বাংলা নিউজ > ঘরে বাইরে > হরিদ্বারের ধর্ম সংসদের মন্তব্যগুলো হিন্দুত্বের পরিপন্থী, দাবি RSS প্রধান ভাগবতের

হরিদ্বারের ধর্ম সংসদের মন্তব্যগুলো হিন্দুত্বের পরিপন্থী, দাবি RSS প্রধান ভাগবতের

আরএসএস প্রধান মোহন ভাগবত (HT_PRINT)

গত ১৭ থেকে ১৯ ডিসেম্বর উত্তরাখণ্ডের হরিদ্বারের বেদ নিকেতন ধামে ধর্ম সংসদের আয়োজন করা হয়েছিল। ধর্ম সংসদে প্ররোচণামূলক বক্তব্য পেশ করা হয়েছিল, যা নিয়ে তৈরি হয়েছিল বিতর্ক।

রবিবার রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের প্রধান মোহন ভাগবত বলেন যে ধর্ম সংসদের অনুষ্ঠানে যেসব অবমাননাকর বক্তব্য দেওয়া হয়েছে বলে অভিযোগ উঠেছে, তা হিন্দু আদর্শের প্রতিনিধিত্ব করে না। ধর্ম সংসদের অনুষ্ঠানে যা বলা হয়েছিল তা নিয়ে হতাশা প্রকাশ করে ভাগবত বলেন, ‘ধর্ম সংসদের অনুষ্ঠান থেকে যা কিছু সামনে এসেছে তা হিন্দুদের কথা নয়। হিন্দু কাজের প্রতিফলন বা হিন্দু মনের ভাব তা ছিল না।’ নাগপুরে একটি সংবাদপত্রের সুবর্ণ জয়ন্তী উদযাপন উপলক্ষে আয়োজিত 'হিন্দুত্ব ও জাতীয় সংহতি' বক্তৃতায় ভাষণ দেওয়ার সময় আরএসএস প্রধানের এহেন মন্তব্য করেন।

ভাগবত বলেন, ‘হিন্দুত্ব কোনও 'ইজম' নয়, হিন্দুত্বের ইংরেজি অনুবাদ হল হিন্দুত্ব। এটি প্রথম উল্লেখ করেছিলেন গুরু নানক দেব। রামায়ণ, মহাভারতে এর উল্লেখ নেই। হিন্দু মানে কোনও সীমাবদ্ধ জিনিস নয়, এটি গতিশীল। অভিজ্ঞতার সাথে প্রতিনিয়ত পরিবর্তন হয় হিন্দু।’

তিনি আরও বলেন যে ব্যক্তিগত লাভ বা শত্রুতার পরিপ্রেক্ষিতে যে বিবৃতি দেওয়া হয়েছে তা হিন্দুত্বের প্রতিনিধিত্ব করে না। তিনি বলেন, ‘আরএসএস বা যারা প্রকৃতপক্ষে হিন্দুত্বকে অনুসরণ করে তারা এই বক্তব্যে বিশ্বাস করে না। ভারসাম্য, বিবেক, সকলের প্রতি সখ্যতাই হিন্দুত্বের প্রতিনিধিত্ব করে।’

উল্লেখ্য, গত ১৭ থেকে ১৯ ডিসেম্বর উত্তরাখণ্ডের হরিদ্বারের বেদ নিকেতন ধামে ধর্ম সংসদের আয়োজন করা হয়েছিল। ধর্ম সংসদে প্ররোচণামূলক বক্তব্য পেশ করে হিংসার ডাক দিয়ে বিতর্কে জড়িয়েছিলেন উপস্থিত সাধুরা। এই ঘটনায় ওয়াসিম রিজভি ওরফে জিতেন্দ্র নারায়ণ ত্যাগী, গাজিয়াবাদে দসনা মন্দিরের পুরোহিত যতি নরসিংহানন্দ গিরির বিরুদ্ধে মামলা রুজু করা হয়েছে। তাঁরা আপাতত পুলিশের জালে। তবে এই ঘটনার প্রেক্ষিতে বিজেপিকে তোপ দেগে আসছেন বিরোধীরা। তৃণমূলের মহুয়া মৈত্র থেকে হায়দরাবাদের সাংসদ আসাদউদ্দিন ওয়াইসিরা সংসদে সরব হয়েছে এই ঘটনা নিয়ে। আর এবার আরএসএস প্রধান এই ঘটনার নিন্দা করলেন। এই ঘটনাকে যে সংঘ বা বিজেপি সমর্থন করেন না, সেই বার্তাও দিলেন ভাগবত।

বন্ধ করুন