বাংলা নিউজ > ঘরে বাইরে > USA on Name Change of Arunachal's Places: অরুণাচলের ১১ জায়গার 'নাম বদল' ইস্যুতে মুখ খুলল আমেরিকা, কী বার্তা ভারত-চিনকে?

USA on Name Change of Arunachal's Places: অরুণাচলের ১১ জায়গার 'নাম বদল' ইস্যুতে মুখ খুলল আমেরিকা, কী বার্তা ভারত-চিনকে?

অরুণাচলের ১১ জায়গার 'নাম বদল' ইস্যুতে মুখ খুলল আমেরিকা (HT_PRINT)

বেজিংয়ের দাবি, অরুণাচল প্রদেশ আদতে 'দক্ষিণ তিব্বত'। এই আবহে দীর্ঘদিন ধরেই ভারতের সঙ্গে মতবিরোধ রয়েছে চিনের। গতবছর ডিসেম্বরে অরুণাচলে অনুপ্রবেশেরও চেষ্টা করে চিনের পিপলস লিবারেশন আর্মির জওয়ানরা।

অরুণাচল প্রদেশের ১১ টি জায়গার নাম পালটে দিয়েছিল চিন। সেই প্রেক্ষিতে কড়া প্রতিক্রিয়া দিয়ে ভারতের তরফে বলা হয়েছিল, 'নিজের মনের মতো নামকরণ করলে সত্যিটা পালটায় না।' এবার দিল্লির বার্তাকে সমর্থন করল আমেরিকা। অরুণাচল যে ভারতের অবিচ্ছেদ্য অংশ, সেই বার্তাও দেওয়া হল আমেরিকার তরফে। এই বিষয়ে হোয়াইট হাউজের প্রেস সচিব ক্যারিন জঁ পিয়ের বলেন, 'মার্কিন যুক্তরাষ্ট্র সেই ভূখণ্ডকে (অরুণাচল প্রদেশ) দীর্ঘদিন ধরেই ভারতের অবিচ্ছেদ্য অংশ হিসেবে স্বীকৃতি দিয়েছে। এবং আমরা সেই এলাকার তথাকথিত নাম পরিবর্তন করে আঞ্চলিক দাবি এবং স্থিতাবস্থা বদলের একতরফা প্রচেষ্টার তীব্র বিরোধিতা করি।' (আরও পড়ুন: ডিএ প্রতিবাদে নয়া মোড়, হাই কোর্টে নতুন করে মামলা সরকারি কর্মীদের সংগঠনের)

এদিকে এর আগে মঙ্গলবার নয়াদিল্লির তরফে জানানো হয়েছে, অরুণাচল প্রদেশ ভারতের অবিচ্ছেদ্য অংশ ছিল, এখনও আছে এবং ভবিষ্যতেও থাকবে। নিজের ইচ্ছামতো চিন অরুণাচলের জায়গার নাম পালটে দিলেও সেই সত্যিটা কোনওদিন পালটে যাবে না। প্রসঙ্গত, বেজিংয়ের দাবি, অরুণাচল প্রদেশ আদতে 'দক্ষিণ তিব্বত'। এই আবহে দীর্ঘদিন ধরেই ভারতের সঙ্গে মতবিরোধ রয়েছে চিনের। গতবছর ডিসেম্বরে অরুণাচলে অনুপ্রবেশেরও চেষ্টা করে চিনের পিপলস লিবারেশন আর্মির জওয়ানরা।

আরও পড়ুন: বৃহস্পতিতে কর্মবিরতি ডিএ আন্দোলনকারীদের, ভোগান্তি পোহাতে হবে আম জনতাকে?

এই আবহে গত সোমবর চিনের সরকারি সংবাদমাধ্যম গ্লোবাল টাইমসের প্রতিবেদনে দাবি করা হয়, রবিবার ‘দক্ষিণ তিব্বতের’ দুটি সমতল এলাকা, দুটি আবাসিক এলাকা, পাঁচটি পর্বতশৃঙ্গ এবং দুটি নদীর নামকরণ করেছে চিন। সেই জায়গাগুলিকে চিনের প্রশাসনিক জেলারও তালিকাভুক্ত করা হয়েছে। এর জবাবে মঙ্গলবার ভারতের বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি বলেন, 'আমরা খবরে এই বিষয়টি দেখেছি। চিন এর আগেও এমনটা করেছে। তাদের এই নামকরণ প্রত্যাখ্যান করছি আমরা। তারা নিজেদের মতো নাম দিয়ে দিলেই সত্যিটা পালটে যায় না।'

এর আগে গত বছরের ৯ ডিসেম্বর গালওয়ান কাণ্ডের মতো পরিস্থিতি তৈরি হয়েছিল অরুণাচলের তাওয়াং অঞ্চলে। প্রাণহানি না ঘটলেও সেই সংঘর্ষে দু’পক্ষেরই বেশ কয়েক জন সেনা আহত হয়েছিলেন বলে দাবি করা হয়েছিল রিপোর্টে। জানা যায়, চিনের পিপলস লিবারেশন আর্মি প্রকৃত নিয়ন্ত্রণরেখা পেরিয়ে ভারতের এলাকায় ঢোকার চেষ্টা করলে ভারতীয় সেনা প্রতিরোধ করে। হাতাহাতি এবং লাঠি-পাথর নিয়ে সংঘর্ষে ভারতীয় সেনার ৬ জন জওয়ান আহত হন। রিপোর্টে দাবি করা হয়েছিল, প্রায় ৩০০ চিনা সেনা তাওয়াংয়ের ওই সেক্টরে অনুপ্রবেশ করেছিল।

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

মোহনবাগানের পরে এবার নর্থ-ইস্টের কাছে হার, খেতাবের দৌড়ে পিছিয়ে পড়ল এফসি গোয়া আবার বাতিল অমিত শাহের সফর, লোকসভা নির্বাচনের আগে বঙ্গ–বিজেপির অক্সিজেনে ঘাটতি দিব্যা-ভূষণের ডিভোর্সের জল্পনায় মুখ খুলল টি-সিরিজের এক কর্মী, সামনে এল বড় তথ্য মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২২ ফেব্রুয়ারির রাশিফল কুম্ভ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২২ ফেব্রুয়ারির রাশিফল আমেরিকায় ভারতীয়কে গাড়িচাপা দিয়ে মেরেছিল পুলিশ, তবে কোনও শাস্তি নয় অফিসারকে! মকর রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২২ ফেব্রুয়ারির রাশিফল ধনু রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২২ ফেব্রুয়ারির রাশিফল বৃশ্চিক রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২২ ফেব্রুয়ারির রাশিফল ১ লাখ ২ লাখ নয়, লটারিতে জয় ৭৯৬ কোটি টাকার! ২৮ বছরের যুবকের অদ্ভুত রেকর্ড

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.