বাংলা নিউজ > ঘরে বাইরে > সংবাদমাধ্যমের স্বাধীনতায় হস্তক্ষেপের অভিযোগ, তুরস্কের রাষ্ট্রদূতকে তলব জার্মানির

সংবাদমাধ্যমের স্বাধীনতায় হস্তক্ষেপের অভিযোগ, তুরস্কের রাষ্ট্রদূতকে তলব জার্মানির

তুরস্কের রাষ্ট্রদূতকে তলব জার্মানির। ডয়েচে ভেলে

তুরস্কের দাবি, এই কাজ করে জার্মানি সংবাদমাধ্যমের স্বাধীনতায় হস্তক্ষেপ করেছে। সাংবাদিককে ভয় দেখানোর চেষ্টা করেছে। সংবাদমাধ্যমের কণ্ঠরোধ করার চেষ্টা হয়েছে। স্বাভাবিকভাবেই তুরস্কের এই অভিযোগ সম্পূর্ণ অস্বীকার করেছে জার্মানি।

জার্মানি সংবাদমাধ্যমের স্বাধীনতায় হস্তক্ষেপ করছে, এমনই অভিযোগ তুরস্কের। তারই জেরে তাদের রাষ্ট্রদূতকে ডেকে পাঠিয়েছে জার্মানি। ঘটনার সূত্রপাত গত সপ্তাহে। তুরস্ক জার্মানির রাষ্ট্রদূতকে তাদের বিদেশ দফতরে ডেকে পাঠায়। অভিযোগ, ফ্রাঙ্কফুর্টে তুরস্কের দুই সাংবাদিককে অন্যায়ভাবে আটক করা হয়েছে। ওই দুই সাংবাদিক তুরস্কের পত্রিকা সাবাহ-র সঙ্গে যুক্ত এবং তারা ওই পত্রিকার জার্মান দফতরের কাজ করেন।

তুরস্কের দাবি, এই কাজ করে জার্মানি সংবাদমাধ্যমের স্বাধীনতায় হস্তক্ষেপ করেছে। সাংবাদিককে ভয় দেখানোর চেষ্টা করেছে। সংবাদমাধ্যমের কণ্ঠরোধ করার চেষ্টা হয়েছে। স্বাভাবিকভাবেই তুরস্কের এই অভিযোগ সম্পূর্ণ অস্বীকার করেছে জার্মানি। এবং সে কারণেই মঙ্গলবার তুরস্কের রাষ্ট্রদূতকে ডেকে পাঠিয়েছে জার্মানি। 

জার্মান প্রশাসনের বক্তব্য, তুরস্কের দুই সাংবাদিককে গ্রেফতার করা হয়নি। তবে তাদের আটক করা হয়েছিল। আটকের কারণ সংবাদ নয়, ওই দুই সাংবাদিকের পরিচয়পত্রে ভ্রান্তি আছে বলেই তাদের ডেকে পাঠানো হয়েছিল। কোনওভাবেই তাদের হেনস্থা করা হয়নি বলে জার্মান প্রশাসন জানিয়েছে।

কিন্তু তুরস্ক একথা মানতে নারাজ। তাদের বক্তব্য, জার্মানি ওই দুই সাংবাদিককে হেনস্থা করেছে। এদিকে ওই দুই সাংবাদিক যে পত্রিকার সঙ্গে কাজ করেন, তা তুরস্কের প্রেসিডেন্ট রেচেপ তাইয়েপ এর্দোয়ানের পরিবারের সঙ্গে যুক্ত। নির্বাচনের সময় সে জন্যই বিষয়টি নিয়ে তুরস্ক এত উত্তেজিত বলে জার্মান বিশেষজ্ঞদের একাংশের বক্তব্য।

ঘরে বাইরে খবর

Latest News

MB vs EB CFL 2024 LIVE: ১০০ বছরেও তরুণ ডার্বি! নামছে মোহনবাগান ও ইস্টবেঙ্গল মানিকতলায় ব্যাপক ধস নামল বিজেপির, বড় ব্যবধানে জয়ী তৃণমূল কংগ্রেসের সুপ্তি পাণ্ডে পুজোর আগে খুশির হাওয়া বাংলার তাঁতশিল্পে, বিরাট অনুদান সরকারের, নতুন নতুন শাড়ি ইসলাম ছাড়া অন্য ধর্মে জন্মানো দুর্ভাগ্যের,ববির মন্তব্যের বিরোধিতা করলেন না মমতা 'যার যেমন মানসিকতা...', ক্যাপ্টেন অংশুমানের বাবা-মা'র অভিযোগ নিয়ে জবাব স্ত্রী'র বর্তমান ক্রিকেটের ফ্যাব ফোরের চার সদস্যের বিরুদ্ধে কেমন পারফরমেন্স জিমির? ধর্মগুরুদের আপত্তিতে বন্ধ হয়ে গেল প্রথম পাক ‘ব্রেস্ট মিল্ক ব্যাঙ্ক’ অধিনায়ক হিসেবে ভারতীদের মধ্যে সর্বোচ্চ রান কার? শনির ফাঁড়া থেকে রক্ষা করছেন শনিদেব? ৪০ দিনে ৭ শনিবার সাপের ছোঁবল,তাও বেঁচে যুবক সরফিরা দিয়ে অক্ষয় কি আসতে পারবে ৫০০ কোটির ক্লাবে? ১ম দিনে কত হল আয়

T20 WC 2024

ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট টিম ইন্ডিয়ার সাফল্যের জন্য রাহুল দ্রাবিড়কে কৃতিত্ব দিলেন BCCI সচিব জয় শাহ ট্রাফিকে ফেঁসে গিয়ে পায়ে হেঁটেই স্টেডিয়ামে পৌঁছান উপস্থাপক গৌরব কাপুর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.