বাংলা নিউজ > ঘরে বাইরে > রামলালার মূর্তি কালো কেন? কংগ্রেস বিধায়কের প্রশ্নে উত্তরাখন্ড বিধানসভায় তোলপাড়

রামলালার মূর্তি কালো কেন? কংগ্রেস বিধায়কের প্রশ্নে উত্তরাখন্ড বিধানসভায় তোলপাড়

ইউনিফর্ম সিভিল কোড (ইউসিসি) বিল নিয়ে আলোচনা চলছে উত্তরাখণ্ড বিধানসভায় (princess ilvita)

মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি মঙ্গলবার রাজ্য বিধানসভায় 'জয় শ্রী রাম' স্লোগানের মধ্যে ইউসিসি বিল পেশ করেন।

বুধবার উত্তরাখণ্ড বিধানসভায় ইউনিফর্ম সিভিল কোড (ইউসিসি) বিল নিয়ে আলোচনার সময় অযোধ্যায় রাম মন্দিরে রামলালার মূর্তির রঙ নিয়ে প্রশ্ন তুললেন এক কংগ্রেস বিধায়ক।

বিধায়ক আদেশ সিং চৌহান বুধবার উত্তরাখণ্ড বিধানসভায় বলেন, 'বিলটি নিয়ে খুব বেশি আলোচনা হয়নি। কিন্তু পরিষদীয় মন্ত্রী (প্রেমচাঁদ আগরওয়াল) বেশ কয়েকবার রাম মন্দিরের কথা উল্লেখ করেছেন। এটা একটা ভাল ব্যাপার। কিন্তু ধর্মগ্রন্থগুলিতে আমরা যা পড়েছি তা থেকে আমি জানতে পারি যে আমাদের ভগবান রাম কালো নয়, 'সাঁওলা' (শ্যামলা) ছিলেন। কিন্তু ওঁরা তাঁকে কালো করে দিয়েছে'।

তাঁর মন্তব্যের জবাবে পরিষদীয় মন্ত্রী প্রেমচাঁদ আগরওয়াল বলেন, 'আমাদের দেশের জন্য অত্যন্ত দুর্ভাগ্যজনক যে ভোট ব্যাঙ্ক এবং মেরুকরণের স্বার্থে ইউসিসি আনা হয়নি (কংগ্রেসের সময়ে)।'

এর ফলে বিরোধী দল এবং ট্রেজারি বেঞ্চের মধ্যে উত্তপ্ত বাক্য বিনিময় শুরু হয়। সেই আগরওয়াল বলেন, 'এ সব মানা যাবে না।'

সঙ্গে সঙ্গে শাসক দলের বিধায়করা 'জয় শ্রী রাম' স্লোগান দিতে শুরু। ইউসিসি নিয়ে বিতর্কের সময় রাম মন্দিরের প্রসঙ্গ টানা এই প্রথম নয়। অধিবেশনের দ্বিতীয় দিনে ইউসিসি নিয়ে আলোচনার সময়ও যখন ইউসিসি বিল পেশ করা হয়েছিল, তখনও ক্ষমতাসীন দলের অনেক বিধায়ক রাম মন্দির নির্মাণের কথা উল্লেখ করেছিলেন এবং এটিকে নরেন্দ্র মোদী সরকারের কৃতিত্ব বলে অভিহিত করেন।

ক্যাবিনেট মন্ত্রী সতপাল মহারাজ যখন তাঁর ভাষণে রাম মন্দিরের কথা উল্লেখ করেছিলেন, তখন কংগ্রেস বিধায়করা মন্ত্রীকে রাম মন্দিরের পরিবর্তে ইউসিসির গুণ ও দোষ সম্পর্কে কথা বলতে জোর করেন। স্পিকার রিতু খান্ডুরি ভূষণকে বিল নিয়ে আলোচনার সময় বিধায়কদের ইউসিসির মধ্যে থাকার কথা মনে করিয়ে দেন।

ইউসিসি নিয়ে আলোচনার সময় কংগ্রেস বিধায়ক রবি বাহাদুর বলেন, 'আমরা ইউসিসির বিরোধিতা করছি না, বরং একটি সুস্থ বিতর্ক চাই।' তিনি বলেন, 'গত কয়েক দশকে আমরা যা করেছি, তারা তাই বলেছে। নেহরু এইমস, আইআইটি-র মতো শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করেছিলেন। সেটাও বলা উচিত।

তখন প্রেমচাঁদ আগরওয়াল বলেন, আপনার ইউসিসি নিয়ে কথা বলা উচিত। তিনি উত্তর দেন, 'আপনি রাম মন্দির নিয়ে কথা বলতে পারেন। কিন্তু আমরা কেন পারি না।' আবারও আগরওয়াল এবং কংগ্রেস বিধায়কের মধ্যে তর্কাতর্কি শুরু হয়।

বিধানসভার স্পিকার রিতু খান্ডুরি ভূষণ বলেন, 'আপনারা জানেন, এত গুরুত্বপূর্ণ আলোচনা হচ্ছে। শুধু উত্তরাখণ্ডই নয়, গোটা দেশ আমাদের দিকে তাকিয়ে আছে। আপনার ইউসিসির কথা বলা উচিত।'

মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি মঙ্গলবার রাজ্য বিধানসভায় 'জয় শ্রী রাম' স্লোগানের মধ্যে ইউসিসি বিল পেশ করেন।

ঘরে বাইরে খবর

Latest News

‘পঞ্চায়েত’ প্রিয়? জেনে নিন আরও কয়েকটি অনুরূপ সিরিজ অবৈধ বিয়ের দায়ে কারাবন্দি ইমরান খানের পাল্টা মামলার রায় অঘোষিতই রইল ক্রিকেট থিমের পোশাকে তাক লাগাচ্ছেন পর্দার মাহি জাহ্নবী 'চরিত্রটা খুব একটা...' ‘হীরামান্ডি’র প্রিমিয়ারের মাসপূর্তিতে কেন এমন বললেন রিচা? দিনে রেকর্ডভাঙা ৫২.৩ ডিগ্রির জ্বালাপোড়া গরমের পর বিকেলে দিল্লিতে স্বস্তির বর্ষণ পাত্তাবং, সান্তুক, লুংচু: হাঁসফাঁস গরমে ভিড় এড়াতে পৌঁছে যান এই অফবিট জায়গায় ‘‌আমি আপনাদের পাশে আছি’‌, হেঁটে স্বামীজির বাড়ি গিয়ে সন্ন্যাসীদের আশ্বাস মমতার কোহলির দিকে সমালোচনার আঙুল তোলায় প্রাণনাশের হুমকি পেয়েছিলেন প্রাক্তন কিউয়ি তারকা IPL 2024: ধোনি দুম করে নেতৃত্ব ছাড়ায় কি তাল কাটে?কেন প্লে-অফে উঠতে পারল না CSK? মহিলাদের ফোন নম্বর জোগাড় করতে সরকারি প্রকল্পের ফর্ম ফিল আপ করাচ্ছেন TMC নেতারা

Latest IPL News

কোহলির দিকে সমালোচনার আঙুল তোলায় প্রাণনাশের হুমকি পেয়েছিলেন প্রাক্তন কিউয়ি তারকা বুর্জ খলিফাতে ভেসে উঠল KKRও কিং খানের ছবি! নাইটদের জয়কে সেলিব্রেট করল দুবাই ভারতের নতুন কোচ নিয়োগ পিছিয়ে যেতে পারে? রিপোর্টে উঠেছে কারণ, জড়িয়ে গৌতির নাম ১০ বছর পর ট্রফি জয় কেকেআরের, গর্বিত শাহরুখ লিখলেন, 'তোমাদের সবাইকে ভালোবাসি' ভারতীয় দলে ঋষভ পন্তের নাম দেখে কেমন প্রতিক্রিয়া ছিল, উত্তর দিলেন পন্টিং T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের যাঁরা বাদ পড়েছেন, IPL ফর্মের নিরিখে তাঁদের নিয়ে গড়া ভারতের বিশ্বকাপ একাদশ কোহলির সমালোচনা করে বিতর্কের মুখে রায়ডু! CSK-র প্রাক্তনীর পাশে কেভিন পিটারসেন আগে তো লেখা শেখো-KKR-কে শুভেচ্ছা জানাতে গিয়ে,KKL লিখে চরম কটাক্ষের মুখে উমর আকমল দ্রাবিড়ের পর রোহিতদের কোচ হিসেবে গম্ভীরকেই চূড়ান্ত করতে চলেছে BCCI- রিপোর্ট

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.