বাংলা নিউজ > ঘরে বাইরে > SBI vs Post Office: SBI নাকি পোস্ট অফিস - কোথায় টাকা রাখলে বেশি লাভ? হিসাব করে রাখুন অর্থ
ফাইল ছবি: রয়টার্স (Reuters)

SBI vs Post Office: SBI নাকি পোস্ট অফিস - কোথায় টাকা রাখলে বেশি লাভ? হিসাব করে রাখুন অর্থ

  • SBI অ্যানুইটি ডিপোজিট স্কিম এবং পোস্ট অফিস মাসিক আয় প্রকল্পের মধ্যে তাই তুলনা করলাম আমরা। দেখুন, কোনটায় কেমন সুবিধা পাবেন।

ঝুঁকিহীন মাসিক আয় প্ল্যানের ক্ষেত্রে বেশিরভাগ বিনিয়োগকারীদেরই প্রথম পছন্দ ব্যাঙ্ক বা পোস্ট অফিস। প্রতি মাসে নির্দিষ্ট সুদের হারের নিশ্চিত রিটার্ন। বিশেষ করে বয়স্ক ব্যক্তিদের মধ্যে মাসিক আয়ের প্ল্যানগুলি বেশ জনপ্রিয়।

SBI অ্যানুইটি ডিপোজিট স্কিম এবং পোস্ট অফিস মাসিক আয় প্রকল্পের মধ্যে তাই তুলনা করলাম আমরা। দেখুন, কোনটায় কেমন সুবিধা পাবেন।

SBI অ্যানুইটি ডিপোজিট স্কিম

SBI অ্যানুইটি ডিপোজিট স্কিমে এককালীন টাকা জমা করা যায়। এটি একটি মাসিক আয়ের স্কিম।

এই আমানতের মেয়াদের অপশন- ৩৬, ৬০, ৮৪ বা ১২০ মাস হতে পারে। অপ্রাপ্তবয়স্করা চাইলে যৌথভাবেও SBI বার্ষিক আমানত স্কিম খুলতে পারেন।

এই বার্ষিক প্ল্যানটি সুদের হারের সাপেক্ষে মেয়াদী আমানতের ক্ষেত্রে প্রযোজ্য। SBI শেষবার, ১৪ জুন ২০২২-এ তার মেয়াদী আমানতের সুদের হার সংশোধন করেছিল। SBI বার্ষিক আমানত প্রকল্পে ৩৬, ৬০, ৮৪ বা ১২০ মাসের জন্য বিনিয়োগ করা যায়। ৫.৪৫% - ৫.৫০% সুদের হার পাবেন। প্রবীণ নাগরিকদের ক্ষেত্রে তা ৫.৯৫% - ৬.৩০% ।

এই স্কিমে একটি ওভারড্রাফ্ট বা ঋণের সুবিধাও অন্তর্ভুক্ত। এতে অ্যাকাউন্ট ব্যালেন্সের ৭৫% পর্যন্ত প্রদান করা হয়।

১৫ লক্ষ টাকা পর্যন্ত জমার ক্ষেত্রে ম্যাচিওরিটির আগেই তা তোলা যাবে। তবে সেক্ষেত্রে জরিমানা প্রযোজ্য হবে।

পোস্ট অফিস মান্থলি ইনকাম স্কিম অ্যাকাউন্ট (MIS)

পোস্ট অফিস মান্থলি ইনকাম স্কিম একা অ্যাকাউন্ট খোলা যায়। অ্যাকাউন্ট খুলতে ন্যূনতম ১,০০০ টাকা ডিপোজিট লাগবে। আমানত ১,০০০-এর গুণিতকে হবে। বিনিয়োগের সর্বোচ্চ সীমা হল ৪.৫ লক্ষ টাকা। যৌথ অ্যাকাউন্টের ক্ষেত্রে ৯ লক্ষ টাকা। পোস্ট অফিস এমআইএস স্কিমের করযোগ্য সুদের হার ৬.৬% । সিনিয়র নাগরিকদের জন্য কোনও অতিরিক্ত সুবিধা নেই। সুদ মাসিক ভিত্তিতে প্রদেয়। অ্যাকাউন্ট খোলার দিন থেকে শুরু এবং ৫ বছরের মেয়াদপূর্তির সময় পর্যন্ত এটি অব্যাহত থাকবে।

বন্ধ করুন