বাংলা নিউজ > ঘরে বাইরে > IAF jet crash: 'শ্যাম বাহাদুর' প্রেরণা, জেট দুর্ঘটনা থেকে গ্রাম বাঁচাতে জীবন দিলেন IAF পাইলট

IAF jet crash: 'শ্যাম বাহাদুর' প্রেরণা, জেট দুর্ঘটনা থেকে গ্রাম বাঁচাতে জীবন দিলেন IAF পাইলট

জেট দুর্ঘটনা থেকে গ্রাম বাঁচাতে জীবন দিলেন IAF পাইলট (প্রতীকী ছবি) (HT_PRINT)

বায়ু সেনার আধিকারিকরা জানিয়েছে, জেট বিমানটি প্রযক্তিগত ত্রুটি দেখা দেওয়ার পর লাফ দিয়ে বের হতে পারতেন অভিমন্যু। কিন্তু বিমানটি নিকটবর্তী একটি গ্রামে আছড়ে পড়তো। এতে প্রাণ যেত কয়েকশ নিরীহ গ্রামবাসীর।

নিজের জীবন দিয়ে কয়েক'শ গ্রামবাসীর প্রাণ বাঁচালেন এক বায়ুসেনা জওয়ান। দেরাদুনের বাসিন্দা ৩৩ বছর বয়সি অভিমন্যু রাই স্কোয়াড্রন লিডার ছিলেন। গত মাসে হায়দরাবাদ এয়ার ফোর্স ট্রেনিং একাডেমি থেকে একটি ট্রেনার জেট নিয়ে আকাশে ওড়েন। ওড়ার কিছুক্ষণের মধ্যে বিমানটিতে যান্ত্রিক গোলযোগ দেখা যায়। বিমানটি একটি গ্রামের উপর ভেঙে পড়তে পারত। কিন্তু তিনি তা হতে না দিয়ে বিমানটিকে অন্যত্র নিয়ে যান। কিছুক্ষণের মধ্যে জেট বিমানটি ভেঙে পড়ে। মারা যান অভিমন্যু রাই।

বায়ু সেনার আধিকারিকরা জানিয়েছে, জেট বিমানটি প্রযক্তিগত ত্রুটি দেখা দেওয়ার পর লাফ দিয়ে বের হতে পারতেন অভিমন্যু। কিন্তু বিমানটি নিকটবর্তী একটি গ্রামে আছড়ে পড়তো। এতে প্রাণ যেত কয়েকশ নিরীহ গ্রামবাসীর। তা হতে না দিয়ে বিমানটিকে দূরে সরিয়ে নিয়ে যাওয়ার পথ বেছে নিয়েছিলেন স্কোয়াড্রন লিডার অভিমন্যু রাই।

অভিমন্যুর স্ত্রী অক্ষতা রাইও বায়ুসেনার একজন লেফটেন্যান্ট কমান্ডার। শুধু তাই নয় তাঁর পুরো পরিবার সেনাবাহিনীর সঙ্গে যুক্ত। অভিমন্যুর বাবা বিমানবাহিনীর একজন অবসরপ্রাপ্ত গ্রুপ ক্যাপ্টেন এবং তার শ্বশুর ভারতীয় নৌবাহিনীতে একজন কর্মরত ভাইস-এডমিরাল।

(পড়তে পারেন। বোম, মিসাইল সবই ফেলতে পারবে দেশীয় ড্রোন, বিরাট সাফল্যের পথে ভারত

হায়দরাবাদে শেষকৃত্য সম্পন্ন হয় তাঁর। সময় সহকর্মীরা জানান, কী ভাবে গ্রামবাসীদের বাঁচানোর জন্য বিমানটির মুখ ঘুরিয়ে অন্যত্র নিয়ে গিয়েছিলেন তিনি। অভিমন্যুর বাবা অমিতাভ রাই জানান, রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রী-সহ ভিভিআইপিদের বিমান চালানোর দায়িত্ব থাকা নয়জন পাইলটের একজন ছিলেন অভিমন্যু। তাঁর বাবার কথায়, ' অভিমন্যু তাঁর নয় বছরের মেয়াদে তিনি ছয়টি ভিন্ন বিমান উড়িয়েছেন যা কারও পক্ষে সহজ নয়। তিনি তার ব্যাচমেট এবং জুনিয়রদের ভালবাসতেন।

অভিমন্যুর মা চিত্রলেখা রাই বলেন, 'গ্রামের সাধারণ মানুষের জীবনকে অগ্রাধিকার দিয়েছিল সে, না হলে সে সহজেই বিমান থেকে বের হয়ে যেতে পারত। নিজের নামকে সার্থক করেছে সে।'

তিনি আরও জানিয়েছেন, অনুপ্রেরণামূলক সিনেমা দেখতেই পছন্দ করতেন অভিমন্যু। ঘটনার আগের দিন রাতেই তিনি 'শ্যাম বাহাদুর' ছবিটি দেখেছিলেন।

 

ঘরে বাইরে খবর

Latest News

কেমন কাটবে আগামিকাল? মেষ থেকে মীনের মধ্যে লাকি কারা? ৩০ মের রাশিফল দেখে নিন একেই বলে ভালোবাসা! আদৃতের ঘামও মুছিয়ে দিল এক অনুরাগী আবার বিশ্বভারতীর ভারপ্রাপ্ত উপাচার্য বদল, ৬ মাসের মাথায় নতুন দায়িত্বে এলেন কে?‌ কৌশাম্বি নন, wipes দিয়ে আদৃতের ঘাম মুছিয়ে দিচ্ছেন অন্য কেউ! কে এই মহিলা? সুপারস্টার সিঙ্গার ৩ এ আসছেন উদিত, বললেন, 'আজকালকার বাচ্চারা পুরো কমপিউটার!' বুর্জ খলিফাতে ভেসে উঠল KKRও কিং খানের ছবি! নাইটদের জয়কে সেলিব্রেট করল দুবাই ‘‌অভিষেক দেখে নাও এটা’‌, ডায়মন্ডহারবার থেকে তৃণমূল সুপ্রিমো দিলেন গুরুদায়িত্ব ‘এইভাবেই তো রেড কার্পেটে যেতে পারেন...’ ঐশ্বর্যর Cannes-এর ‘BTS’ লুক দেখে হইচই ৬ জুন শনি জয়ন্তী, সাড়ে সাতি থেকে রেহাই পেতে অবশ্যই করুন এই ব্যবস্থাগুলি খাস কলকাতায় TMCর গোষ্ঠীদ্বন্দ মেটাতে রাস্তায় দাঁড়িয়ে বৈঠক করতে হল মমতাকে

Latest IPL News

বুর্জ খলিফাতে ভেসে উঠল KKRও কিং খানের ছবি! নাইটদের জয়কে সেলিব্রেট করল দুবাই ভারতের নতুন কোচ নিয়োগ পিছিয়ে যেতে পারে? রিপোর্টে উঠেছে কারণ, জড়িয়ে গৌতির নাম ১০ বছর পর ট্রফি জয় কেকেআরের, গর্বিত শাহরুখ লিখলেন, 'তোমাদের সবাইকে ভালোবাসি' ভারতীয় দলে ঋষভ পন্তের নাম দেখে কেমন প্রতিক্রিয়া ছিল, উত্তর দিলেন পন্টিং T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের যাঁরা বাদ পড়েছেন, IPL ফর্মের নিরিখে তাঁদের নিয়ে গড়া ভারতের বিশ্বকাপ একাদশ কোহলির সমালোচনা করে বিতর্কের মুখে রায়ডু! CSK-র প্রাক্তনীর পাশে কেভিন পিটারসেন আগে তো লেখা শেখো-KKR-কে শুভেচ্ছা জানাতে গিয়ে,KKL লিখে চরম কটাক্ষের মুখে উমর আকমল দ্রাবিড়ের পর রোহিতদের কোচ হিসেবে গম্ভীরকেই চূড়ান্ত করতে চলেছে BCCI- রিপোর্ট বিলাসবহুল জীবনের পর যখন বাস্তব সামনে আসে… ধারাভিতে যাওয়ার পর দার্শনিক LSG কোচ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.