বাংলা নিউজ > ঘরে বাইরে > মেয়েদের মধ্যে টপার হয়েছিলেন সিভিল সার্ভিসে, তিনিই এবার UN-তে ভারতের রাষ্ট্রদূত
নিউ ইয়র্কে রাষ্ট্রসংঘে ভারতের নতুন দূত নিয়োজিত হলেন রুচিরা কম্বোজ (TWITTER/@RuchiraKamboj.) (HT_PRINT)

মেয়েদের মধ্যে টপার হয়েছিলেন সিভিল সার্ভিসে, তিনিই এবার UN-তে ভারতের রাষ্ট্রদূত

  • লন্ডনে কমনওয়েলথ সেক্রেটারিয়েটে সেক্রেটারি জেনারেলের অফিসের ডেপুটি হেড হিসাবেও তিনি দায়িত্ব সামলেছিলেন। একাধিক আন্তর্জাতিক সামিট আয়োজনে ভূমিকা নিয়েছেন তিনি। ২০১৪-১৬ সাল পর্যন্ত প্যারিসে ইউনেসকোর ভারতীয় দূত হিসাবে নিয়োজিত ছিলেন। এরপর ২০১৯ সালে তিনি ভুটানে ভারতের রাষ্ট্রদূত হিসাবে কর্মরত ছিলেন।

নিউ ইয়র্কে রাষ্ট্রসংঘে ভারতের নতুন দূত নিয়োজিত হলেন রুচিরা কম্বোজ। ১৯৮৭ সালের ইন্ডিয়ান ফরেন সার্ভিস ব্যাচের রুচিরা কম্বোজ বর্তমানে ভুটানে ভারতের রাষ্ট্রদূত হিসাবে কর্মরত রয়েছেন। বিদেশমন্ত্রক জানিয়েছে, ১৯৮৭ ব্যাচের ইন্ডিয়ান ফরেন সার্ভিসের তিনি আধিকারিক, খুব শীঘ্রই দায়িত্ব বুঝে নেবেন।

টিএস ত্রিমূর্তির পরেই তিনি এই পদে বসছেন। টিএস ত্রিমূর্তি গত মার্চ মাসে অবসর নিয়েছিলেন। এরপর তাঁর চাকরির মেয়াদ কিছুদিনের জন্য বৃদ্ধি করা হয়েছিল। ইউক্রেন যুদ্ধের পরিস্থিতির বিষয়টি নিয়েও তিনি ভারতের অবস্থান তুলে ধরতেন রাষ্ট্রসঙ্ঘে।

রুচিরা কম্বোজের কেরিয়ার বরাবরই একেবারে উজ্জ্বল। ১৯৮৭ ব্যাচের সিভিল সার্ভিস পরীক্ষায় তিনি দেশের মহিলাদের মধ্যে টপার হয়েছিলেন। এর আগে তিনি ফ্রান্স, মরিশাস, সাউথ আফ্রিকায় ইন্ডিয়ান মিশনে, ২০১৭-১৯ সাল পর্যন্ত সাউথ আফ্রিকায় ভারতীয় হাইকমিশনে নিয়োজিত ছিলেন।

১৯৯১-৯৬ সাল পর্যন্ত তিনি ইউরোপ ওয়েস্ট ডিভিশনে আন্ডার সেক্রেটারি ছিলেন। সেই সময় ফ্রান্স, ব্রিটেন, ইতালি, স্পেন ও কমনওয়েলথের সঙ্গে সম্পর্ক রক্ষায় তিনি উল্লেখযোগ্য ভূমিকা নিয়েছিলেন। লন্ডনে কমনওয়েলথ সেক্রেটারিয়েটে সেক্রেটারি জেনারেলের অফিসের ডেপুটি হেড হিসাবেও তিনি দায়িত্ব সামলেছিলেন। একাধিক আন্তর্জাতিক সামিট আয়োজনে ভূমিকা নিয়েছেন তিনি। ২০১৪-১৬ সাল পর্যন্ত প্যারিসে ইউনেসকোর ভারতীয় দূত হিসাবে নিয়োজিত ছিলেন। এরপর ২০১৯ সালে তিনি ভুটানে ভারতের রাষ্ট্রদূত হিসাবে কর্মরত ছিলেন।

বন্ধ করুন