বাংলা নিউজ > ঘরে বাইরে > Sony-Zee Merger Latest Update: ৮৩ হাজার কোটির 'মার্জার ডিল' বাঁচাতে শেষ চেষ্টা জি-এর, সোনিকে দেওয়া হল ৩ সপ্তাহ সময়

Sony-Zee Merger Latest Update: ৮৩ হাজার কোটির 'মার্জার ডিল' বাঁচাতে শেষ চেষ্টা জি-এর, সোনিকে দেওয়া হল ৩ সপ্তাহ সময়

সোনি এবং জি-এর সংযুক্তিকরণের চুক্তি বাস্তবায়িত করতে আবেদন (Bloomberg)

সোনি এবং জি-এর সংযুক্তিকরণের চুক্তি বাস্তবায়িত করতে আবেদন জাতীয় কোম্পানি ল' ট্রাইবুনালে। জি এবং সোনির সংযুক্তিকরণের মাধ্যমে ১০ বিলিয়ন ডলার বা ভারতীয় মুদ্রায় ৮৩ হাজার ১১৭ কোটি টাকা মূল্যের সংস্থা তৈরি হওয়ার কথা ছিল। এই আবহে মার্জার ভেস্তে যাওয়ায় বিপাকে জি। 

১০ বিলিয়ন ডলার বা ভারতীয় মুদ্রায় ৮৩ হাজার ১১৭ কোটি টাকা মূল্যের সংস্থা তৈরি হওয়ার কথা ছিল জি এবং সোনির সংযুক্তিকরণের মাধ্যমে। তবে সোনির সঙ্গে সংযুক্তিকরণের চুক্তি ভেঙে গিয়েছে। তবে এই 'মার্জার চুক্তি' বাস্তবায়ন করতে এক শেষ চেষ্টা করছে জি এন্টারটেনমেন্ট। জাতীয় কোম্পানি ল' ট্রাইবুনালে আরও একটি পিটিশন দাখিল করল জি। সোনির সঙ্গে বাতিল হওয়া চুক্তি কার্যকর করার আবেদন জানানো হয়েছে সেই আবেদনের মাধ্যমে। এই আবহে তিন সপ্তাহের মধ্যে সোনিকে এই বিষয়ে জবাব দিলে বলা হয়েছে। এই মামলার পরবর্তী শুনানির দিন ধার্য করা হয়েছে ১২ মার্চ।

উল্লেখ্য, মার্জার সম্পন্ন হলে নয়া সংস্থার অধীনে থাকত ৭০টি চ্যানেল। তবে এই মার্জার আর হবে না। সোনির তরফ থেকে জি-কে চুক্তি বাতিলের চিঠি পাঠানো হয় কয়েকদিন আগেই। শুধু তাই নয়, চুক্তি ভঙ্গের অভিযোগ তুলে জি-এর থেকে ৯০ মিলিয়ন ডলার ক্ষতিপূরণেরও দাবি করা হয় সোনির তরফ থেকে। জানা গিয়েছে, এর আগেই এই সংযুক্তিকরণ চুক্তির থেকে ২০০ কোটি টাকা সরিয়ে ফেলার অভিযোগ উঠেছিল জি-এর বিরুদ্ধে। সেবি এই নিয়ে তদন্ত চালাচ্ছে। এরই মাঝে আবার সাম্প্রতিক রিপোর্টে দাবি করা হয়, সোনি-জি চুক্তিতে ২০০ কোটি নয় বরং ১০০০ কোটির তছরুপ করেছে জি এন্টারটেনমেন্ট। এই আবহে জি-এর শীর্ষ কর্তা পুনীত গোয়েঙ্কা এবং জি-এর কর্ণধআর সুভাষ চন্দ্রকে কারণ দর্শানোর নোটিশ পাঠাবে সেবি। এছাড়া পুনীতের ওপর জরিমানা ধার্য করা হতে পারে বলেও জানা যায়।

প্রসঙ্গত, ২০২৩ সালের সেপ্টেম্বরের মধ্যেই এই নয়া সংস্থ স্থাপনের কথা ছিল। তবে ডেডলাইন পার হলেও সোনি এবং জি-র সংযুক্তিকরণ সম্ভব হয়নি। এই আবহে নয়া বছরে জি-এর হাত ছাড়ার কথা জানায় সোনি। এর আগে দুই মিডিয়া সংস্থার সংযুক্তিকরণের জন্য শেয়ারহোল্ডারদের সবুজ সংকেত মিলেছিল ২০২২ সালের অক্টোবর মাসে। এই আবহে গত ২০২৩ সালের অগস্ট মাসে জাতীয় কোম্পানি আইন ট্রাইব্যুনাল বা এনসিএলটি অনুমোদন দিয়েছিল জি এবং সোনির সংযুক্তিকরণে। এই সবুজ সংকেত আসতেই শেয়ার বাজারে জি-এর স্টকের দর ২০ শতাংশ পর্যন্ত বেড়ে গিয়েছিল। তবে এই সংযুক্তিকরণ আর বাস্তবায়িত হবে না।

এর আগে জি এবং সোনির সুংযুক্তিকরণে আপত্তি জানিয়ে জাতীয় কোম্পানি আইন ট্রাইবুনালে আবেদন জানিয়েছিল ঋণ প্রদানকারী অ্যাক্সিস ফিন্যান্স, জেসি ফ্লাওয়ার অ্যাসেট রিকনস্ট্রাকশন, আইডিবিআই ব্যাঙ্ক, আইম্যাক্স কর্পোরেশন এবং আইডিবিআই ট্রাস্টিশিপ। তবে গত অগস্টে সেই আবেদন খারিজ করে দিয়েছিল জাতীয় কোম্পানি আইন ট্রাইবুনাল। এই আবহে দুই মিডিয়া সংস্থার সংযুক্তিকরণের পথে বাধা দূর হয়েছিল গত বছরই। এই দুই মিডিয়া সংস্থা মিলে যে বিশাল সংস্থা প্রতিষ্ঠিত হলে, এর মূল্য হওয়ার কথা ছিল ১০ বিলিয়ন ডলার। দেশের সর্ববৃহৎ এন্টারটেনমেন্ট সংস্থা হিসেবে আত্মপ্রকাশের কথা ছিল এই সংস্থার। তবে এরই মাঝে রিপোর্টে দাবি করা হয়, মুকেশ আম্বানির মালিকানাধীন রিলায়েন্সের সাথে জুড়তে চলেছে ডিজনি-স্টার। ইতিমধ্যেই লন্ডনে এই সংক্রান্ত প্রাথমিক চুক্তি স্বাক্ষরিত হয়েছে গত ডিসেম্বরে। তখন জানা যায়, ডিজনি স্টার এবং ভায়াকমের মার্জারের ফলে বিনোদন জগতে সেটাই হবে সবথেকে বড় মিডিয়া সংস্থা। এই পরিস্থিতিতে সোনি সংযুক্তিকরণের চুক্তি বাতিলের নোটিশ পাঠায় জি-কে। এসবের মাঝেই জি-এর বিরুদ্ধে আর্থিক তছরুপের অভিযোগ ওঠে। তবে সংযুক্তিকরণকে বাস্তবায়িত করতে এক শেষ মরিয়া চেষ্টা নেমেছে জি।

ঘরে বাইরে খবর

Latest News

মলদ্বীপের সংসদীয় ভোটের ফলাফলে বড় ইঙ্গিত, চিন-প্রেম আরও বাড়তে পারে মুইজ্জুর ম্যাচ হারলেও IPL-এ ইতিহাস গড়লেন কোহলি! গেইল-রোহিতদের পিছনে ফেলে নজির গড়লেন ফের অরিজিতের গান গাইল ‘খুদে অরিজিৎ’ শুভ, শিলিগুড়ির ছেলে মাতাচ্ছে গোটা ইন্ডিয়া রাজস্থানের জয়পুর ৩১, বাংলার ব্যারাকপুর ৪৩! তাপপ্রবাহের তাণ্ডবের মাঝে বৃষ্টির খবর বাংলার সবুজসাথী সাইকেল বিক্রি হচ্ছে বাংলাদেশে? ওপারে যাচ্ছে কীভাবে? দাম কত উঠছে? মেষ রাশিতে ত্রিগ্রহী যোগের আশ্চর্য সংযোগ, দেখুন কী বলছে সাপ্তাহিক ট্যারো রাশিফল 'রচনা যা করবে সেটাই নিউজ', বাঙাল হলেও আলুপোস্ত পছন্দের খাবার দিদি নম্বর ১-এর ট্র্যাভিস-অভিষেকের রেকর্ড ব্রেকিং পাওয়ার প্লে খেলার সময় কেমন ছিল SRH-এর ডাগআউট ক্যারাটে কমব্যাট লিগে ভারতের পতাকা হাতে পাকিস্তানের অ্যাথলিট, ভাইরাল ভিডিয়ো কষ্টের রোজগার দিয়ে দেবে অনুপ্রবেশকারীদের-তোষণ নিয়ে কংকে তোপ মোদীর, আপত্তি TMCর

Latest IPL News

ম্যাচ হারলেও IPL-এ ইতিহাস গড়লেন কোহলি! গেইল-রোহিতদের পিছনে ফেলে নজির গড়লেন ট্র্যাভিস-অভিষেকের রেকর্ড ব্রেকিং পাওয়ার প্লে খেলার সময় কেমন ছিল SRH-এর ডাগআউট শেষের দিকে KKR আমার সঙ্গে ভালো ব্যবহার করেনি, রেগে লাল IPL জেতানো প্রাক্তন তারকা KKR vs RCB: রাসেলের দুরন্ত বোলিং, রুদ্ধশ্বাস ম্য়াচে মাত্র ১ রানে জিতল কলকাতা ডাইভ দিয়ে মাটি থেকে বল তুলে নিলেন! ফ্যাফের দুর্ধর্ষ ক্যাচ আইয়ারের-ভিডিয়ো শেষ ওভারে স্টার্ককে ৩ ছক্কা টেলএন্ডারের, দুরন্ত ক্যাচ ও রান-আউটে ১ রানে জয় KKR-র মানুষের মধ্যে ভগবান! SRH-র বিস্ফোরণের মধ্যেও বুমরাহের বোলিং দেখে মুগ্ধ স্টেইন একই ওভারে দুটি উইকেট, বোলার রাসেল যে ফুরিয়ে যায়নি, সাক্ষী থাকল ইডেন তৃতীয় ক্রিকেটার হিসেবে IPL-এ ২৫০ ম্যাচ খেলার নজির গড়লেন দীনেশ কার্তিক IPL 2024-এ শ্রেয়সের প্রথম অর্ধশতরান, KKR-কে চাপ মুক্ত করলেন নাইট ক্যাপ্টেন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.