বাংলা নিউজ > ঘরে বাইরে > জাতিভিত্তিক ফারাক নেই, সশস্ত্র বাহিনীর নিয়োগ প্রক্রিয়া সকলের জন্য খোলা: মন্ত্রী
কাশ্মীরে সদা সতর্ক সশস্ত্র বাহিনী।  (Photo by Waseem Andrabi/Hindustan Times)

জাতিভিত্তিক ফারাক নেই, সশস্ত্র বাহিনীর নিয়োগ প্রক্রিয়া সকলের জন্য খোলা: মন্ত্রী

  • সশস্ত্র বাহিনীর নিয়োগ প্রসঙ্গে বিবৃতি দিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রপ্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই। 

সশস্ত্র বাহিনীতে নিয়োগের ব্যাপারে জাতিভিত্তিক কোনও ফারাক নেই। ভারতের সমস্ত নাগরিকদের জন্য নিয়োগের দরজা খোলা রয়েছে। সেন্ট্রাল আর্মড পুলিশ ফোর্স ও অসম রাইফেলসয়েও কাস্টের ভিত্তিতে নিয়োগ হয় না। কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই বুধবার রাজ্যসভায় একথা জানিয়েছেন।

এর পাশাপাশি তিনি জানিয়েছেন, সরকারের চলতি পলিসি অনুসারে এসসি, এসটি, ওবিসি ও অর্থনৈতিকভাবে পিছিয়ে পড়াদের জন্য় সংরক্ষণ রয়েছে।এমনটাই রাজ্যসভায় জানিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই। কেন্দ্রীয় মন্ত্রী জানিয়েছেন, এসসি ক্য়াটাগরির জন্য যে শূন্যস্থান রয়েছে তা এসসি ক্যাটাগরির থেকেই পূরণ করা হয়। সরকারের সংরক্ষণ নীতি অনুসারে এসসি কোটায় যে পদগুলি পূরণ না হওয়ার জেরে শূন্য অবস্থায় থেকে যায়, নিয়োগ প্রক্রিয়ার মধ্যেই নির্দিষ্ট পদ্ধতিতে পূরণ করার উদ্যোগ নেওয়া হয়। রাজ্যসভায় এমনটাই জানিয়েছেন কেন্দ্রীয় প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই।

 

এদিকে সেনার তিন শাখায় অগ্নিবীর নিয়োগকে ঘিরে কিছুদিন আগেই দেশজুড়ে উত্তেজনা ছড়িয়েছিল। এই নিয়োগের প্রতিবাদে দেশজুড়ে বিতর্ক দানা বাঁধে। তবে বর্তমানে সেই নিয়োগ প্রক্রিয়া অব্যাহত রয়েছে। দেশ জুড়ে উত্তেজনার পারদও অনেকটাই কমে গিয়েছে। বহু যুবক অগ্নিবীর হতে চেয়ে আবেদনও করেছেন বলে খবর।

 

বন্ধ করুন