বাংলা নিউজ > ঘরে বাইরে > শব্দের থেকেও কয়েকগুণ দ্রুত, ইউক্রেনে সেই হাইপারসনিক ক্ষেপণাস্ত্র ‘হামলা’ রাশিয়ার

শব্দের থেকেও কয়েকগুণ দ্রুত, ইউক্রেনে সেই হাইপারসনিক ক্ষেপণাস্ত্র ‘হামলা’ রাশিয়ার

ইউক্রেনের লিভিভ শহর থেকে বেরোচ্ছে কালো ধোঁয়া। (ছবি সৌজন্যে রয়টার্স)

ক্ষেপণাস্ত্রের গতি ঘণ্টায় ৬,০০০ কিলোমিটারের বেশি।

ইউক্রেনে বিধ্বংসী হাইপারসনিক ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া। ইউক্রেনের দক্ষিণ-পূর্বাঞ্চলে অবস্থিত একটি ভূগর্ভস্থ অস্ত্রাগার ধ্বংস করতে এই ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়েছে বলে জানায় রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রক।

মস্কোর দাবি, শুক্রবার রাশিয়ার যুদ্ধ বিমান এমআইএফ-৩১ থেকে নিক্ষেপ করা হাইপারসনিক অ্যারোব্যালিস্টিক মিসাইল কিনজাল হামলায় ইউক্রেনের ইভানো-ফ্রাংকিভস্ক অঞ্চলে অবস্থিত একটি গোলাবারুদের ভাণ্ডার ধ্বংস হয়েছে। ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা শুরু হওয়ার পর প্রথমবারের মতো বিধ্বংসী এই হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের ব্যবহার করা হয়েছে বলে দাবি রাশিয়ার।

শব্দের চেয়ে কয়েকগুণ বেশি গতিসম্পন্ন এ ক্ষেপণাস্ত্রের গতি ঘণ্টায় ৬ হাজার কিলোমিটারের বেশি। দ্রুতগতির এ ক্ষেপণাস্ত্র দুই হাজার কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারে।

তবে হাইপারসনিক ক্ষেপণাস্ত্র হামলার রাশিয়ার এমন দাবির প্রেক্ষাপটে এখনও পর্যন্ত কোনও মন্তব্য করেনি ইউক্রেন। আর এ ক্ষেপণাস্ত্র ব্যবহারে রাশিয়ার দাবির সত্যতা যাচাই করাও সম্ভব হয়নি।

এদিকে রাজধানী কিয়েভের মেয়র ভিটালি ক্লিটশকো রাশিয়ার আকাশপথে চালানো হামলা ঠেকাতে পশ্চিমী দেশগুলেিকে অস্ত্র সরবরাহ চালিয়ে যাওয়ার আহ্বান জানিয়েছেন।

ইতালির একটি দৈনিককে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, ‘আমাদেরকে সাহায্য করুন। আকাশপথ বন্ধ রাখার সামর্থ্য আমাদের আছে। তবে আমাদের উপযোগী অস্ত্র দরকার।’

তার আগেও ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি ইউক্রেনে নো-ফ্লাইং জোন ঘোষণা করতে ন্যাটোকে অনুরোধ করেন। যদিও নো-ফ্লাইং জোনের ঘোষণা রাশিয়ার সঙ্গে সরাসরি সংঘাত তৈরি করতে পারে এমন আশঙ্কায় এই পদক্ষেপ থেকে বিরত রয়েছে ন্যাটো।

২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা চালানোর পর গত সপ্তাহ থেকে রাজধানী কিয়েভ ঘিরে আক্রমণ জোরদার করে রাশিয়া। মেয়র ক্লিটশকোর দাবি, রাশিয়ার হামলায় কিয়েভে এখন পর্যন্ত ২০০ জন সাধারণ নাগরিক নিহত হয়েছেন। রাজধানীতে এখনও প্রায় ২০ লাখ লোক আটকে আছেন বলেও দাবি তাঁর। আর প্রেসিডেন্ট জেলেনস্কির দাবি, এ যুদ্ধে এখন পর্যন্ত প্রায় ১৪ হাজার রাশিয়ান নিহত হয়েছেন।

(বিশেষ দ্রষ্টব্য : প্রতিবেদনটি ডয়চে ভেলে থেকে নেওয়া হয়েছে। সেই প্রতিবেদনই তুলে ধরা হয়েছে। হিন্দুস্তান টাইমস বাংলার কোনও প্রতিনিধি এই প্রতিবেদন লেখেননি।)

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

বাংলাটা ঠিক আসে না?তৃণমূলের চার এমপি শপথ নিলেন ইংরেজিতে, সেনাপতি লিখলেন জয় বাংলা সংবিধানের কপি হাতে সাংসদ পদে লোকসভায় শপথ রাহুলের, কণ্ঠে কোন স্লোগান? জাহিরের সোহাগে মিশে সোনাক্ষীর আদর, একে অপরকে কাছে পেয়ে প্রেমে ডুব নব-দম্পতির নেন ১৪ কোটির খোরপোশ ও একটি বাংলো, মোট কত সম্পত্তির মালিক করিনার বোন করিশ্মা? বসিরহাটের সাংসদ হাজি নুরুলের বিরুদ্ধে মামলা, কলকাতা হাইকোর্টে বিজেপির রেখা ভিক্টোরিয়া মেট্রো স্টেশন আসছে এবার! তৈরি হচ্ছে ‘ডি’ ওয়াল, মাটির কত নীচে নামবেন? মমতার ধমকের পরেই ঝকঝক করছে ফুটপাত, কতদিন থাকবে এমন? পুলিশের পাশে দাঁড়াল ইউনিয়ন আগামিকাল কেমন কাটবে আপনার? ভাগ্য ভালো থাকবে কি? জানুন ২৬ জুনের রাশিফল বিগ বস-এ রণবীর,এরই মাঝে মুক্তি পেল 'অ্যক্সিডেন্ট অর কনস্পিরেসি গোধরা'র ট্রেলার এবারের টি২০ বিশ্বকাপে ভারতকে সামনে থেকে নেতৃত্ব দিচ্ছেন রোহিত, দেখে নিন কীভাবে?

T20 WC 2024

ক্রিকেট খেলা শুরুই করেছি ভারতের হয়ে খেলব বলে! দলে ডাক পেয়ে বললেন অভিমানী রিয়ান 'এত তাড়াতাড়ি সুযোগ পাব ভাবিনি',জিম্বাবোয়ে সফরে সুযোগ পেয়ে ঘোর কাটছে না নীতীশের একটা ক্যাচই বদলে দিয়েছিল ম্যাচের মোড়! মার্শকে সাজঘরে ফিরিয়ে সেরা ফিল্ডার অক্ষর অস্ট্রেলিয়া তো সেমিতে যাবেই, হম্বিতম্বি করেছিলেন কামিন্স, মনে করালেন আফগান তারকা IND vs AUS: রোহিত ঝড়ে কাবু অজিরা, T20 WC-এ এত দ্রুত আগে পার করতে পারেনি ভারত কামিন্স-জাম্পা-স্টইনিসদের লজ্জার নজিরের দিনে ব্যতিক্রমী বোলিং হেজেলউডের পন্তের খারাপ দিন! শুরুতে মুখ খেলেন রোহিতের থেকে, শেষটায় হার্দিকের অগ্নিরোষ গুলবদিনকে লাল কার্ড দিতে বললেন অশ্বিন, শাহরুখের সিনেমার উল্লেখ করে মজা আফগানের ৩ উইকেট হারানোর পরেই সেমির আশা ছেড়ে দিয়েছিল বাংলাদেশ- জানালেন বাংলাদেশ অধিনায়ক দশম দল হিসেবে বিশ্বকাপের সেমিতে গেল আফগানিস্তান, জানেন ভারত কবে প্রথম উঠেছিল?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.