বাংলা নিউজ > ঘরে বাইরে > আজ আকাশে চাঁদের কোন দিকে বৃহস্পতি ও শনি? দেখতে পাবেন খালি চোখেই
প্রতীকী ছবি : ইনস্টাগ্রাম (Instagram)
প্রতীকী ছবি : ইনস্টাগ্রাম (Instagram)

আজ আকাশে চাঁদের কোন দিকে বৃহস্পতি ও শনি? দেখতে পাবেন খালি চোখেই

  • গত শনিবার ৯ অক্টোবর থেকেই চাঁদের সঙ্গী রূপে দেখা যাচ্ছে এই গ্রহগুলি। নবমী, ১৪ অক্টোবরই শেষ দিনের জন্য এই দৃশ্য দেখা যাবে।

শুক্লপক্ষ শুরু হয়েছে মহালয়ার পরেই। এদিকে দুর্গাপুজোর সময়েই চাঁদের সঙ্গী হয়েছে বৃহস্পতি ও শনি। রাতের আকাশে এমনিতেই খালি চোখে দেখা যাচ্ছে চাঁদ ও অন্যান্য গ্রহের সমন্বয়।

এমনিতেই গ্রহগুলি খালি চোখে দেখা যায় বটে। কিন্তু একইসঙ্গে চাঁদ, শুক্র, বৃহস্পতি ও শনির এই উপস্থিতি সত্যিই সুন্দর। প্রতিটি গ্রহকেই আলাদা দেখতে। কিন্তু অনভ্যস্ত চোখে তা চট করে দেখতে পাওয়া মুশকিল। তার জন্য ডাউনলোড করে নিতে পারেন বিশেষ অ্যাপ। প্লে স্টোরে Sky Walk 2 জাতীয় একাধিক অ্যাপ আছে। খুব বেশি এমবি নয়। ইনস্টল করে নিন।

বৃহস্পতিবার সূর্যাস্তের পর থেকে শুক্রবার ভোর পর্যন্তই চাঁদ, বৃহস্পতি ও শনির সৌন্দর্য্য দেখা যাবে। চাঁদের উপরের ডান দিকে শনি গ্রহকে দেখা যাবে। রঙ হবে হলদেটে সাদা রঙের। অন্যদিকে চাঁদের বাঁ দিকে দেখা যাবে বৃহস্পতি। এটি একটু সাদার দিকে রঙ হবে।

গত শনিবার ৯ অক্টোবর থেকেই চাঁদের সঙ্গী রূপে দেখা যাচ্ছে এই গ্রহগুলি। নবমী, ১৪ অক্টোবরই শেষ দিনের জন্য এই দৃশ্য দেখা যাবে।

তবে আকাশে মেঘ থাকলে সেক্ষেত্রে সমস্যা হতে পারে। বৃহস্পতিবার সন্ধ্যায় দক্ষিণবঙ্গের আকাশ যদিও কিঞ্চিত্ মেঘলা রয়েছে। শুক্রবার ভোর পর্যন্তই এটি দেখার সুযোগ রয়েছে।

বন্ধ করুন