বাংলা নিউজ > ঘরে বাইরে > দেশভাগের সময় তোমরা পাকিস্তানে গেলে না কেন, স্কুলের বাচ্চাকে জিজ্ঞেস করলেন শিক্ষক

দেশভাগের সময় তোমরা পাকিস্তানে গেলে না কেন, স্কুলের বাচ্চাকে জিজ্ঞেস করলেন শিক্ষক

এই স্কুলের শিক্ষিকার বিরুদ্ধে অভিযোগ উঠেছে। ছবি হিন্দুস্তান টাইমস।

ঘটনাটি পূর্ব দিল্লির গান্ধী নগরের একটি সরকারি স্কুলে ঘটেছে। অভিযুক্ত শিক্ষিকার নাম হেমা গুলাটি। ওই শিক্ষিকা ক্লাসে উপস্থিত মুসলিম পড়ুয়াদের সামনে ইসলাম ধর্ম নিয়ে আপত্তিকর মন্তব্য করেন বলে অভিযোগ। পুলিশ জানিয়েছে, ঘটনাটি গত সপ্তাহের।

উত্তরপ্রদেশের মুজাফফরনগরের পর এবার দিল্লি। একটি সরকারি স্কুলের এক শিক্ষিকার বিরুদ্ধে ইসলাম নিয়ে আপত্তিকর মন্তব্য করার অভিযোগ উঠেছে। মুসলিম ছাত্রদের ধর্ম নিয়ে বিদ্বেষমূলক মন্তব্য করার অভিযোগ উঠেছে ওই শিক্ষিকার বিরুদ্ধে।  বিষয়টি জানাজানি হওয়ার পর অভিযুক্ত শিক্ষিকার বিরুদ্ধে মামলা দায়ের করেছে পুলিশ। এর পাশাপাশি শিক্ষিকার অপসারণের দাবি জানিয়েছেন বিদ্যালয়ের মুসলিম পড়ুয়াদের অভিভাবকরা।

আরও পড়ুন: ছাত্রীর সঙ্গে নাচলেন সরকারি স্কুলের শিক্ষিকা, ভাইরাল ভিডিয়ো

ঘটনাটি পূর্ব দিল্লির গান্ধী নগরের একটি সরকারি স্কুলে ঘটেছে। অভিযুক্ত শিক্ষিকার নাম হেমা গুলাটি। ওই শিক্ষিকা ক্লাসে উপস্থিত মুসলিম পড়ুয়াদের সামনে ইসলাম ধর্ম নিয়ে আপত্তিকর মন্তব্য করেন বলে অভিযোগ। পুলিশ জানিয়েছে, ঘটনাটি গত সপ্তাহের। এক ছাত্রের মা জানান, এমন ঘটনা সামনে আসার পর স্কুল শিক্ষকের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া না হলে অন্য শিক্ষকরাও একই ধরনের মন্তব্য করবেন। তিনি বলেন, একজন শিক্ষকের কারও ধর্ম নিয়ে আপত্তিকর কথা বলা উচিত নয়। শিক্ষকদের এই ধরনের বক্তব্য স্কুলের শিশুদের মনেও ভুল চিন্তাভাবনার জন্ম দেবে, যা শিশুদের মধ্যে বিভেদ তৈরি করতে পারে।

অন্যদিকে, বিষয়টি জানতে পেরে নিজের প্রতিক্রিয়া জানিয়েছেন গান্ধী নগরের বিধায়ক অনিল কুমার বাজপেয়ী। তিনি শিক্ষকের বক্তব্যের নিন্দা করেছেন। পুলিশ জানিয়েছে, তারা অভিযোগ খতিয়ে দেখছে।এক ছাত্রের অভিযোগ, বুধবার সাম্প্রদায়িক মন্তব্য করেন ওই শিক্ষিকা। অভিযোগ, হেমা গুলাটি মুসলিম পড়ুয়াদের উদ্দেশ্যে বলেছিলেন, ‘দেশভাগের সময় তোমরা কেন পাকিস্তানে যাওনি? কেন তোমরা ভারতে থেকে গেছ? স্বাধীনতা সংগ্রামে তোমাদের কোনও অবদান নেই।’

পুলিশের ডিসিপি (শাহাদারা) রোহিত মীনা বলেছেন, ‘আমরা স্কুল শিক্ষিকার বিরুদ্ধে ধর্ম নিয়ে অবমাননাকর মন্তব্য করার অভিযোগ পেয়েছি। আমরা বিষয়টি খতিয়ে দেখছি। আমরা যথাযথ আইনি ব্যবস্থা নিয়েছি।’ এছাড়াও, যে দু-তিনজন ছাত্র অভিযোগ করেছে তাদের সবাইকে কাউন্সেলিং করা হবে বলে তিনি জানান।একজন মহিলা অভিভাবক জানান, তার দুই সন্তান এই স্কুলে পড়ে। তিনি বলেন, ‘এই শিক্ষিকাকে শাস্তি না দিলে অন্যরা উৎসাহিত হবে। যে শিক্ষকের এই ধরনের মনোভাব তাঁকে রেখে কোনও লাভ নেই। আমাদের দাবি, ওই শিক্ষককে স্কুল থেকে অপসারণ করতে হবে। তাঁকে কোনও স্কুলে পড়াতে দেওয়া যাবে না।’

শিক্ষকের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ১৫৪এ, ২৯৫ এ, ২৯৮ ধারায় মামলা রুজু করা হয়েছে।  ডিসিপি রোহিত মীনা জানিয়েছেন, ‘তদন্ত প্রাথমিক পর্যায়ে রয়েছে এবং আমরা সমস্ত দিক থেকে মামলাটির তদন্ত করছি।’ এদিকে, দিল্লি সরকার এই ঘটনায় একটি তদন্ত কমিটি গঠন করেছে। এছাড়াও, ধর্ম, বর্ণ, অঞ্চল বা ভাষার ভিত্তিতে বৈষম্য প্রতিরোধ করার জন্য সমস্ত স্কুল শিক্ষক এবং অধ্যক্ষদের নির্দেশিকা জারি করা হচ্ছে। তবে অভিভাবকদের দাবি, অবিলম্বে ওই  শিক্ষিকাকে স্কুল থেকে অপসারণ করতে হবে। 

ঘরে বাইরে খবর

Latest News

বাংলায় BJP-র থেকে পিছিয়ে থাকবে TMC! আসন ধরে ধরে জানুন কে কোথায় জিততে পারে? একই T20 ম্যাচে চার বোলারের 'হাফ-সেঞ্চুরি', লজ্জার বিশ্বরেকর্ড RCB-র স্বরাষ্ট্র মন্ত্রকে লাগল আগুন, পুড়ল নথি ও কম্পিউটারও, তখন অফিসে ছিলেন না শাহ এয়ারপোর্টে ছেলের মুখ দেখালেন অনুষ্কা, রইল শর্ত! ভামিকা-অকায়কে নিয়ে দেশে ফিরলেন ‘শারীরিক সম্পর্কের সুখ’ আগেই ছেড়েছেন! বৈশাখীর দাবি, ‘শোভনই আমায় সভ্য করেছে…’ অসম-মেঘালয়ের ৫টি আসনে প্রার্থী দিয়েছিল তৃণমূল, জিততে পারবে মমতার দল? একাধিক নেতাকে ধমক দিলেন অভিষেক, কোন্দল মিটিয়ে শুভেন্দু গড়ের আসন জেতার নির্দেশ রাম নবমীতে শ্রী রামকে নিবেদন করুন এই বিশেষ ৫ রকমের ভোগ, পূর্ণ হবে সব মনস্কামনা একদা বামমনস্ক থেকে যাদবপুরের তৃণমূল প্রার্থী,সায়নী বললেন ‘লাল কাপড়টা এখন শুধু…' SRH-এর ২৮৭ নিয়ে হইচই, T20-তে এক ইনিংসে ৩০০-র বেশি রান তোলার নজির আছে জানেন কি?

Latest IPL News

এয়ারপোর্টে ছেলের মুখ দেখালেন অনুষ্কা, রইল শর্ত! ভামিকা-অকায়কে নিয়ে দেশে ফিরলেন SRH-এর ২৮৭ নিয়ে হইচই, T20-তে এক ইনিংসে ৩০০-র বেশি রান তোলার নজির আছে জানেন কি? ‘সব দোষ একা হার্দিকের নয়’,ডাগ আউটে কোচ বাউচারের ভূমিকা নিয়ে প্রশ্ন তুললেন মনোজ ১০ বলের বিধ্বংসী ইনিংসে ইতিহাসের পাতায় আবদুল সামাদ, ভারতীয়দের মধ্যে সবার সেরা ‘স্কোরের সামনে ৩ বসালে’…সানরাইজার্স হায়দরাবাদকে নতুন টার্গেট দিলেন হেড ধরমশালায় নতুনভাবে পাতা 'হাইব্রিড' উইকেটেই খেলা হবে চলতি আইপিএলের ম্যাচ একদিনের ব্যবধানে ম্যাচ, তার উপর গরম, বদলাবে KKR-এর একাদশ? বাটলার ফিরবেন RR দলে? 'MI ম্যাচে টসে কীভাবে কারচুপি হয়, দেখালেন ফ্যাফ, হতবাক কামিন্স', আগুনে পড়ল ঘি আমি গিয়ে ফ্যাফকে বলি..মানসিক,শারীরিকভাবে ফিট হতে আইপিএল থেকে বিরতি ম্যাক্সওয়েলের ১০৮ মিটারের বিশাল ছক্কা কার্তিকের, চোখ কপালে তুললেন কামিন্স, হল রেকর্ডও- ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.