বাংলা নিউজ > ঘরে বাইরে > Uttarkashi Tunnel Collapse: উত্তরকাশিতে নির্মানাধীন টানেলে নামল ধস, আটকে অন্তত ৩৬ জন শ্রমিক

Uttarkashi Tunnel Collapse: উত্তরকাশিতে নির্মানাধীন টানেলে নামল ধস, আটকে অন্তত ৩৬ জন শ্রমিক

উত্তরকাশির টানেলে ধস (PTI)

ব্রহ্মকাল-যমুনোত্রী জাতীয় সড়কটি চারধাম রোড প্রোজেক্টের অংশ। এই সড়ক সারা বছর সব ধরনের প্রতিকূল আবহাওয়ার মধ্যেই চালু থাকার কথা। এই সড়কটি তৈরি হলে উত্তরকাশি এবং যমুনোত্রীর মধ্যে যারাপথ ২৬ কিলোমিটার কমে আসবে। আর সেই সড়কেরই সাড়ে ৪ কিমি জুড়ে তৈরি হচ্ছে এই টানেল।

ব্রহ্মকাল-যমুনোত্রী জাতীয় সড়কের একটি নির্মানাধীন টানেলে নামল ভয়াবহ ধস। ঘটনায় অন্তত পক্ষে ৩৬ জন শ্রমিক আটকে পড়েছে বলে জানা গিয়েছে। রিপোর্ট অনুযায়ী, সিল্কইয়ারা এবং দন্ডলগাওঁয়ের মাঝে তৈরি হচ্ছিল এই টানেলটি। রবিবার খুব ভোরে সেই টানেলে ধস নামে। এই গোটা টানেলটি সাড়ে চার কিলোমিটার লম্বা বলে জানা গিয়েছে। তারই মধ্যে ১৫০ মিটার লম্বা এলাকা জুড়ে ধসটা নামে আজ সকাল টে নাগাদ। সেই সময়ই সেখানে আটকে পড়েন অন্তত ৩৬ জন শ্রমিক। (আরও পড়ুন: পুরীর জনগন্নাথ মন্দিরে হুলস্থুল কাণ্ড, পদপিষ্ট হয়ে আহত ৩০ ভক্ত)

জানা যায়, ধসের খবর পেয়েই দ্রুত ঘটনাস্থলে পৌঁছে যান উত্তরকাশির পুলিশ সুপার অর্পণ যদুবংশী। তাঁর তদারকিতেই শুরু হয় উদ্ধার অভিযান। জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী, রাজ্য বিপর্যয় মোকাবিলা বাহিনী, দমকল শুরু করে উদ্ধারকাজ। জাতীয় সড়ক উন্নয়ন কর্পোরেশনের কর্মীরাও উদ্ধারকাজে হাত লাগান। জানা গিয়েছে, টানেলের শুরুর বিন্দু থেকে ভিতরের দিকে প্রায় ১৫০ মিটার জমি ধসে পরে ওপর থেকে। অর্থাৎ, টানেলের ছাদ ধসে পড়ে। তাতেই আটকা পড়ে যান শ্রমিকরা। এই আবহে কোনও শ্রমিকের মৃত্যু হয়েছে কি না, তা বেলা ১২টা পর্যন্ত জানা যায়নি। প্রসঙ্গত, ব্রহ্মকাল-যমুনোত্রী জাতীয় সড়কটি চারধাম রোড প্রোজেক্টের অংশ। এই সড়ক সারা বছর সব ধরনের প্রতিকূল আবহাওয়ার মধ্যেই চালু থাকার কথা। এই সড়কটি তৈরি হলে উত্তরকাশি এবং যমুনোত্রীর মধ্যে যারাপথ ২৬ কিলোমিটার কমে আসবে।

এদিকে দুর্ঘটনার পর উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি স্থানীয় প্রশাসন এবং উদ্ধারকারী দলের সঙ্গে যোগাযোগ রেখে চলেছেন। আটকে পড়া শ্রমিকদের যাতে সুস্থ ভাবে উদ্ধার করা সম্ভব হয়, সেই প্রার্থনা করেন তিনি। এদিকে কর্তৃপক্ষ জানিয়েছে, প্রায় ২০০ মিটার পাথরের স্ল্যাব সরিয়ে তারপরে শ্রমিকদের উদ্ধার করা সম্ভব হবে। তবে শ্রমিকরা যাতে শ্বাসরোধ হয়ে অসুস্থ হয়ে না পড়েন, তার ব্যবস্থা করা হয়েছে। সেই টানেলে অক্সিজেনের নল ঢোকানো সম্ভব হয়েছে। সেই নল দিয়ে অক্সিজেন পৌঁছে দেওয়া হচ্ছে ভিতরে। তবে উদ্ধারকাজ সম্পন্ন হতে কতক্ষণ লাগতে পারে, তা নিয়ে স্পষ্ট ধারণা দিতে পারেনি কেউ।

ঘরে বাইরে খবর

Latest News

ইংরেজি না পড়লেও হবে, একাদশ-দ্বাদশ শ্রেণির সিলেবাসে নয়া নিয়ম মহারাষ্ট্রের বদলে গেল হাইকোর্টের রুটিন, বিচারপতি অমৃতা সিনহা পুলিশ মামলায়, চাকরি মামলায় কে? টিকিট বেচার থেকে খাবার বিক্রি করেই বেশি আয় করে PVR INOX ইন্ডিগোর মুনাফা দ্বিগুণ হল, এবার বিজনেস ক্লাস চালুর পরিকল্পনা নন্দীগ্রামে BJP কর্মী খুনে অভিযুক্তরা অধরা, তারই মধ্যে ধৃত দলের নেতা, কী অভিযোগ? NBU-এর গবেষিকা ছাত্রীর মৃত্যুতে অধ্যাপকের শাস্তির দাবি, ধর্নায় বসল ABVP রাজভবনে শ্লীলতাহানিকাণ্ডে পুলিশি তদন্তে স্থগিতাদেশ দিল হাইকোর্ট বাংলাদেশের MP খুনে ৮ দিনের পুলিশি হেফাজতে রহস্যময়ী শিলাস্তি সহ ৩ তৃণমূলকে ভোট দিলে ঘরে ঢুকবে ‘শাহজাহানের বাপ’, খেজুরিতে পড়ল পোস্টার ৩০ বছরে প্রথম, কানের প্রতিযোগিতা বিভাগে অংশ নিল কোনও ভারতীয় ছবি ‘অল উই ইমাজিন’

Latest IPL News

পরপর ২ বলে ২ উইকেট, উড়িয়ে দিলেন সামাদের স্টাম্প, আবেশ বদলে দিলেন ম্যাচের রং লন্ডন থেকে স্নাতকোত্তর ডিগ্রি সারার! মডেলিং নিয়ে ব্যস্ত সচিন কন্যা কত নম্বর পেল? কার্তিককে নিয়ে আবেগে ভাসলেন কোহলি, চোখের জল ধরে রাখতে পারলেন না স্ত্রী দীপিকা IPL থেকে অবসর নেওয়ার পরে T20 WC 2024-এ দেখা যাবে কার্তিককে! বড় দায়িত্ব পেলেন DK আমারও বয়স হচ্ছে- IPL-এ নিজের পারফরম্যান্স নিয়ে বলতে গিয়ে কী ইঙ্গিত করলেন অশ্বিন? কবে অবসর নেবেন কোহলি? হঠাৎ করেই বিশ্বকে অবাক করে দেবেন বিরাট, মাইকেল ভনের দাবি তাহলে হয়তো RCB অনেক আগেই IPL জিতে যেত… অম্বাতি রায়ডুর নিশানায় বিরাট কোহলি? IPL 2024: ১৩ বছর পর ফের চিপকে আইপিএলের শিরোপা জয়ের সন্ধানে নামবেন অশ্বিন T20 WC 2024-এর আগে অবসরের ইঙ্গিত দিলেন শিখর ধাওয়ান! IPL Qualifier 2 SRH vs RR: পিচ থেকে আবহাওয়া, কেমন হবে দুই দলের সম্ভাব্য একাদশ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.