবালক 'লাইভ সাপোর্টে' কোনও ভাবে বেঁচে ছিল। একদিন সেই অবস্থায় নাবালককে গাড়িতে করে নিয়ে যাচ্ছিল রহিম। তখন সেই যুবকের মৃত্যু হয়েছিল। পরে নাবালকের মৃত্যুর ঘটনায় দোষী সাব্যস্ত করা হয় আবদুল রহিমকে। ২০০৬ সালে যখন ঘটনাটি ঘট তখন রহিমের বয়স ছিল ২৬ বছর। 

বিগত ১৮ বছর ধরে সৌদি আরবের জেলে আছেন আবদুল রহিম নামক এক ভারতীয়। কেরলের বাসিন্দা রহিম কর্মসূত্রে সৌদিতে থাতেন। কোঝিকোড়ের সেই রহিমই সৌদিতে মৃত্যুদণ্ডের সাজা শুনেছেন। তাঁকে মুক্তি দেওয়ার একমাত্র উপায় 'ব্লাড মানি' দেওয়া। আর তার জন্যেই সারা বিশ্ব জুড়ে মালয়ালিরা তুললেন ৩৪ কোটি টাকা। উল্লেখ্য, আবদুল রহিম ১৫ বছর বয়সি এক নাবালকের দেখভালের দায়িত্বে ছিলেন। সেই নাবালক 'লাইভ সাপোর্টে' কোনও ভাবে বেঁচে ছিল। একদিন সেই অবস্থায় নাবালককে গাড়িতে করে নিয়ে যাচ্ছিল রহিম। তখন সেই যুবকের মৃত্যু হয়েছিল। আর তারপরই সেই নাবালকের মৃত্যুর ঘটনায় দোষী সাব্যস্ত করা হয়েছিল আবদুল রহিমকে। (আরও পড়ুন: সিকিমে কবে পৌঁছবে ট্রেন? লক্ষ্যে পৌঁছতে বাকি আর মাত্র ৪ ‘রান’, হাতে ওভার বাকি কত)

আরও পড়ুন: ভুয়ো আধার দেখিয়ে কলকাতার ৪টি হোটেলে রাত কাটায় বেঙ্গালুরু বিস্ফোরণে ২ ধৃত!

আরও পড়ুন: ২০১৯-এ জেতা একাধিক আসন হাতছাড়া হতে পারে TMC-র, সমীক্ষায় কোন চমকের ইঙ্গিত?

২০০৬ সালে এই ঘটনাটি ঘটেছিল। সেই সময় রহিমের বয়স ছিল মাত্র ২৬ বছর। এর দীর্ঘ ১২ বছর পর ২০১৮ সালে এক সৌদি আদালত রহিমকে মৃত্যুদণ্ডের সাজা শোনায়। পরে সেই রায়কে উচ্চ আদালতে চ্যালেঞ্জ জানানো হয়েছিল। সেখানেও সেই রায় বহাল ছিল। পরে মৃত নাবালকের পরিবার রহিমকে ৩৪ কোটি 'ব্লাড মানির' বিনিময়ে ক্ষমা করে দিতে রাজি হয়। উল্লেখ্য, এই ধরনের 'ব্লাড মানি' নিয়ম রয়েছে মধ্যপ্রাচ্যের বেশ কিছু দেশে। সেখানে কোনও ব্যক্তির মৃত্যুর ঘটনায় দোষী সাব্যস্তকে ইচ্ছে করলে ক্ষমা করে মুক্তি দিতে পারে মৃতের পরিবার। এর বদলে 'জরিমানা' দিতে হয় দোষী সাব্যস্ত হওয়া বন্দিকে। সেই জরিমানাকেই ব্লাড মানি হিসেবে নাম দেওয়া হয়েছে। (আরও পড়ুন: ৪.৫ থেকে ৭% বেতন বৃদ্ধি হবে কর্মীদের, বললেন ভারতের সর্ববৃহৎ IT সংস্থার HR প্রধান)

আরও পড়ুন: RAW-এর হাতে মৃত্যু ২০ পাক জঙ্গির? জল্পনার মাঝে জয়শঙ্কর বললেন,'নিময় মানা যায় না…'

আরও পড়ুন: প্রথম উড়ানে সফল, ৯৭টি 'মেড ইন ইন্ডিয়া' মার্ক ১এ যুদ্ধবিমন কিনতে টেন্ডার সরকারের

এদিকে জানা গিয়েছে, মধ্যস্থতাকারীরা ১৬ এপ্রিলের মধ্যে ৩৪ কোটি টাকা ব্লাড মানি জমা দেওয়ার দিন ধার্য করেছে। এদিকে রহিমের পরিবার খুবই গরিব। এই আবহে কোঝিকোড়েতে রহিমের এলাকায় একটি 'অ্যাকশন কমিটি' গঠন করা হয়। সেখান থেকে 'সেভ আবদুল রহিম' নামে একটি অ্যাপ চালু করা হয়। সেই অ্যাপের মাধ্যমেই স্বচ্ছতার সঙ্গে রহিমের জন্য ব্লাড মানি সংগ্রহ করা হয়। রিপোর্ট অনুযায়ী, মার্চের শেষ সপ্তাহে শুরু হওয়া এই অ্যাপের মাধ্যমে গত সপ্তাহ পর্যন্ত মাত্র ৫ কোটি টাকাই সংগ্রহ করা হয়েছিল। এরপর গত সপ্তাহে এই অ্যাপের কথা এবং রহিমের গোটা ঘটনা ভাইরাল হয়ে যায়। এরপর কয়েকদিনের মধ্যেই আরও ২৯ কোটি টাকা সংগ্রহ করা যায় এই অ্যাপে। কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন নিজে এই 'ব্লাড মানি' সংগ্রহের বিষয়টি পোস্ট করেন সোশ্যাল মিডিয়ায়।

ঘরে বাইরে খবর

Latest News

সরকারি শিক্ষকদের প্রাইভেট টিউশন বন্ধে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে ৮ সপ্তাহ সময় বিষ্ণুপুরে স্ট্রংরুম থেকে EVM বদলের চেষ্টার অভিযোগ, রিপোর্ট তলব করল কমিশন কমবে ওজন, বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা! জেনে নিন মৌরির বহু গুণ জাতীয় সড়কের নীচে ড্রেন পাইপ ভেঙে বিপত্তি, আহত অনেকে, ক্ষতিগ্রস্ত বহু গাড়ি জামাইয়ের জন্য মিঠাই ভক্তদের ‘পাগল’ কটাক্ষ, শ্বশুরের সঙ্গে সম্পর্ক নিয়ে অকপট আদৃত ঘূর্ণিঝড় যেতে না যেতেই বর্ষা নিয়ে বড় আপডেট IMD-র, চিন্তা বাড়ল পূর্বাভাসে ঢাকে কাঠি T20 বিশ্বকাপের, প্রস্তুতি ম্যাচেই কানাডার হয়ে চমক ভারতীয় ক্রিকেটারের অটোতে চেপে রেমাল দুর্গতদের মাঝে অভিষেক, TMC সেনাপতির জামার দাম নিয়ে বিস্ফোরক BJP পরমের সঙ্গে বিয়ের ৬ মাস! স্পেশ্যাল রাতে এই মিষ্টি কাজটা করলেন পিয়া ‘এই টিমটা যদি সারাজীবন থাকত’, IPL জিতলেও মন খারাপ শাহরুখের, নিলামে কী হবে KKR-র?

Latest IPL News

‘এই টিমটা যদি সারাজীবন থাকত’, IPL জিতলেও মন খারাপ শাহরুখের, নিলামে কী হবে KKR-র? জন্মদিনে এর থেকে ভালো আর কী উপহার পেতাম! IPL চ্যাম্পিয়ন হয়ে প্রতিক্রিয়া নারিনের আবেদনের সময় শেষ, তবু গম্ভীরের জন্য টিম ইন্ডিয়ার কোচের দরজা খোলা! শুরু জল্পনা ‘অপেক্ষা সার্থক…’, IPL-এর ট্রফি জড়িয়ে রাতপার্টি সুহানা-অনন্যার, ব্রাত্য় কলকাতা! রিঙ্কুকে শুভেচ্ছা জানাতে পন্তের ভিডিয়ো কল! ঋষভকে ব্যাক্তিগত প্রশ্ন করলেন নীতীশ IPL জিতেই বাংলাদেশির ভাইরাল ভিডিয়ো নিয়ে খিল্লি KKR-র, হেসে খুন রাসেল ও নারিন! IPL 2024-র মঞ্চে নজরকাড়া পারফরম্যান্স করা ৫ তরুণ ক্রিকেটার, তালিকায় এই ভারতীয় 'অনন্যা পাণ্ডে হট, সারা আলি খান...' ফাঁস RR-এর রিয়ান পরাগের সার্চ হিস্ট্রি! ৭৪ ম্যাচে ১২৬০টি ছক্কা, ভাঙল আগের সব রেকর্ড, কোন মরশুমে ক'টি করে ছয় দেখা গিয়েছে? IPL 2024-বিরাটকে খেলার মান কমাতে হবে, রায়াডুর অদ্ভূত যুক্তিতে হতবাক পিটারসেনরা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.