বাংলা নিউজ > ঘরে বাইরে > রাশিয়া থেকে প্রচুর অপরিশোধিত তেল কিনছে চিন, ছাপিয়ে গেল গতবারের রেকর্ড
রাশিয়া থেকে প্রচুর অপরিশোধিত তেল কিনছে জ্বালানি চিন।( REUTERS) (REUTERS)

রাশিয়া থেকে প্রচুর অপরিশোধিত তেল কিনছে চিন, ছাপিয়ে গেল গতবারের রেকর্ড

  • তবে শুধু জ্বালানি তেলই নয়, প্রাকৃতিক গ্যাস আমদানির পরিমাণ বাড়িয়ে দিয়েছে চিন। গত সপ্তাহে ব্লুমবার্গের রিপোর্ট বলছে জাহাজে করে রাশিয়ার তেল বর্তমানে এশিয়ার দিকে যাচ্ছে। তার বেশিরভাগই চিন ও ভারতের জন্য। এদিকে চিন আরও শক্তি সম্পদ রাশিয়ার থেকে কিনতে চাইছে।

সুতীর্থ পত্রনবীশ

সূত্রের খবর মে মাসে চিন একেবারে রেকর্ড পরিমাণ অপরিশোধিত তেল রাশিয়া থেকে কিনেছে। ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধের জেরে যখন রাশিয়াকে অর্থনৈতিকভাবে কোণঠাসা করেছে পশ্চিমী দুনিয়া তখনই রাশিয়া থেকে তেল কেনার পরিমাণ বাড়িয়ে দিল চিন।

পরিসংখ্যানে দেখা যাচ্ছে গত বছরের মে মাসের তুলনায় এবার অপরিশোধিত তেল কেনার পরিমাণ প্রায় ৫৫ শতাংশ বাড়িয়ে দিয়েছে চিন। মে মাসে একেবারে রেকর্ড পরিমাণ ৮.৪২ মিলিয়ন মেট্রিক টন অপরিশোধিত তেল কিনেছে চিন। সৌদি আরবকে টপকে গিয়েও রাশিয়া থেকে অতিরিক্ত ক্রুড অয়েল কিনেছে চিন।

এদিকে ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে অভিযান শুরু করেছিল রাশিয়া। তবে বেজিং অবশ্য এনিয়ে প্রকাশ্য়ে কোনও নিন্দা করতে চায়নি। এমনকী এটিকে আগ্রাসন বলেও মানতে চায়নি চিন।

উলটে আমেরিকা ও নর্থ আটলান্টিক ট্রিটি অর্গানাইজেশন ইউক্রেন যুদ্ধের পেছনে উসকানি দিয়েছে বলে অভিযোগ তুলেছিল চিন।

তবে শুধু জ্বালানি তেলই নয়, প্রাকৃতিক গ্যাস আমদানির পরিমাণও বাড়িয়ে দিয়েছে চিন। গত সপ্তাহে ব্লুমবার্গের রিপোর্ট বলছে জাহাজে করে রাশিয়ার তেল বর্তমানে এশিয়ার দিকে যাচ্ছে। তার বেশিরভাগই চিন ও ভারতের জন্য। এদিকে চিন আরও শক্তি সম্পদ রাশিয়ার থেকে কিনতে চাইছে।

 সূত্রের খবর, চিনের ন্যাশানাল পেট্রোলিয়াম কর্পোরেশনের ডেপুটি জেনারেল ম্যানেজা হুয়াং ইয়ংঝাং বৃহস্পতিবার এনিয়ে রাশিয়ার Gazprom এর ভাইস প্রেসিডেন্টের সঙ্গে ভিডিয়ো কলে কথা বলেছেন।

বন্ধ করুন