বাংলা নিউজ > ঘরে বাইরে > করোনায় অনাথ শিশুদের জন্য কেন্দ্র ঠিক কী করছে, বিস্তারিত জানতে চায় সুপ্রিম কোর্ট
সুপ্রিম কোর্ট। (ফাইল ছবি, সৌজন্য হিন্দুস্তান টাইমস)
সুপ্রিম কোর্ট। (ফাইল ছবি, সৌজন্য হিন্দুস্তান টাইমস)

করোনায় অনাথ শিশুদের জন্য কেন্দ্র ঠিক কী করছে, বিস্তারিত জানতে চায় সুপ্রিম কোর্ট

  • আগামী সোমবারের মধ্যে এই প্রকল্প সম্পর্কিত যাবতীয় তথ্য হলফনামার আকারে আদালতে জমা দেওয়ার নির্দেশ দিয়েছে দেশের শীর্ষ আদালত।

করোনায় অনাথ হয়ে পড়া শিশুদের জন্য কেন্দ্র যে প্রকল্পের ঘোষণা করেছে, তার বিস্তারিত তথ্য জানতে চাইল সুপ্রিম কোর্ট।  আগামী সোমবারের মধ্যে কেন্দ্রকে এই প্রকল্প সম্পর্কিত যাবতীয় তথ্য হলফনামার আকারে আদালতে জমা দেওয়ার নির্দেশ দিয়েছে দেশের শীর্ষ আদালত। পাশাপাশি অতিরিক্ত সলিসিটর জেনারেল ঐশ্বর্য্য ভাটিকে প্রকল্পের সুবিধা কারা পাবেন, কীভাবে গোটা বিষয়টির উপরে নজরদারি করা হবে, সেই সংক্রান্ত যাবতীয় নথি জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। মঙ্গলবার এই নির্দেশ দিয়েছেন বিচারপতি নাগেশ্বর রাও ও বিচারপতি অনিরুদ্ধ বসুর ডিভিশন বেঞ্চ।

এদিন ডিভিশন বেঞ্চ নিজের পর্যবেক্ষণে জানায়, ‘‌আদালত বান্ধব তাঁর আবেদনে জানিয়েছেন যে, পিএম কেয়ার্স ফর চিলড্রেন প্রকল্পের তথ্য অনুযায়ী যে সমস্ত শিশুরা করোনা সংক্রমণের জেরে নিজের মা-বাবাকে হারিয়েছে, তাঁরা এই কেন্দ্রীয় প্রকল্পের সুবিধা পাবে। এই প্রকল্পের ঘোষণা করা হলেও প্রেস বিজ্ঞপ্তি ছাড়া বাকি কোনও তথ্যই জানা নেই।’‌

ডিভিশন বেঞ্চ জানায়, এই প্রকল্পের অধীনে অনাথ হওয়া শিশুদের পড়াশোনার খরচ কেন্দ্র বহন করবে ঠিকই, কিন্তু এই প্রকল্পের সুবিধা কতজন শিশু পাবে, কীভাবে শিশুরা এই প্রকল্পে নথিভুক্ত হবে বা কেন্দ্রীয় সরকার কীভাবেই বা এই প্রকল্পের রূপায়ন করবে, তা নিয়ে কোনও সুস্পষ্ট ধারণা নেই।

সেই কারণেই এদিন ডিভিশন বেঞ্চ কেন্দ্রকে এই প্রকল্পের বিস্তারিত রিপোর্ট আদালতে জমা করতে নির্দেশ দিয়েছে।

প্রসঙ্গত, করোনা সংক্রমণের কারণে যে সমস্ত শিশুদের মা-‌বাবা মারা গিয়েছেন, তাঁদের দেখভালের জন্য গত ২৯ মে ‘‌পিএম কেয়ারস ফর চিলড্রেন’‌ নামের একটি যোজনার ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

তার পরেই শীর্ষ আদালতে এই প্রকল্পের বিস্তারিত তথ্য জানতে চেয়ে আবেদন করেন আদালত বান্ধব বা অ্যামিকাস কিউরি।

 

বন্ধ করুন