বাংলা নিউজ > ঘরে বাইরে > আগ বাড়িয়ে মুখ্যমন্ত্রী হওয়ার ইচ্ছেপ্রকাশ শশী থারুরের, এখন আবার উল্টো সুর…

আগ বাড়িয়ে মুখ্যমন্ত্রী হওয়ার ইচ্ছেপ্রকাশ শশী থারুরের, এখন আবার উল্টো সুর…

কংগ্রেস এমপি শশী থারুর (PTI Photo/Manvender Vashist Lav) (PTI)

কংগ্রেস সাংসদ হিবি ইডেন শশী থারুরের প্রসঙ্গে মন্তব্য করেছেন। তাঁর মতে যে কেউ মুখ্যমন্ত্রী হতে পারেন। কিন্তু তার আগে হাই কমান্ডের সবুজ সংকেত দরকার। তিনি বলেন, দল ঠিক করবে কে ভোটে দাঁড়াবেন।

নিশা আনন্দ

'কেরলে মুখ্য়মন্ত্রীর পদে বসতে আমি তৈরি' এমনটাই মন্তব্য করেছিলেন কংগ্রেস নেতা শশী থারুর। তবে শনিবার সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় একেবারে ১৮০ ডিগ্রি ঘুরে গেলেন শশী থারুর। তিনি বলেন, মুখ্যমন্ত্রীর ভূমিকা নিতে এখনই তৈরি নই। ১৪ বছর ধরে যে ভূমিকায় রয়েছি সেটাই চালিয়ে যেতে চাই। সংবাদ সংস্থা এএনআই সূত্রে এমনটাই খবর।

শশী থারুর জানিয়েছেন, আমি মুখ্যমন্ত্রীর ভূমিকায় থাকতে চাই না। এর চেয়ে বেশি কিছু বলব না। তবে আগে অবশ্য তিনি অন্য মতামত দিতেন। কিছুদিন আগে স্থানীয় মালায়লম সংবাদ মাধ্যমে তিনি জানিয়েছিলেন, আমি ওই ভূমিকার জন্য এক্কেবারে তৈরি। কিন্তু মানুষের উপরই চূড়ান্ত সিদ্ধান্তের বিষয়টি নির্ভর করছে। ২০২৬ সালের বিধানসভা নির্বাচনকে সামনে রেখেই তিনি এই মন্তব্য করেছেন বলে মনে করা হচ্ছে।

কংগ্রেস সাংসদ হিবি ইডেন শশী থারুরের প্রসঙ্গে মন্তব্য করেছেন। তাঁর মতে যে কেউ মুখ্যমন্ত্রী হতে পারেন। কিন্তু তার আগে হাই কমান্ডের সবুজ সংকেত দরকার। তিনি বলেন, দল ঠিক করবে কে ভোটে দাঁড়াবেন। একজন এমপি এনিয়ে সিদ্ধান্ত নিতে পারেন না। রাজ্যের রাজনীতিতে তাঁর প্রয়োজনীয়তা কতটা সেটা দল সিদ্ধান্ত নেবে। এর সঙ্গেই তিনি যুক্ত করে দেন, দলের তরফে মুখ্যমন্ত্রী হিসাবে কাকে প্রজেক্ট করা হবে তা নিয়ে এখনও কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। থারুরের ইচ্ছে থাকতেই পারে। কিন্তু দল এনিয়ে কোনও সিদ্ধান্ত নেয়নি। কেউ চাইতেই পারেন। তবে হাইকমান্ডের ছাড়পত্র সবার আগে দরকার।

এদিকে শশী থারুর মুখ্যমন্ত্রী হতে চাইছেন এই খবরকে কেন্দ্র করে কংগ্রেসের অন্দরেও শোরগোল পড়ে গিয়েছে। কংগ্রেসের সিনিয়র লিডার রমেশ চেন্নাথালা শুক্রবার একেবারে কড়া জবাব দিয়েছেন। কেউ যদি মুখ্যমন্ত্রী হওয়ার জন্য কোট সেলাই শুরু করে দেন তবে আগামী সংসদ নির্বাচনে দলকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্যও তাঁকে কাজ করে যেতে হবে।

এদিকে এনিয়ে প্রশ্ন করা হলে থারুর কিছুটা ঘুরিয়ে বলেন, আমাদের মুখ্যমন্ত্রী কোট সেভাবে পরেন না। আমি জানি না কারা কখন কোট সেলাই করেন। যারা এসব বলছেন তাদেরই এনিয়ে জিজ্ঞাসা করুন। আমাকে এনিয়ে প্রশ্ন করবেন না।

তবে মুখ্যমন্ত্রী হতে তৈরি এই মন্তব্যের জেরে শশী থারুর যে দলের অস্বস্তি বাড়িয়ে দিয়েছেন তা বলাই বাহুল্য। এমনটাই মত রাজনৈতিক পর্যবেক্ষকের।

 

বন্ধ করুন