বাংলা নিউজ > ঘরে বাইরে > Best Shares 2023: বোনাস শেয়ারে মালামাল! ৬ বছরে ১৫ হাজার টাকা বেড়ে দেড় লাখ

Best Shares 2023: বোনাস শেয়ারে মালামাল! ৬ বছরে ১৫ হাজার টাকা বেড়ে দেড় লাখ

 ফাইল ছবি: রয়টার্স (Reuters)

ইন্ট্রা-ডে ট্রেডিংয়ের তুলনায়, তাই এভাবেই স্টক মার্কেটে দীর্ঘমেয়াদী বিনিয়োগকারীদের দুর্দান্ত মুনাফা হতে পারে। পরিকল্পনা করে, সঠিক স্টকে বিনিয়োগ করে রাখলে সেক্ষেত্রে নানা মাধ্যমে মুনাফা করতে পারেন বিনিয়োগকারীরা।

Three 1:2 bonus share impact: দীর্ঘ মেয়াদে স্টক মার্কেটে বিনিয়োগের ক্ষেত্রে শুধুমাত্র শেয়ারের দামেই সবকিছু হয় না। বরং ডিভিডেন্ডের উপরেও মুনাফা নির্ভর করে। এর পাশাপাশি বোনাস শেয়ার, রাইট ইস্যু, স্টক স্প্লিট ইত্যাদির মাধ্যমেও ভাল রিটার্ন পান বিনিয়োগকারীরা। ইন্ট্রা-ডে ট্রেডিংয়ের তুলনায়, তাই এভাবেই স্টক মার্কেটে দীর্ঘমেয়াদী বিনিয়োগকারীদের দুর্দান্ত মুনাফা হতে পারে। পরিকল্পনা করে, সঠিক স্টকে বিনিয়োগ করে রাখলে সেক্ষেত্রে নানা মাধ্যমে মুনাফা করতে পারেন বিনিয়োগকারীরা। আরও পড়ুন: Mankind Pharma IPO: শীঘ্রই বাজারে আসছে কন্ডোম কোম্পানির শেয়ার! দাম কেমন হবে?

বরুণ বেভারেজের শেয়ারই এই জাতীয় শেয়ারের অন্যতম সেরা উদাহরণ। বরুণ বেভারেজ পেপসিকো-সহ বিভিন্ন পানীয়ের জন্য বোতল প্রস্তুত করে। এই মাল্টিব্যাগার আইপিও ২০১৬ সালের অক্টোবরে বাজারে এসেছিল। বরুণ বেভারেজের শেয়ার ২০১৬ সালের নভেম্বরে BSE এবং NSE-তে তালিকাভুক্ত হয়েছিল। শেয়ার লিস্টিংয়ের পর থেকে বরুণ বেভারেজ লিমিটেড মোট তিনবার বোনাস শেয়ার ইস্যুর ঘোষণা করেছে।

প্রতিবারই সংস্থা ১:২ অনুপাতে বোনাস শেয়ার ইস্যু করেছে। এর অর্থ এই যে, বিনিয়োগকারীর হাতে থাকা প্রতি দু'টি বরুণ বেভারেজের শেয়ার পিছু একটি বোনাস শেয়ার প্রদান করা হবে।

দীর্ঘমেয়াদী শেয়ারহোল্ডারদের উপর প্রভাব

আগেই বলা হয়েছে, ২০১৬ সালের অক্টোবরে বরুণ বেভারেজের IPO ৪৪০ টাকা থেকে ৪৪৫ টাকার প্রাইস ব্যান্ডে বাজারে এনলিস্টেড হয়েছিল। বরুণ বেভারেজের আইপিও-র এক-একটি লটে ৩৩টি কোম্পানির শেয়ার ছিল। তার মানে, কেউ যদি একটি লট পেয়ে থাকেন তাহলে তাঁর ন্যূনতম বিনিয়োগ ছিল ১৪,৬৮৫ টাকা (৪৪৫ x ৩৩)।

বরুণ বেভারেজের শেয়ারের লিস্টিং দূর্বল হলে সত্ত্বেও (BSE এবং NSE তে ৪৩০ টাকা করে) পরে বিনিয়োগকারীরা এর থেকে ভালই মুনাফা করেছেন। লিস্টিংয়ের পর প্রথমবার বোনাস শেয়ার ইস্যু করার পর শেয়ারের সংখ্যা বেড়ে দাঁড়ায় ৪৯টি (৩৩ + ১৬)। আবার ২০২১ সালের জুনে ১:২ বোনাস শেয়ারের পরে, ৪৯টি শেয়ার বেড়ে দাঁড়াত ৭৩টি (৪৯ + ২৪)। পরে আবার সেটি বেড়ে দাঁড়াত ১০৯টি (৭৩ + ৩৬)।

১৪,৬৮৫ টাকা বেড়ে ১.৫২ লাখ!

বরুণ বেভারেজের শেয়ারের দাম আজ প্রায় ১,৪০০ টাকার ঘরে। ফলে বছর ছয় আগে কেউ যদি এই শেয়ারে IPO-র সময়ে ১৪,৬৮৫ টাকা বিনিয়োগ করতেন, তাহলে তাঁর সেই শেয়ারের দাম এখন বেড়ে ১,৫২,৬০০ টাকা হয়ে যেত। অর্থাত্, সেই সময়ে বিনিয়োগ করে যদি কেউ এখনও পর্যন্ত সেই শেয়ার ধরে রাখেন, সেক্ষেত্রে তিনি প্রায় ৯৫০% রিটার্ন পাবেন। আরও পড়ুন: তিন বছরে সর্বোচ্চ পতন Infosys-র শেয়ারের, এখন বিক্রি করে দেবেন নাকি টাকা রাখবেন?

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

ঘরে বাইরে খবর

Latest News

সরকারি শিক্ষকদের প্রাইভেট টিউশন বন্ধে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে ৮ সপ্তাহ সময় বিষ্ণুপুরে স্ট্রংরুম থেকে EVM বদলের চেষ্টার অভিযোগ, রিপোর্ট তলব করল কমিশন কমবে ওজন, বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা! জেনে নিন মৌরির বহু গুণ জাতীয় সড়কের নীচে ড্রেন পাইপ ভেঙে বিপত্তি, আহত অনেকে, ক্ষতিগ্রস্ত বহু গাড়ি জামাইয়ের জন্য মিঠাই ভক্তদের ‘পাগল’ কটাক্ষ, শ্বশুরের সঙ্গে সম্পর্ক নিয়ে অকপট আদৃত ঘূর্ণিঝড় যেতে না যেতেই বর্ষা নিয়ে বড় আপডেট IMD-র, চিন্তা বাড়ল পূর্বাভাসে ঢাকে কাঠি T20 বিশ্বকাপের, প্রস্তুতি ম্যাচেই কানাডার হয়ে চমক ভারতীয় ক্রিকেটারের অটোতে চেপে রেমাল দুর্গতদের মাঝে অভিষেক, TMC সেনাপতির জামার দাম নিয়ে বিস্ফোরক BJP পরমের সঙ্গে বিয়ের ৬ মাস! স্পেশ্যাল রাতে এই মিষ্টি কাজটা করলেন পিয়া ‘এই টিমটা যদি সারাজীবন থাকত’, IPL জিতলেও মন খারাপ শাহরুখের, নিলামে কী হবে KKR-র?

Latest IPL News

‘এই টিমটা যদি সারাজীবন থাকত’, IPL জিতলেও মন খারাপ শাহরুখের, নিলামে কী হবে KKR-র? জন্মদিনে এর থেকে ভালো আর কী উপহার পেতাম! IPL চ্যাম্পিয়ন হয়ে প্রতিক্রিয়া নারিনের আবেদনের সময় শেষ, তবু গম্ভীরের জন্য টিম ইন্ডিয়ার কোচের দরজা খোলা! শুরু জল্পনা ‘অপেক্ষা সার্থক…’, IPL-এর ট্রফি জড়িয়ে রাতপার্টি সুহানা-অনন্যার, ব্রাত্য় কলকাতা! রিঙ্কুকে শুভেচ্ছা জানাতে পন্তের ভিডিয়ো কল! ঋষভকে ব্যাক্তিগত প্রশ্ন করলেন নীতীশ IPL জিতেই বাংলাদেশির ভাইরাল ভিডিয়ো নিয়ে খিল্লি KKR-র, হেসে খুন রাসেল ও নারিন! IPL 2024-র মঞ্চে নজরকাড়া পারফরম্যান্স করা ৫ তরুণ ক্রিকেটার, তালিকায় এই ভারতীয় 'অনন্যা পাণ্ডে হট, সারা আলি খান...' ফাঁস RR-এর রিয়ান পরাগের সার্চ হিস্ট্রি! ৭৪ ম্যাচে ১২৬০টি ছক্কা, ভাঙল আগের সব রেকর্ড, কোন মরশুমে ক'টি করে ছয় দেখা গিয়েছে? IPL 2024-বিরাটকে খেলার মান কমাতে হবে, রায়াডুর অদ্ভূত যুক্তিতে হতবাক পিটারসেনরা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.