বিএস ইয়েদুরাপ্পা
বিএস ইয়েদুরাপ্পা

সমালোচনার মুখে সিদ্ধান্ত বদল, ফের পরিযায়ীদের জন্য ট্রেন চলবে কর্নাটক থেকে

এখনও পর্যন্ত কেবল বিহারই রাজি হয়েছে কর্নাটক থেকে শ্রমিকদের ফিরিয়ে নিতে  

পরিযায়ী শ্রমিকদের অন্য রাজ্যে যাওয়ার জন্য ফের ট্রেন চলতে দেবে কর্নাটক সরকার। কয়েকদিন আগেই ট্রেন বন্ধ করার সিদ্ধা্ন্ত নিয়েছিল রাজ্য। তারপরেই প্রতিবাদের ঝড় ওঠে। শুধু বিরোধীরা নয়, আরএসএস-এর মজদুর সংগঠনও বিজেপি সরকারের সিদ্ধান্তের বিরুদ্ধে মত রেখেছিল। ক্ষোভে ফুঁসছিলেন প্রায় আড়াই লক্ষ পরিযায়ী শ্রমিক যারা বাড়ি যাওয়ার জন্য রেজিস্ট্রেশন করেছিলেন। তাই অবেশেষ সিদ্ধান্ত বদলালেন রাজ্যের মুখ্যমন্ত্রী বিএস ইয়েদুরাপ্পা। 

এদিন কর্নাটকের পরিযায়ী শ্রমিকদের জন্য মনোনীত নোডাল অফিসার পশ্চিমবঙ্গ সহ বিভিন্ন রাজ্যের কাছে চিঠি লিখেছেন তাদের অনুমতির জন্য, যাতে শ্রমিকরা গ্রামে ফিরতে পারে। লকডাউনের মধ্যে পরিযায়ীদের দাবি মেনে বিশেষ এই ট্রেন চালাবার অনুমতি দিয়েছে কর্নাটক সরকার। 

আট থেকে ১৫ তারিখ অবধি ট্রেন চালাবার প্রস্তাব দিয়েছে রাজ্য। পরিযায়ীদের যাবতীয় তথ্যও যোগাড় করা হয়েছে। তবে বৃহস্পতিবার বিকাল অবধি কেবল বিহারই সম্মতি দিয়েছে তাদের রাজ্যে ট্রেন আসার। কিন্তু ৫৩,০০০ বিহারে ফিরতে চান। একটি ট্রেনে ১২০০ জনকে নিয়ে যাওয়া যাবে। তাহলে কীভাবে এতলোক যাবেন, সেটা স্পষ্ট নয়। রাজ্যসরকারের সূচী অনুযায়ী আগামী সাত দিন প্রতিটি রাজ্যে মাত্র দুটি করে ট্রেন চলবে। 

তবে এতে বিশেষ আস্থা রাখছেন না পরিযায়ীরা। অনেকেই সড়ক পথে যেখানে যা যানবাহব পাচ্ছেন ব্যবহার করে রাজ্যের সীমানা পেরিয়ে নিজেদের বাড়ি ফিরতে চাইছেন। কর্নাটকে এখনও পর্যন্ত করোনায় আক্রান্ত ৭০৫। এর মধ্যে ছাড়া পেয়েছেন ৩৬৬ জন, মৃত্যু ৩০ জনের। 

 

বন্ধ করুন