বাংলা নিউজ > ঘরে বাইরে > ৮০০ বছরের প্রাচীন বটবৃক্ষ বাঁচাতে ২ কোটি টাকা বরাদ্দ এমপির, কীভাবে বাঁচবে গাছটি?
এই বটগাছকে বাঁচাতেই ২ কোটি বরাদ্দ। হিন্দুস্তান টাইমস।

৮০০ বছরের প্রাচীন বটবৃক্ষ বাঁচাতে ২ কোটি টাকা বরাদ্দ এমপির, কীভাবে বাঁচবে গাছটি?

  • সূত্রের খবর, ওই ঐতিহাসিক গাছটিকে বাঁচানোর জন্য স্যালাইন ড্রিপ ট্রিটমেন্ট দেওয়া হচ্ছে। গাছটিকে নতুন করে উজ্জীবিত করতে প্রতিটি শেকড় করে আলাদা করে নজর দেওয়া হচ্ছে।

৮০০ বছরের প্রাচীন বটবৃক্ষকে সংরক্ষণ করতে এবার এগিয়ে এলেন তেলেঙ্গানার এক সাংসদ। তাঁর সাংসদ তহবিল থেকে তিনি ২ কোটি টাকা এজন্য বরাদ্দ করেছেন। টিআরএসের রাজ্যসভার এমপি যোগিনাপল্লি সন্তোষ কুমার এমপিল্যাড ফান্ড থেকে ২ কোটি টাকা অনুমোদন করেছেন। তেলেঙ্গানার মেহবুবনগর জেলায় রয়েছে এই প্রাচীন বটগাছ।

সাংসদ জানিয়েছেন, ওই বটগাছকে বাঁচানোর দায়িত্ব সাধারণ মানুষেরও রয়েছে। এই গাছটির একটি ঐতিহাসিক প্রেক্ষাপট রয়েছে। এই প্রাচীন বটবৃক্ষকে বাঁচানোর জন্য গ্রীন ইন্ডিয়া চ্যালেঞ্জের প্রতিষ্ঠাতা তথা সাংসদ রাজ্যের পর্যটনমন্ত্রী শ্রীনিবাস গৌড়কে শুভেচ্ছা জানিয়েছেন। তিনি জেলাপ্রশাসনকেও শুভেচ্ছা জানিয়েছেন।

তাঁর মতে নিজের সন্তানের মতো করে পর্যটনমন্ত্রী গাছটিকে বাঁচিয়েছেন। তাঁকে শুভেচ্ছা। প্রথম থেকেই তিনি ওই গাছটিকে বাঁচানোর জন্য নানা উদ্যোগ নেন বলে জানিয়েছেন সাংসদ।

কীভাবে বাঁচানো হচ্ছে বটগাছটিকে? সূত্রের খবর, ওই ঐতিহাসিক গাছটিকে বাঁচানোর জন্য স্যালাইন ড্রিপ ট্রিটমেন্ট দেওয়া হচ্ছে। গাছটিকে নতুন করে উজ্জীবিত করতে প্রতিটি শেকড় করে আলাদা করে নজর দেওয়া হচ্ছে।

এমপি জানিয়েছেন,পিল্লালামারি গাছটিকে বাঁচানোর জন্য সবরকম উদ্যোগ নেওয়া হয়েছে। গাছটি প্রায় শেষ হয়ে যাচ্ছিল। সেই গাছেই এবার নতুন পাতা ধরতে শুরু করছে। খুব ভালো লাগছে।

শ্রীনিবাস গৌড় ও সন্তোষ কুমার ওই এলাকাটিকে পিল্লালামারি মোড় বলেও ঘোষণা করেছেন। সেখানে তাঁরা দুজনে সেলফিও তোলেন।

 

বন্ধ করুন