বাংলা নিউজ > ঘরে বাইরে > রাস্তার কুকুরগুলি একটু বেশিই রেগে থাকছে এখন? এর কারণ দূষণ আর গরম! বলছে সমীক্ষা

রাস্তার কুকুরগুলি একটু বেশিই রেগে থাকছে এখন? এর কারণ দূষণ আর গরম! বলছে সমীক্ষা

কুকুরের কামড়ের প্রবণতা বাড়ে দূষণের সঙ্গে সঙ্গে

New Research on Dog: আমেরিকা যুক্তরাষ্ট্রের ৮টি শহরে চালানো সমীক্ষায় দেখা যাচ্ছে উষ্ণতা, দূষণের প্রভাব বৃদ্ধির ফলে কুকুর কামড়ানোর প্রবণতাও বৃদ্ধি পায়।

আমেরিকা যুক্তরাষ্ট্রের বিজ্ঞানীদের সমীক্ষায় উঠে এল নতুন এক তথ্য! বিভিন্ন সমীক্ষা ও বিশ্লেষণ থেকে আমরা আগেই জেনেছি তাপমাত্রা এবং বাতাসের দূষণ বৃদ্ধির সঙ্গে সঙ্গে মানুষের অপরাধপ্রবণতা বৃদ্ধি পায়।  এবার পরীক্ষানিরীক্ষার বিষয় ছিল কুকুরের কামড়ানোর প্রবণতা বৃদ্ধির সঙ্গে প্রকৃতি, পরিবেশের সম্পর্ক। নেচার পত্রিকায় প্রকাশিত একটি সার্ভে বলছে, প্রতিদিন কুকুর কামড়ানোর হার পরিবেশের বিভিন্ন কারণ দ্বারা প্রভাবিত হয়। আশ্চর্য হলেও এই গবেষণায় দেখা গিয়েছে, তাপমাত্রা এবং বায়ু দূষণের প্রভাবে কুকুর কামড়ানোর হার ক্রমবর্ধমান হয়। তাপমাত্রা এবং ওজোন গ্যাস বৃদ্ধির সঙ্গে সঙ্গেই কুকুর কামড়ানোর প্রবণতার এই আশ্চর্য বদল লক্ষ্য করেছেন বিজ্ঞানীরা। সার্বিক ভাবে সমীক্ষায় বিশ্লেষণের ক্ষেত্রে বিজ্ঞানীরা সিদ্ধান্তে এসেছেন, মানুষ এবং কুকুরের মধ্যে মিথস্ক্রিয়া ও গরম, রৌদ্রোজ্জ্বলতা এবং ধোঁয়াটে দূষিত বাতাসের এক গভীর সম্পর্ক আছে। স্বাভাবিক ভাবেই সাড়া ফেলেছে এই নতুন ধরনের গবেষণাটি। 

আগ্রাসী ব্যবহার প্রাণীদের মধ্যে এক স্বাভাবিক ব্যবহার৷ সৃষ্টির আদি পর্ব থেকেই অন্য প্রজাতির সাথে অস্তিত্বের জন্য সংগ্রাম কিংবা একই প্রজাতির মধ্যে টিঁকে থাকার সংগ্রাম, বহু কারণেই আগ্রাসী চরিত্র ধারণ করে বিভিন্ন প্রাণী। অঞ্চল রক্ষার প্রয়োজনে বা নিজের গোত্রের সদস্যদের রক্ষার জন্যও ঘাত প্রঘাত চলে। কিন্তু, কুকুরের দ্বারা মানুষের আক্রান্ত হওয়ার এক অস্বাভাবিক হার পরিলক্ষিত করেন আমেরিকা যুক্ত রাষ্ট্রের বিজ্ঞানীদল। আর, এই থেকে শুরু অনুসন্ধানের কাজ। মানুষের ক্ষেত্রেও একথা সত্য যে পরিবেশগত বাহ্যিক কারণে মানুষের স্বভাব, প্রবণতা ইত্যাদির বদল দেখা যায়। সাধারণত উচ্চ তাপমাত্রায় আগ্রাসী ব্যবহারের বৃদ্ধি দেখা যায় মানুষের ক্ষেত্রেও। তবে কুকুর কামড়ানোর পরিসংখ্যানের সাথে তাপমাত্রা বৃদ্ধি, দূষণ ইত্যাদি বিষয়গুলির আন্তঃসম্পর্ক নজর কেড়েছে পাঠক-পাঠিকাদের। বায়ু দূষকগুলির পরিমাণ বৃদ্ধি এবং আগ্রাসনের মধ্যে যোগসূত্রগুলি অন্যান্য প্রজাতির ক্ষেত্রেও কতটা যুক্তিযুক্ত, একথা এখনই বলা যাচ্ছে না৷ উষ্ণতা বৃদ্ধি, বায়ু দূষণের হার বৃদ্ধির হারের সাথে সাথে কুকুরের কামড়ের হিংস্রতার বাড়ে। 

এই গবেষণার লক্ষ্য ছিল তাপমাত্রা, বায়ু দূষণকারী পিএম ২.৫, ওজোন, বৃষ্টিপাত, অতিবেগুনী রশ্মি ইত্যাদি বিষয়গুলির সঙ্গে কুকুর কামড়ানো পরিসংখ্যানের আন্তঃসম্পর্ক নির্ণয় করা। আরও স্পষ্ট ভাবে বলা গেলে, ২০০৯ থেকে ২০১৮ সাল পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্রের ৮টি শহরে প্রাত্যহিক কুকুরের কামড়ানোর পরিবেশগত কারণগুলি নির্ণয় করা। 

৮টি শহরের প্রায় ৭০ হাজার কুকুর কামড়ানোর ঘটনা বিশ্লেষণ করা হয় বিশেষজ্ঞ দলের সহায়তায়। দেখা যাচ্ছে গড়ে প্রতিদিন তিনটি কুকুর কামড়ানোর ঘটনা ঘটে। এর মধ্যে মেঘনা দিন, অতিবেগুনি রশ্মির প্রভাব বৃদ্ধি, রৌদ্রজ্জ্বল দিন বা ধোঁয়াশা যুক্ত দিনে কুকুর কামড়ানোর ঘটনা বৃদ্ধি পাচ্ছে৷ স্বাভাবিকভাবেই নতুন এই ধরনের অনুসন্ধান প্রাণী চরিত্রের সাথে পরিবেশে গভীর আন্তঃসম্পর্ক নতুন করে সামনে নিয়ে এলো। 

 

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

আইসক্রিমে আঙুলের টুকরো, সংস্থার ইউনিট পরিদর্শন করে নমুনা সংগ্রহ করল FSSAI, FDA সব সময়ে নিজের সঙ্গে কথা বলেন! সাবধান, বড় বিপদ আসতে পারে Super 8 -এ উঠতে না পারলেও T20 WC 2026 যোগ্যতা অর্জন করল পাকিস্তান ও নিউজিল্যান্ড আসছে মহেশ নবমী, আচার অনুসারে করুন ভগবান শিবের পুজো, জেনে নিন পুজোর শুভ সময় 'মহুল যেন নামের পাশে চট্টোপাধ্যায়…', বৈশাখী কন্যাকে নিজের নাম দিতে চান শোভন বন্দে মেট্রোর ট্রায়াল শুরু হবে যে কোনও দিন! পুরো ‘রেডি’ এখন, কোন কোন রুটে চলবে? ‘‌উচ্চশিক্ষার ক্ষেত্রে নীরবচ্ছিন্ন বিপর্যয়’‌, বোসের বিরুদ্ধে ফোঁস করলেন ব্রাত্য প্রায় দু’‌হাজার পর্যটক আটকে রয়েছে সিকিমে, প্রতিকূল আবহাওয়ায় ব্যাহত উদ্ধারকাজ‌ EVM ব্যবহার বন্ধের দাবি মাস্কের, পালটা বার্তা ভারতের প্রাক্তন IT মন্ত্রীর বিশ্ব সেরা কাঁচা আম ও ধনে পাতার চাটনি! এইভাবে বানালে হাত চাটবেন ১০ বার

T20 WC 2024

T20 WC 2024-এ কোহলির খারাপ ফর্ম নিয়ে চিন্তায় টিম ইন্ডিয়া? কী বললেন বিক্রম রাঠোর? ভিডিয়ো-ফ্লোরিডায় ম্যাচ বাতিল হতেই কানাডা ড্রেসিং রুমে ছুটলেন দ্রাবিড়! কি করলেন? বিশ্বকাপ থেকে বাবররা ছিটকে যেতেই ক্ষোভ উগরে দিলেন প্রাক্তন পাক অধিনায়ক ইংল্যান্ডের বিরুদ্ধে ২০০+ স্ট্রাইক রেট,৩ রানের ইকোনমি দিয়ে ক্রিকেটকে বিদায় উইজের আমেরিকা ক্রিকেটের 'সেনসেশান' সৌরভ নেত্রাভালকার! চিনে নিন তাঁর তারকা স্ত্রী'কে T20 WC 2024: শৃঙ্খলাভঙ্গের কারণে দেশে ফিরছেন শুভমন-আবেশ? সাফাই দিলেন ব্যাটিং কোচ স্কটল্যান্ডের স্বপ্ন ভাঙল অস্ট্রেলিয়া, চিরশত্রুর দাক্ষিণ্যে সুপার এইটে ইংল্যান্ড বৃষ্টি হল না, তবু বাতিল ভারতের ম্যাচ! গোটা মাঠে কেন নেই কভার? প্রশ্নের মুখে ICC বাবর, রিজওয়ান, শাহিনদের বেতন কমানোর কঠোর সিদ্ধান্ত নিতে পারে PCB- রিপোর্ট কাউকে দোষ দেওয়া নয়, আমরা দলগত ভাবে ব্যর্থ হয়েছি, আর এটাকে মানতে হবে- ইমাদ ওয়াসিম

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.