বাংলা নিউজ > ঘরে বাইরে > ফিরে আসবে ইতিহাস? এয়ার ইন্ডিয়া কিনতে দরপত্র টাটা গোষ্ঠীর
 এয়ার ইন্ডিয়ার বিমান। (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)
 এয়ার ইন্ডিয়ার বিমান। (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)

ফিরে আসবে ইতিহাস? এয়ার ইন্ডিয়া কিনতে দরপত্র টাটা গোষ্ঠীর

১৯৩২ সালে ভারত স্বাধীন হওয়ার আগে টাটা গোষ্ঠী এয়ার ইন্ডিয়াকে কিনে নেয়।

এয়ার ইন্ডিয়া কেনার ব্যাপারে আগ্রহ প্রকাশ করল টাটা গোষ্ঠী। সম্প্রতি এয়ার ইন্ডিয়া কিনতে চেয়ে দরপত্র জমা দিয়েছে টাটা গোষ্ঠী। সরকারের তরফে দরপত্র সংক্রান্ত যাবতীয় প্রক্রিয়া বুধবারই শেষ হচ্ছে।

এয়ার ইন্ডিয়ার একশো শতাংশ মালিকানা বিক্রি করে দেওয়ার পরিকল্পনা রয়েছে সরকারের। জানা গিয়েছে, এয়ার ইন্ডিয়ার সামগ্রিক ঋণের পরিমাণ ৪৩ হাজার কোটি টাকা। তার মধ্যে ২২ হাজার কোটি টাকার অ্যাসেট হোল্ডিং লিমিটেডকে এর মধ্যে হস্তান্তরিত করা হয়েছে। মুম্বইয়ের এয়ার ইন্ডিয়া বিল্ডিং ও দিল্লির এয়ারলাইন্স হাউসও এয়ার ইন্ডিয়ারই সম্পত্তি। এছাড়াও দেশে বিভিন্ন বিমানবন্দরে এয়ার ইন্ডিয়ার ৪ হাজার ৪০০টি দেশীয় ও ১ হাজার ৮০০টি আন্তর্জাতিক ল্যান্ডিং ও পার্কিং স্লট রয়েছে। বিদেশের বিমানবন্দরে ৯০০টি জায়গা রয়েছে এয়ার ইন্ডিয়ার।

টাটা যদি সত্যিই এয়ার ইন্ডিয়ার মালিকানা পায়, তাহলে সেটা ঐতিহাসিক বিষয় হবে। কারণ, ১৯৩২ সালে ভারত স্বাধীন হওয়ার আগে টাটা গোষ্ঠী এয়ার ইন্ডিয়াকে কিনে নেয়। তখন তার নাম ছিল টাটা এয়ারলাইন্স। এরপর ১৯৫৩ সালে এয়ার ইন্ডিয়া রাষ্ট্রায়ত্ত সংস্থা হয়। এয়ার ইন্ডিয়ার মালিকানা যদি টাটা গোষ্ঠী পায়, তাহলে ৬৭ বছর ফের তা টাটাদের হাতেই ফিরে আসবে।

বন্ধ করুন