বাংলা নিউজ > ঘরে বাইরে > Video: রাষ্ট্রপতির পা ছুঁতে গিয়ে চরম বিপাকে ইঞ্জিনিয়ার, কড়া পদক্ষেপ করল সরকার

Video: রাষ্ট্রপতির পা ছুঁতে গিয়ে চরম বিপাকে ইঞ্জিনিয়ার, কড়া পদক্ষেপ করল সরকার

এভাবেই রাষ্ট্রপতিকে প্রণাম করতে গিয়েছিলেন সরকারি আধিকারিক। টুইটার

সাসপেনশন অর্ডারে বলা হয়েছে, আম্বা সিওল নামে ওই জুনিয়র ইঞ্জিনিয়ার হেলিপ্যাডে রাষ্ট্রপতির পা ছুঁয়ে প্রণাম করতে গিয়ে প্রটোকল ভেঙেছেন। গত ৪ জানুয়ারি তিনি স্কাউড গাইডের অনুষ্ঠানে যোগ দিতে এসেছিলেন।

রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর পা ছুঁয়ে প্রণাম করতে গিয়ে বিপাকে পড়লেন এক জুনিয়র ইঞ্জিনিয়ার। তিনি জনস্বাস্থ্য কারিগরি দফতরের কর্মরত। রাজস্থানে তিনি রাষ্ট্রপতির পা ছুঁতে যান। এদিকে তাঁর এই আচরণের জেরে তিনি নিরাপত্তার বেড়া ভেঙেছেন বলে অভিযোগ। তারপরেই ওই সরকারি আধিকারিককে সাসপেন্ড করা হয়েছে বলে খবর।

চিফ ইঞ্জিনিয়ার অ্যাডমিনিসট্রেশন ওয়াটার সাপ্লাই ডিপার্টেমেন্ট একটি সাসপেনশন অর্ডার ইস্যু করে। তার ভিত্তিতেই ১২ জানুয়ারি জুনিয়র ইঞ্জিনিয়ার আম্বা সিওলকে সাসপেন্ড করা হয়।

গত ৪ জানুয়ারি তিনি রাষ্ট্রপতির পা ছুঁয়ে প্রণাম করতে গিয়েছিলেন। এবার তাঁকে সাসপেন্ড করল রাজস্থান সরকার।

সূত্রের খবর, সেদিন রাষ্ট্রপতি পালিতে স্কাউট গাইডের অনুষ্ঠানের সূচনার জন্য় এসেছিলেন। সেই অনুষ্ঠানেই তিনি প্রণাম করতে গিয়েছিলেন। কিন্তু তাতেই বিপত্তি।

সাসপেনশন অর্ডারে বলা হয়েছে, আম্বা সিওল নামে ওই জুনিয়র ইঞ্জিনিয়ার হেলিপ্যাডে রাষ্ট্রপতির পা ছুঁয়ে প্রণাম করতে গিয়ে প্রটোকল ভেঙেছেন। গত ৪ জানুয়ারি তিনি স্কাউড গাইডের অনুষ্ঠানে যোগ দিতে এসেছিলেন। এরপর রাজস্থান সিভিল সার্ভিসের নিয়ম অনুসারে তাঁকে সাসপেন্ড করা হয়েছে। অবিলম্বে নির্দেশ কার্যকরী করারা করার জন্য বলা হয়েছে। এনিয়ে একটি ভিডিয়ো সামনে এসেছে। ঠিক কী দেখা যাচ্ছে সেই ভিডিয়োতে?

রাষ্ট্রপতি সেদিন বিশেষ হেলিকপ্টার থেকে হেলিপ্যাডে নেমেছিলেন। তাঁকে অভ্যর্থনা জানাতে হেলিপ্যাডেই সারি দিয়ে দাঁড়িয়ে রয়েছেন কয়েকজন। এরপর কিছুক্ষণ পরেই রাষ্ট্রপতি হেলিকপ্টার থেকে নেমে আসেন। ফটোগ্রাফাররা তাঁর ছবি তুলতে কিছুটা এগিয়ে যান। রাষ্ট্রপতি একে একে হাতজোড় করে নমস্কার করছেন। অন্যান্যরাও তাঁকে প্রতি নমস্কার করেন। এদিকে ওই সারির একেবারে শেষ দিকে দাঁড়িয়ে ছিলেন জুনিয়র ইঞ্জিনিয়ার। ওই মহিলা আচমকাই এগিয়ে এলেন। এরপর তিনি রাষ্ট্রপতির পা ছুঁয়ে প্রণাম করতে যান। দ্রুত নিরাপত্তারক্ষীরা এগিয়ে আসেন। দ্রুত তাঁকে সরিয়ে দেন। এরপর রাষ্ট্রপতি ঘুরে ধীরে ধীরে গাড়ির দিকে এগিয়ে যান। এরপর তিনি গাড়িতে উঠে বসেন। লাল কার্পেটে মোড়া হেলিপ্যাডের অংশ দিয়ে তিনি গাড়িতে চড়েন।

কিন্তু ওই জুনিয়র ইঞ্জিনিয়ার কি প্রটোকল সম্পর্কে না জেনেই এভাবে রাষ্ট্রপতি পায়ে হাত দিয়ে প্রণাম করতে গেলেন? নাকি নজরে আসার জন্য তিনি এই কাণ্ড ঘটালেন? তবে যে কারণেই এটা করা হোক না কেন রাজস্থান সরকার কিন্তু গোটা ঘটনাকে বেশ গুরুত্ব দিয়েই দেখছে।

 

বন্ধ করুন