বাংলা নিউজ > ঘরে বাইরে > Hilsa Fish: এক জালে ফিরল বাংলাদেশী মৎসজীবীর ভাগ্য, উঠল আধ কোটি মূল্যের ইলিশ

Hilsa Fish: এক জালে ফিরল বাংলাদেশী মৎসজীবীর ভাগ্য, উঠল আধ কোটি মূল্যের ইলিশ

ইলিশ মাছ। ছবি : সংগৃহীত

স্ত্রীর গয়নাবন্ধক রেখে ধার করে আট লাখ টাকা। সেই টাকা নিয়ে রওনা দিয়েছিলেন সমুদ্রে। তারপর এক জালেতেই বাজি মাছ। ফিরল ভাগ্যের চাকা। এই মরসুমের রেকর্ড মাছ পেলেন তিনি।

মাছ ব্যবসা করে ধারদেনায় জর্জ্জরিত আবুল খয়ের। হাতে একটাও টাকা নেই ইলিশের মরসুমে হতাশ হয়ে বসেছিলেন। তার পর কী মনে হল, স্ত্রীর কাছে কিছু গয়না ছিল। সেই গয়নাবন্ধক রেখে ধার করলেন আট লাখ টাকা। সেই টাকা নিয়ে রওনা দিলেন সমুদ্রে। তারপর এক জালেতেই বাজি মাছ। ফিরল ভাগ্যের চাকা। এই মরসুমের রেকর্ড মাছ পেলেন তিনি।

বাংলাদেশের লক্ষ্মীপুরের রামগতি উপজেলার মৎস্যজীবী আবুল খায়ের। তারই জালে উঠে ১৭৯ মণ ইলিশ। সেই মাছ বিক্রি করে তিনি পেয়েছেন পঞ্চাশ লক্ষেরও বেশি টাকা।

মাছ এনে আবুল খায়ের বিক্রি করেন মহিপুর মৎস বন্দরের একটি আড়তে। ওই মাছ কেনেন আড়তের মালিক মিঠুন দাস। তিনি মাছ বাবদ দিয়েছেন, ৫৪ লাখ ৫৪ হাজার ৫০০ টাকা।
(পড়তে পারেন। সস্তা হতে চলেছে ইলিশ মাছ, উৎসবের মরশুমে দেদার বিকোবে রূপোলি ফসল)

(পড়তে পারেন। লিজে দেওয়া শিল্পের জমি অন্য কাজে ব্যবহার হলে ফেরানোর জন্য আইন আনছে পশ্চিমবঙ্গ)

ওই মৎসজীবীর কাছে গোটাটাই এখন স্বপ্নের মতো। ২০ তারিখ যখন মাছ ধরতে যান তখন শঙ্কা ছিল জলে মাছ পড়বে তো? স্ত্রীর গয়নাগুলো ছাড়িয়ে আনতে পারবেন তো? সেই সব প্রশ্নের উত্তর মিলে যায় ২৩ তারিখ। বিকালে জাল তোলার সময় চক্ষুচড়ক গাছ। জাল ভর্তি ধরা পড়েছে। মিঠুন দাস জানিয়েছেন, যা মাছ তিনি কিনেছেন তাতে ৬০০ থেকে ৯০০ গ্রামের ইলিশ ৫৭ মন। ১ কেজি থেকে ১২০০ গ্রামের ইলিশ ১ মণ।

আর কী বলছেন আপ্লুত খায়ের? তাঁর কথা মানুষ কতটা অসহায় হলে তবে স্ত্রীর গয়না বন্ধক রাখে। আল্লা আমার দিকে মুখ তুলে তাকিয়েছেন।

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

প্রথম ধারাবাহিকেই ঘনিষ্ট দৃশ্য, দুর্জয়ের ঠোঁটে চুমু খাওয়া নিয়ে কী বললেন রানি এমনিতেই ইংরেজিতে কুপোকাত! নবাব বাড়ির সোহাকে বিয়ে করতে বেহাল হন কুণাল, কী হয়েছিল বৃহস্পতির পর শুক্রবার, আরও এক শাহজাহান ঘনিষ্ঠের বিরুদ্ধে জ্বলল ক্ষোভের আগুন মাঘী পূর্ণিমা ২০২৪ সালে কখন পড়ছে, তিথি কতক্ষণ থাকবে? ১২০ বছর পর কী ঘটবে? সন্দেশখালির পরিস্থিতি বুঝতে জেলাশাসক ও পুলিশকর্তাদের সঙ্গে তড়ঘড়ি কমিশনের বৈঠক ভোটের আগে বাড়বে বেতন! ডিএ-র পাশাপাশি সরকারি কর্মীদেরা পাবেন আরও 'উপহার'? শাহজাহানকে এনকাউন্টার করে দিতে পারে ওরা, উদ্বিগ্ন সিপিএম নেতা সেলিম মেট্রোয় করে গঙ্গার নীচ দিয়ে যাবেন মোদী? গেল প্রস্তাব, ১ ঘণ্টায় ৩ লাইনের সূচনা? প্রথম অর্ধে কিপিং করবেন না পন্ত, নরকিয়ার ফিটনেস নিয়ে বড় আপডেট দিলেন DC কর্ণধার দিদি নম্বর ওয়ানে এসে ধামসা বাজালেন মমতা, নাচলেন রচনা-ডোনার হাত ধরে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.