বাংলা নিউজ > ঘরে বাইরে > Weather Update: আন্দামানে নিম্নচাপ, শাহের কলকাতায় সভার দিনই ঘূর্ণিঝড়, বাংলায় কি প্রভাব পড়বে?

Weather Update: আন্দামানে নিম্নচাপ, শাহের কলকাতায় সভার দিনই ঘূর্ণিঝড়, বাংলায় কি প্রভাব পড়বে?

আন্দামানে বৃষ্টি হতে পারে। প্রতীকী ছবি  (ANI Photo) (Utpal Sarkar)

ভারতীয় আবহাওয়া দফতর জানিয়েছে, আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জের কাছে নিম্নচাপ তৈরি হচ্ছে। ২৯ নভেম্বর বঙ্গোপসাগরে এটা ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে।

শীত সবে পড়তে শুরু করেছে। তার মধ্যেই আকাশের মুখ ভার। ফের আবহাওয়া বিগড়ে যাচ্ছে বলে খবর। আবহাওয়া বিভাগ আগামী ২৮ ও ২৯ নভেম্বর আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের জন্য কমলা সতর্কতা জারি করেছে।

ভারতীয় আবহাওয়া দফতর জানিয়েছে, আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জের কাছে নিম্নচাপ তৈরি হচ্ছে। ২৯ নভেম্বর বঙ্গোপসাগরে এটা ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে।

আবহাওয়া দফতরের তরফে একটি প্রেস রিলিজে বলা হয়েছে, এটা পশ্চিম-উত্তর পশ্চিম দিকে যেতে থাকবে। ২৯ নভেম্বর নাগাদ এটা দক্ষিণ পুর্ব বঙ্গোপসাগরের উপর নিম্নচাপে পরিণত হবে। এরপর এটা উত্তরপশ্চিম দিকে এগোতে থাকবে। এরপর দক্ষিণপূর্ব বঙ্গোপসাগরে পরবর্তী ৪৮ ঘণ্টায় এটি ঘূর্ণিঝড়ে পরিণত হবে। তবে এই ঘূর্ণিঝড় পরবর্তীতে কোন দিকে যাবে, অভিমুখ কী হবে বা কোথাও স্থলভাগে আছড়ে পড়বে কি না তানিয়ে বিশেষ কিছু বলা হয়নি। তবে ২৮ ও ২৯ অক্টোবর কমলা সতর্কতা জারি করা হয়েছে আন্দামানে।

 

আবহাওয়ার দফতর জানিয়েছে, আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে ভারী থেকে অতিভারি বৃষ্টি হতে পারে। ১১৫.৬ থেকে ২০৪.৪ মিমি বৃষ্টি হতে পারে। ৪০-৫০ কিমি প্রতি ঘণ্টা বেগে বাতাস বইতে পারে। ২৮-২৯ সেপ্টেম্বর আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জে এই কমলা সতর্কতা জারি করা হয়েছে। তবে দেশের অন্য প্রান্তে এই নিম্নচাপের প্রভাব পড়বে কি না সেব্যাপারে কিছু বলা হয়নি। তবে অনেকের মতে, বাংলায় এর প্রভাব বিশেষ পড়বে না। সেদিন আবার কলকাতায় অমিত শাহের সভা রয়েছে। কিন্তু কলকাতায় আবহাওয়ার সেভাবে কোনও অবনতি না হওয়ারই সম্ভাবনা।

তবে আবহাওয়া দফতর আগেই জানিয়েছিল, দক্ষিণ আন্দামান সমুদ্রে ও আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জের নিকটবর্তী সমুদ্রের পরিস্থিতি কিছুটা উত্তাল হতে পারে।

এদিকে গত ১৭ ডিসেম্বর বঙ্গোপসাগরের উপর গভীর নিম্নচাপ তৈরি হয়েছিল। বাংলাদেশ উপকূল পার করার পরে এটা দুর্বল হয়ে যায়। সেই সময় ত্রিপুরা ও মিজোরামে প্রচন্ড বৃষ্টি হচ্ছিল। সেই সময় ত্রিপুরা সরকার প্রচন্ড বৃষ্টির জেরে স্কুল কলেজ সব বন্ধ রাখা হয়েছিল।

 

ঘরে বাইরে খবর

Latest News

মমতা বন্দ্যোপাধ্যায়ের দলকে ভোট দিয়েই প্রয়াত বৃদ্ধা, মৃত্যুর মুখে করলেন ইচ্ছাপূরণ অন্ধ্র প্রিমিয়র লিগের ইতিহাসে সবথেকে দামি ক্রিকেটার হওয়ার নজির SRH তারকার নয়া সপ্তাহেই গভীর নিম্নচাপ তৈরি! ঘূর্ণিঝড় হবে? তার আগেই শুরু ঝড়-বৃষ্টি বাংলায় আমাকে কী করতে হবে, তার উপর সবটা নির্ভর করছে- T20I দলে ফেরা নিয়ে বাস্তববাদী রাহুল স্কুলের মাঠে কচিকাঁচাদের সঙ্গে ক্রিকেটে মাতলেন কামিন্স, করতে হল কিপিংও- ভিডিয়ো শুকনো লঙ্কা দিয়ে মাছভাজা মাখছিলেন, মীর ‘গুডনাইট’ বলায় তাঁকে একী বলে বসলেন গীতদি? পিসি-ভাইপোকে ছাড়ব না…হারিয়ে দেখাব, জেল থেকে বেরিয়েই বিস্ফোরক সন্দেশখালির মাম্পি ‘ভালোবাসার ক্ষমতা কমে যাচ্ছে…’, ডিভোর্স চর্চার মাঝেই কেন এ কথা বললেন অনির্বাণ? বালতি না শাওয়ার? কোন জলে স্নান করা ভালো ভোটার তালিকা থেকে বাদ গিয়েছিল নাম, এবার বাড়ি বসে ভোট দিলেন অশীতিপর বৃদ্ধা

Latest IPL News

অন্ধ্র প্রিমিয়র লিগের ইতিহাসে সবথেকে দামি ক্রিকেটার হওয়ার নজির SRH তারকার আমাকে কী করতে হবে, তার উপর সবটা নির্ভর করছে- T20I দলে ফেরা নিয়ে বাস্তববাদী রাহুল স্কুলের মাঠে কচিকাঁচাদের সঙ্গে ক্রিকেটে মাতলেন কামিন্স, করতে হল কিপিংও- ভিডিয়ো সংখ্যাতত্ত্বে বিরাটদের এগিয়ে রাখছেন প্রাক্তন ক্রিকেটার, বলছেন ১৮ মে খুব পয়া ওদের ৫ বছর পরে IPL-এ পেরোলেন ৪০০ রানের গণ্ডি! তাও নিজের খেলায় বিরক্ত রোহিত CSK-র রায়নার বড় ভূমিকা ছিল তাঁর কেরিয়ার গড়ার ক্ষেত্রে, ফাঁস করলেন RCB-র বিরাট কোহলির বিরাট হয়ে ওঠার পিছনে বড় অবদান রয়েছে ধোনির, দাবি সুনীল গাভাসকরের শেষ ম্যাচে নেতা বদলাচ্ছে পঞ্জাব কিংস, নতুন ক্যাপ্টেন বেছে নিল প্রীতি জিন্টার দল মুম্বই পর্ব অতীত,এখন T20 বিশ্বকাপ নিয়ে ভাবছেন,বাউচারকে তুড়ি মেরে ওড়ালেন রোহিত মাঠের বাইরে ওকে নিয়ে ভক্তদের ক্ষোভ হার্দিকের খেলার প্রভাব ফেলেছে-যুক্তি বাউচারের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.