বাংলা নিউজ > ঘরে বাইরে > Unknown Pneumonia: শ্বাসকষ্টে ভোগা রোগীদের নমুনা পরীক্ষা করতে হবে, চিনের বাড়বাড়ন্তে রাজ্যগুলিকে নির্দেশ কেন্দ্রের

Unknown Pneumonia: শ্বাসকষ্টে ভোগা রোগীদের নমুনা পরীক্ষা করতে হবে, চিনের বাড়বাড়ন্তে রাজ্যগুলিকে নির্দেশ কেন্দ্রের

চিনে এক ছোট্ট শিশুকে কোলে নিয়ে হাসপাতালের বাইরে অপেক্ষায় এক ব্যক্তি (REUTERS)

শ্বাসকষ্ট জনিত জটিল যেকোনও রোগ বা ইনফ্লুয়েঞ্জার ক্ষেত্রে রোগীদের নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য পাঠাতে হবে বলে রাজ্যগুলিকে জানিয়েছে কেন্দ্রীয় সরকার। যদিও এই পদক্ষেপ সতর্কতামূলক ভাবে নেওয়া হয়েছে বলে জানাচ্ছে সরকারের সূত্র। 

চিনের ‘অজানা নিউমোনিয়া’ নিয়ে বিজ্ঞপ্তি জারি করে আগেই প্রস্তুত থাকতে বলা হয়েছে রাজ্যগুলিকে। এবার কেন্দ্রীয় সরকার জানাল, শ্বাসকষ্ট জনিত জটিল যেকোনও রোগের কথা রিপোর্ট করতে হবে রাজ্যগুলিকে। এছাড়া ইনফ্লুয়েঞ্জার মতো কোনও রোগে যদি কোনও রোগী আক্রান্ত হয়, তাহলেও তা জানাতে বলা হয়েছে রাজ্যগুলিকে। এই সব ক্ষেত্রে রোগীদের নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য পাঠানো হবে বলে জানিয়েছে কেন্দ্রীয় সরকার। যদিও এই পদক্ষেপ সতর্কতামূলক ভাবে নেওয়া হয়েছে বলে জানাচ্ছে সরকারের সূত্র। (আরও পড়ুন: কোটায় আত্মঘাতী বাংলার বছর ২০-র পড়ুয়া, নিচ্ছিলেন NEET-এর প্রস্তুতি)

এদিকে প্রতিকূল পরিস্থিতি তৈরি হলে, তা মোকাবিলা করতে বেশ কয়েকটি নির্দেশিকাও পাঠানো হয়েছে রাজ্যগুলিকে। এদিকে প্রতিটি রাজ্যকেই দেখতে বলা হয়েছে যে তাদের হাসপাতালে পর্যাপ্ত পরিমাণে হাসপাতালে বেড, চিকিৎসক, নার্স, জরুরি ওষুধ, ইনফ্লুয়েঞ্জা টিকা, অক্সিজেন, অ‌্যান্টিবায়োটিক, পিপিই কিট মজুত রয়েছে কি না। কোভিডকালীন তৎপরতা মাথায় রেখেই রাজ্যগুলিকে প্রস্তুতি খতিয়ে দেখতে বলেছে কেন্দ্রীয় সরকার।

আরও পড়ুন: বন্দে ভারতে আসছে আমূল পরিবর্তন, মহারাজা এক্সপ্রেসের মতো রাজকীয় সুবিধা দেবে রেল

এদিকে পড়শি দেশে আচমতাই 'অজানা নিউমোনিয়া'র প্রকোপ দেখে ভারতেও প্রশ্ন উঠেছে, ইনফ্লুয়েঞ্জার মতো এই অজানা রোগ এখানেও ছড়িয়ে পড়বে নাকি? এই প্রশ্নের জবাবে বিবৃতি প্রকাশ করে কেন্দ্র জানিয়েছিল, আপাতত চিনের 'অজানা নিউমোনিয়া' ভারতে ছড়িয়ে পড়ার কোনও লক্ষ্মণ নেই। এছাড়া বিবৃতিতে আরও বলা হয়, সবরকমের পরিস্থিতি মোকাবিলায় প্রস্তুত সরকার। আমরা বিষয়টির ওপর নজর রেখে চলেছি।

উল্লেখ্য, সাম্প্রতিক রিপোর্ট অনুযায়ী, চিনে স্কুল পড়ুয়াদের মধ্যে ছড়িয়ে পড়েছে একটি রহস্যজনক রোগ। এই রোগের উপসর্গ কতকটা ইনফ্লুয়েঞ্জার মতো। এদিকে আক্রান্ত শিশুদের নিশ্বাস নিতে সমস্যা হচ্ছে বলে জানা গিয়েছে। এই 'অজানা নিউমোনিয়া' নিয়ে চিনের কাছ থেকে রিপোর্ট চেয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। পাশাপাশি এই রোগ যাতে ছড়িয়ে না পড়ে, তার জন্য পদক্ষেপ করতেও বলা হয়েছে চিনের সরকারকে। এদিকে জানা গিয়েছে, এই রোগের প্রকোপ ছড়িয়ে পড়তেই অনেক স্কুল বন্ধ রাখা হয়েছে। রিপোর্ট অনুযায়ী, গত ১২ নভেম্বর একটি সাংবাদিক বৈঠক করে চিনের ন্যাশনাল হেলথ কমিশন সম্ভবত প্রথমবারের মতো বাড়তে থাকা শ্বাসকষ্টজনিত সমস্যা নিয়ে দুশ্চিন্তা প্রকাশ করেছিল। বেজিং এবং লিয়াওনিংগে হাসপাতালগুলিতে অজানা নিউমোনিয়া রোগে আক্রান্ত শিশুদের ভিড় উপচে পড়ছে বলে দাবি করেছে তাইওয়ানের সংবাদমাধ্যম।

জানা গিয়েছে, এই অজানা রোগে আক্রান্ত হওয়া শিশুদের জ্বর হচ্ছে, ফুসফুসে সংক্রমণ দেখা দিচ্ছে এবং শ্বাসকষ্ট হচ্ছে। তবে কাশি হচ্ছে না আক্রান্ত শিশুদের। প্রাপ্তবয়স্কদের মধ্যে সেভাবে ছড়াচ্ছে না এই রোগ। চিনের শিশুদের মধ্যে এই রোগের প্রকোপ গত অক্টোবর থেকেই দেখা গিয়েছে বলে দাবি করা হয়েছে। তবে এই রোগে এখনও পর্যন্ত কোনও রোগীর মৃত্যুর খবর প্রকাশ্যে আসেনি। এর আগে কোভিডকালে চিনের এই গোপনীয়তা বজায় রাখার স্বভাবের নিন্দা জানানো হয়েছিল বিশ্ব জুড়ে। এই পরিস্থিতিতে এই অজানা নিউমোনিয়া সংক্রান্ত বিশদ তথ্যও এখনও জানতে পারেনি বাকি বিশ্ব। তাই আগেভাগেই প্রস্তুত থাকতে চাইছে কেন্দ্রীয় সরকার।

ঘরে বাইরে খবর

Latest News

‘ভালোবাসার ক্ষমতা কমে যাচ্ছে…’, ডিভোর্স চর্চার মাঝেই কেন এ কথা বললেন অনির্বাণ? বালতি না শাওয়ার? কোন জলে স্নান করা ভালো ভোটার তালিকা থেকে বাদ গিয়েছিল নাম, এবার বাড়ি বসে ভোট দিলেন অশীতিপর বৃদ্ধা আরতি কি পাবে আলোর দিশা? উত্তর দেবে 'সাহিত্যের...'-এর নতুন গল্প 'যার যেথা ঘর' শীঘ্রই চালু হচ্ছে ভারত-বাংলাদেশ মৈত্রী সেতু, আগরতলা-আখুরা রেল যোগ- মানিক সাহা T20 বিশ্বকাপের ইতিহাসে সেরা উইকেটকিপার কারা, দেখুন সেরা ৫-এর তালিকা সন্দেশখালির পরে নয়া প্ল্যান করছে BJP, দাবি মমতা, হিংসা জড়াবেন না, বললেন সবাইকে স্বাতী মালিওয়ালের কোন কোন জায়গায় ব্যাথা? কোথায় চোট? সামনে এল মেডিক্যাল রিপোর্ট নতুন কাজ শুরুর জন্য ভালো সময়, চাকরি-ব্যবসায় বিপুল উন্নতি! বুধের কৃপায় লাকি কারা? সংখ্যাতত্ত্বে বিরাটদের এগিয়ে রাখছেন প্রাক্তন ক্রিকেটার, বলছেন ১৮ মে খুব পয়া ওদের

Latest IPL News

সংখ্যাতত্ত্বে বিরাটদের এগিয়ে রাখছেন প্রাক্তন ক্রিকেটার, বলছেন ১৮ মে খুব পয়া ওদের ৫ বছর পরে IPL-এ পেরোলেন ৪০০ রানের গণ্ডি! তাও নিজের খেলায় বিরক্ত রোহিত CSK-র রায়নার বড় ভূমিকা ছিল তাঁর কেরিয়ার গড়ার ক্ষেত্রে, ফাঁস করলেন RCB-র বিরাট কোহলির বিরাট হয়ে ওঠার পিছনে বড় অবদান রয়েছে ধোনির, দাবি সুনীল গাভাসকরের শেষ ম্যাচে নেতা বদলাচ্ছে পঞ্জাব কিংস, নতুন ক্যাপ্টেন বেছে নিল প্রীতি জিন্টার দল মুম্বই পর্ব অতীত,এখন T20 বিশ্বকাপ নিয়ে ভাবছেন,বাউচারকে তুড়ি মেরে ওড়ালেন রোহিত মাঠের বাইরে ওকে নিয়ে ভক্তদের ক্ষোভ হার্দিকের খেলার প্রভাব ফেলেছে-যুক্তি বাউচারের আগ্রাসন দেখিয়ে বল তাক করলেন অর্জুন, হেসে সচিন-পুত্রকে উড়িয়ে দিলেন স্টইনিস ২০২৩-র বিশ্বকাপ নয়, IPL ও T20 বিশ্বকাপের হারটা আরও বেশি হৃদয় ভেঙেছিল,বললেন বিরাট সব দলে বুমরাহ বা রশিদ নেই- ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়ম নিয়ে রোহিতের সুরে সুর কোহলির

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.