বাংলা নিউজ > ঘরে বাইরে > আজ আকাশে চাঁদের কোন দিকে বৃহস্পতি ও শনি? দেখতে পাবেন খালি চোখেই

আজ আকাশে চাঁদের কোন দিকে বৃহস্পতি ও শনি? দেখতে পাবেন খালি চোখেই

প্রতীকী ছবি : ইনস্টাগ্রাম (Instagram)

গত শনিবার ৯ অক্টোবর থেকেই চাঁদের সঙ্গী রূপে দেখা যাচ্ছে এই গ্রহগুলি। নবমী, ১৪ অক্টোবরই শেষ দিনের জন্য এই দৃশ্য দেখা যাবে।

শুক্লপক্ষ শুরু হয়েছে মহালয়ার পরেই। এদিকে দুর্গাপুজোর সময়েই চাঁদের সঙ্গী হয়েছে বৃহস্পতি ও শনি। রাতের আকাশে এমনিতেই খালি চোখে দেখা যাচ্ছে চাঁদ ও অন্যান্য গ্রহের সমন্বয়।

এমনিতেই গ্রহগুলি খালি চোখে দেখা যায় বটে। কিন্তু একইসঙ্গে চাঁদ, শুক্র, বৃহস্পতি ও শনির এই উপস্থিতি সত্যিই সুন্দর। প্রতিটি গ্রহকেই আলাদা দেখতে। কিন্তু অনভ্যস্ত চোখে তা চট করে দেখতে পাওয়া মুশকিল। তার জন্য ডাউনলোড করে নিতে পারেন বিশেষ অ্যাপ। প্লে স্টোরে Sky Walk 2 জাতীয় একাধিক অ্যাপ আছে। খুব বেশি এমবি নয়। ইনস্টল করে নিন।

বৃহস্পতিবার সূর্যাস্তের পর থেকে শুক্রবার ভোর পর্যন্তই চাঁদ, বৃহস্পতি ও শনির সৌন্দর্য্য দেখা যাবে। চাঁদের উপরের ডান দিকে শনি গ্রহকে দেখা যাবে। রঙ হবে হলদেটে সাদা রঙের। অন্যদিকে চাঁদের বাঁ দিকে দেখা যাবে বৃহস্পতি। এটি একটু সাদার দিকে রঙ হবে।

গত শনিবার ৯ অক্টোবর থেকেই চাঁদের সঙ্গী রূপে দেখা যাচ্ছে এই গ্রহগুলি। নবমী, ১৪ অক্টোবরই শেষ দিনের জন্য এই দৃশ্য দেখা যাবে।

তবে আকাশে মেঘ থাকলে সেক্ষেত্রে সমস্যা হতে পারে। বৃহস্পতিবার সন্ধ্যায় দক্ষিণবঙ্গের আকাশ যদিও কিঞ্চিত্ মেঘলা রয়েছে। শুক্রবার ভোর পর্যন্তই এটি দেখার সুযোগ রয়েছে।

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

চলতি T20 বিশ্বকাপে সব থেকে বেশি উইকেট, বুমরাহ নন, সেরা ৩-এ রয়েছেন অন্য এক ভারতীয় এনটিএর নতুন ডিজি প্রদীপ সিং খারোলা, জেনে নিন তাঁর পরিচয় কৃষকবন্ধুর টাকা ঢুকছে নাবালকদের অ্যাকাউন্টে, মালদায় বঞ্চিত যোগ্য চাষিরা ‘কেন যে আমি সিঙ্গেল…’! হাত দিয়ে ঠেলে সরাচ্ছেন পুরুষদের, এ কী হাল হল মধুমিতার আটে বল করে ৪ উইকেট! যে কোনও বিশ্বকাপেই ইতিহাস গুলবদিনের, ‘ফার্স্ট’ হলেন আর কীসে? চুরি করে চম্পট দেওয়ার সময় দেদার পারফিউম মাখল চোরের দল, মেদিনীপুর শহরে আলোড়ন রাজ্য জুড়ে বাংলার শাড়ির দোকান, জায়গা খুঁজতে তৎপর নবান্ন, কলকাতায় কোথায় হবে? Bugatti Hybrid Hypercar: ২ সেকেন্ডে ছুটতে পারে ১০০ কিমি, ঘণ্টায় গতিবেগ ৪৪৫ কিমি UK ভোটের তারিখ নিয়ে জুয়া! কিছু দলীয় সদস্যের নাম জড়ানোয় ক্ষুব্ধ সুনাক কী বললেন? একেবারেই অনুচিত, ICC-কে ওয়ান ডে ক্রিকেটের ‘অন্যায়’ নিয়ম বদলাতে বললেন গৌতম গম্ভীর

T20 WC 2024

ব্র্যাভোর চ্যাম্পিয়ন গানে টিম বাসে উদ্দাম নাচ,ভাইরাল রশিদদের সেলিব্রেশনের ভিডিয়ো দ্বিপাক্ষিক সিরিজ খেলতে চায়নি ২টি দেশ, ১০ মাসের মধ্যে তাদের হারিয়ে জবাব আফগানদের আম্পায়ারের সিদ্ধান্ত অসন্তোষ প্রকাশ! আইসিসির শাস্তির মুখে দঃ আফ্রিকার ক্রিকেটার আভি আভি আয়া হ্যায়, আড়া মারনে দে… কুলদীপের উদ্দেশ্যে রোহিতের টাপোরি জবাব ভাইরাল ভেবেছিলাম চোট সারিয়ে খেলব,কিন্তু ভগবান চায়নি! এখনও কেন মন খারাপ হার্দিকের? ক্যারিবিয়ানদের ডেরায় আদরের নাম পন্তকে! ‘পকেট রকেট’ বললেন ভিভ, সেরা ফিল্ডার সূর্য আফগান ক্রিকেটে ব্র্যাভো ম্যাজিক! ৬টি ম্যাচে ৪টিতেই প্রতিপক্ষকে অলআউট রশিদদের এই তো সবে শুরু! অস্ট্রেলিয়া-কে প্রথমবার হারিয়ে হুঙ্কার আফগান অধিনায়কের ‘আভি হামকো চাহিয়ে ফুল ইজ্জত’, অজিদের হারিয়ে মির্জাপুরের সংলাপ মনে করালেন রশিদরা AFG vs AUS: অজিদের হারিয়ে ইতিহাস আফগানদের, গ্রুপ ওয়ানের সেমিতে ওঠার অঙ্ক জটিল হল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.