বাংলা নিউজ > ঘরে বাইরে > আজই মহাকাশে যাচ্ছেন সিরিষা বিন্দলা, জানুন ভারতে জন্ম নেওয়া এই মাহাকাশচারীর বিশদ
সিরিষা বান্দলা (ছবি সৌজন্যে টুইটার)
সিরিষা বান্দলা (ছবি সৌজন্যে টুইটার)

আজই মহাকাশে যাচ্ছেন সিরিষা বিন্দলা, জানুন ভারতে জন্ম নেওয়া এই মাহাকাশচারীর বিশদ

  • একটা সময়ে তিনি পাইলট হতে চেয়েছিলেন। তবে দৃষ্টিশক্তিতে সামান্য খামতির কারণে সেই স্বপ্ন ভেঙে গিয়েছিল সিরিষার।

আজই আমেরিকার নিউ মেক্সিকো থেকে মাহাকাশের উদ্দেশে পারি দেবেন ভারতে জন্ম নেওয়া মহাকাশচারী সিরিষা বান্দলা। প্রয়াত কল্পনা চাওলার পর ভারতীয় বংশোদ্ভূত তৃতীয় মহিলা হিসাবে মহাকাশে যাওয়ার সুযোগ পেলেন আমেরিকার নাগরিক সিরিষা বন্দলা। মার্কিন সংস্থা ভার্জিন গ্য়ালাকটিকের প্রতিষ্ঠাতা রিচার্ড ব্র্য়ানসন সহ আরও পাঁচ মাহাকাশচারীর সঙ্গে আজ যাত্রা শুরু করবেন সিরিষা। অভিযানের নাম ইউনিটি ২২। ভার্জিন গ্যালেকটিকে রিসার্চ অপারেশনসের ভাইস প্রেসিডেন্ট সিরিষা।

একটা সময়ে তিনি পাইলট হতে চেয়েছিলেন। তবে দৃষ্টিশক্তিতে সামান্য খামতির কারণে সেই স্বপ্ন ভেঙে গিয়েছিল সিরিষার। সেই সিরিষাই আজ উড়ে যাবেন মহাকাশের উদ্দেশে। 'ইউনিটি ২২' অভিযানের মোট সদস্যসংখ্যা ছয়। তাঁদের মধ্যে চারজন পুরুষ। সিরিষা ছাড়াও অন্য যে মহিলা এই দলের জায়গা পেয়েছেন, তাঁর নাম বেথ মোজেস। এই সফরে তার সঙ্গী চিফ পাইলট ডেভ ম্যাকাই, পাইলট মাইকেল মাসুচি, মহাকাশচারী কলিং বেনেট, বেথ মোজেস এবং রিচার্ড ব্র্যানসন।

সিরিষার জন্ম অন্ধ্রপ্রদেশের গুন্টুর জেলায়। তবে তাঁর বড় হয়ে ওঠা টেক্সাসের হাউসটোনে। চার বছর বয়সে মা-বাবার সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রে যান তিনি। জন্মসূত্রে তেলুগু হলেও সিরিষা এখন মার্কিন মুলুকের বাসিন্দা। মার্কিন যুক্তরাষ্ট্রেরই পার্ডু বিশ্ববিদ্যালয় থেকে অ্যারোনটিক্স অ্যান্ড অ্যাস্ট্রনটিক্স স্নাতক ডিগ্রি অর্জন করেছেন তিনি। জর্জটাউন ইউনিভার্সিটি থেকে এমবিএ করেন। বর্তমানে মার্কিন নাগরিক।

সিরিষা চতুর্থ ভারতীয় বংশোদ্ভূত হিসাবে তিনি মহাকাশে যাওয়ার বিরল সম্মান অর্জন করতে চলেছেন আজ। তাঁর আগে মহাকাশ অভিযানে শামিল হয়েছেন রাকেশ শর্মা, কল্পনা চাওলা এবং সুনীতা উইলিয়ামস। এই মহাকাশ অভিযানে সিরিষার কাজ হবে গবেষণা করা। এর ইউনিভার্সিটি অফ ফ্লোরিডার একটি পরীক্ষা পদ্ধতি ব্যবহার করে গবেষণা চালাবেন সিরিষা। বর্তমানে তিনি সরকারি বিষয়ক ও সংস্থার গবেষণা কার্যক্রমের সহ-সভাপতি পদে রয়েছেন। ২০১৫ সালে ভার্জিন গ্যালাকটিক-এ সরকারী বিষয়ক ব্যবস্থাপক হিসাবে যোগদান করেছিলেন সিরিষা।

বন্ধ করুন