বাংলা নিউজ > ঘরে বাইরে > ন্যাড়া হওয়ায় অচল ‘ফেস রেকগনিশন’, কাজ হারানোর অভিযোগ উবার চালকের
ছবি : টুইটার (Twitter)
ছবি : টুইটার (Twitter)

ন্যাড়া হওয়ায় অচল ‘ফেস রেকগনিশন’, কাজ হারানোর অভিযোগ উবার চালকের

মাথা মুড়িয়ে যে এমন বিপাকে পড়বেন, তা বোধ হয় স্বপ্নেও ভাবেননি Uber চালক। যদিও শ্রীকান্তের অভিযোগ অস্বীকার করেছেন উবার কর্তৃপক্ষ।

তিরুমালা তিরুপতি মন্দিরে গিয়ে মাথা ন্যাড়া করে পুজো দিয়েছিলেন তেলেঙ্গানার শ্রীকান্ত। কিন্তু মাথা মুড়িয়ে যে এমন বিপাকে পড়বেন, তা বোধ হয় স্বপ্নেও ভাবেননি Uber চালক। তাঁর অভিযোগ, মাথা ন্যাড়া করার পর থেকে তাঁর মুখ দেখে চিনতে পারছে না উবারের AI । বেশ কয়েকবার চেষ্টার পর তাঁর অ্যাকাউন্টই স্থগিত হয়ে গিয়েছে।

ট্রিপ শুরুর আগে উবারের গাড়িতে যে ফোন থাকে, তাতে চালককে নিজস্বী তুলতে হয়। সেই নিজস্বী থেকেই উবারের AI যাচাই করে। যাঁর গাড়ি, তিনিই চালাচ্ছেন কিনা, তা যাচাই করার প্রক্রিয়া।

শ্রীকান্ত নামে ওই চালকের অভিযোগ, মাথা ন্যাড়া ও গোঁফ-দাড়ি কেটে ফেলায় কাজ করছে না AI । বারবার চেষ্টা করেও কোনও লাভ হচ্ছে না। শেষমেশ বেশিবার চেষ্টা করায় অ্যাকাউন্টই বন্ধ হয়ে গিয়েছে।

এরপর উবারের স্থানীয় অফিসে বিষয়টি জানান তিনি। কিন্তু সেখানে তাঁর সঙ্গে কোনও সহযোগিতা করা হয়নি বলে শ্রীকান্তর অভিযোগ।

যদিও এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের কাছে শ্রীকান্তের অভিযোগ অস্বীকার করেছেন উবার কর্তৃপক্ষ। বিভিন্ন কমিউনিটি গাইডলাইন ভঙ্গ করায় তাঁর চালক অ্যাকাউন্ট স্থগিত করা হয়েছে বলে জানিয়েছে সংস্থা। সে বিষয়ে তাঁকে অবগত করা হয়েছেও বলে দাবি উবারের। গত দেড় বছর ধরে উবার চালাচ্ছেন শ্রীকান্ত। তাঁর রেটিং ৪.৬৭ । এখনও পর্যন্ত ১৪২৮টি ট্রিপ সম্পূর্ণ করেছেন ওই চালক।

বন্ধ করুন