বাংলা নিউজ > ঘরে বাইরে > Viral Video: ঘণ্টায় ১৬২ কিলোমিটার গতিতে ট্রেন চলল গাজিয়াবাদে! তাক লাগানো ভিডিয়ো

Viral Video: ঘণ্টায় ১৬২ কিলোমিটার গতিতে ট্রেন চলল গাজিয়াবাদে! তাক লাগানো ভিডিয়ো

ছবি: টুইটার (Twitter)

আধিকারিকরা জানালেন, জানুয়ারির শেষে বা ফেব্রুয়ারির শুরুতেই পুরোদমে ট্রায়াল রান শুরু হবে। তার আগে ১৬০ কিলোমিটার/ঘণ্টা গতিবেগে ট্রেন চালানোর পরিকাঠামোগত পরীক্ষা করা হল। RRTS ট্রেনের খাতায় কলমে ১৮০ kmph গতিবেগ তোলার ক্ষমতা রয়েছে।

ভারতের অন্যতম দ্রুত ট্রেনের তকমা অর্জন করল RRTS। বৃহস্পতিবার দুহাই ডিপো থেকে গাজিয়াবাদের সাহিবাদাবাদে এই ট্রেনের পরীক্ষা চালায় রেল। আর সেই সময়ে ঘণ্টায় প্রায় ১৬০ কিলোমিটারের গতিবেগ তোলে এই ট্রেন। RRTS-এর সম্পূর্ণ অর্থ রিজিওনাল র‌্যাপিড ট্রানজিট সিস্টেম। প্রায় ১৭ কিলোমিটার লম্বা ট্র্যাকে পরীক্ষামূলক সফর করে এই ট্রেন। আর তাতেই ১৬০ কিলোমিটার/ঘণ্টার গতিবেগ তোলে। আরও পড়ুন: ফের পাথর ছোড়া হল বন্দে ভারত এক্সপ্রেসে, আবারও বিহার থেকে হল হামলা

আধিকারিকরা জানালেন, জানুয়ারির শেষে বা ফেব্রুয়ারির শুরুতেই পুরোদমে ট্রায়াল রান শুরু হবে। তার আগে ১৬০ কিলোমিটার/ঘণ্টা গতিবেগে ট্রেন চালানোর পরিকাঠামোগত পরীক্ষা করা হল। RRTS ট্রেনের খাতায় কলমে ১৮০ kmph গতিবেগ তোলার ক্ষমতা রয়েছে।

'ট্রেন দুহাই ডিপো থেকে ছুটতে শুরু করে। সাহিবাদ স্টেশন পর্যন্ত গিয়েছে। এদিন আমরা ট্রেনের গতি এবং পরিকাঠামো যেমন, ট্র্যাক এবং স্টেশন বিল্ডিং ইত্যাদি পরীক্ষা করেছি। আগামিদিনে সম্পূর্ণ সিগন্যালিং সিস্টেম চালু করে ট্রেনের প্রকৃত গতিতে ট্রায়াল হবে। তাই তার আগে এই পরীক্ষা চালানো হচ্ছে,' জানালেন জাতীয় রাজধানী অঞ্চলের পরিবহন কর্পোরেশনের (NCRTC) এক আধিকারিক।

এখন প্রশ্ন করতেই পারেন, ফাঁকা ট্রেনে তো এত স্পিড উঠল। যাত্রী বোঝাই হলে পারবে তো? সেক্ষেত্রে জেনে রাখা ভাল, এই ধরনের উচ্চ-গতির পরীক্ষার সময় কিন্তু ট্রেন খালি থাকে না। এদিন যদিও প্রথমে খালি ট্রেনই চালানো হয়েছে। তবে শীঘ্রই পরবর্তী ট্রায়াল আসছে। তখন বালির ব্যাগ বোঝাই করে পরীক্ষা করা হবে। তাতে যাত্রী থাকলে সেক্ষেত্রে কেমন পারফরম্যান্স হয়, তার আন্দাজ মিলবে।

দেশে এই প্রথম ৮২ কিলোমিটার দীর্ঘ RRTS প্রকল্প গড়ে তোলা হচ্ছে। এর পিছনে প্রায় ৩০,২৭৪ কোটি টাকা ব্যয় করা হচ্ছে। এর মাধ্যমে দিল্লি, গাজিয়াবাদ এবং মিরাট অতি-উচ্চ গতির RRTS ট্রেনের মাধ্যমে সংযুক্ত হয়ে যাবে।

গত কয়েক বছরে ভারতে উচ্চ গতির এবং সেমি-হাই স্পিড ট্রেনের প্রসার বাড়ছে। উদাহরণস্বরূপ বন্দে ভারত 2.0 চালু করা হচ্ছে। এটি মাত্র ৫২ সেকেন্ডে ০ থেকে ১০০ কিমি প্রতি ঘণ্টার গতিবেগ তুলতে পারে। সর্বোচ্চ গতি ১৮০ কিলোমিটার/ঘণ্টা পর্যন্ত। আরও পড়ুন:

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

 

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

রবি-সোমে ঝড়বৃষ্টি বাংলায়, সতর্কতা জারি শনিতেও, কোন জেলায় কত বেগে ঝোড়ো হাওয়া? সন্দেশখালির বোনেদের সঙ্গে যা করেছে TMC, তা দেখে কাঁদছে রামমোহন রায়ের আত্মা: মোদী IPL 2024: লান্স ক্লুজনারকে সহকারী কোচ হিসেবে নিযুক্ত করল LSG AI নিয়ে রাহুলকে প্রশ্ন তরুণের, উত্তর শুনে ট্রোল নেটপাড়ার, ‘না জেনেই রচনা লিখল’ পিরিতির ফুল ফুটে… পায়ে হাওয়াই চটি, পাশে ডোনা-রচনা, ঝুমুরের তালে জমিয়ে নাচ মমতার ‘গণধর্ষণ’ করে ব্ল্যাকমেলিং! যোগীরাজ্যে গাছ থেকে উদ্ধার দুই কিশোরীর ঝুলন্ত দেহ পুলিশের সামনে দাপট! ইডির হাত থেকে রেহাই পেতে মরিয়া শাহজাহান, আগাম জামিনের আবেদন জমাট জুটি ধাওয়ান-কার্তিকের, শাহবাজদের বিরুদ্ধে '১০ ওভারেই' জয় ডিওয়াই পাতিল ব্লুর চুপিসাড়ে বিয়ের পর রায় পরিবারে বধূবরণ! সত্যজিতের নাতির রিসেপশনের প্রথম ছবি শ্রেয়স এবং ইশান কেন্দ্রীয় চুক্তি ফিরে পেতে পারেন, কী ভাবে? জানালেন BCCI-এর কর্তা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.