বাংলা নিউজ > ঘরে বাইরে > Child birth at home: আধুনিক চিকিৎসায় অনাস্থা, ইউটিউব দেখে বাড়িতে সন্তান প্রসব করতে গিয়ে মৃত্যু মহিলার

Child birth at home: আধুনিক চিকিৎসায় অনাস্থা, ইউটিউব দেখে বাড়িতে সন্তান প্রসব করতে গিয়ে মৃত্যু মহিলার

বাড়িতে সন্তান প্রসব করতে গিয়ে মৃত্যু মহিলার। প্রতীকী ছবি

এই দম্পতি আধুনিক চিকিৎসার ওপর বিশ্বাসী ছিলেন। প্রাকৃতিক নিয়মেই বাড়িতে সন্তান প্রসবের পক্ষপাতী ছিলেন। তাই ইউটিউবে টিউটোরিয়াল ভিডিয়ো দেখে বাড়িতে সন্তান প্রসবের সিদ্ধান্ত নিয়েছিলেন তাঁরা। প্রসবের সময় মহিলার প্রচণ্ড রক্তক্ষরণ হয়েছিল। পুলিশ জানায়, এর জেরে ওই অচেতন হয়ে পড়েন।

ইউটিউব দেখে বাড়িতে সন্তান প্রসবের সময় মর্মান্তিক ঘটনা ঘটল। মৃত্যু হল মহিলার। ঘটনাটি ঘটেছে তামিলনাড়ু কৃষ্ণগিরি জেলায়। এই ঘটনায় সদ্যোজাতকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। মহিলার স্বামীর বিরুদ্ধে থানায় অভিযোগ দায়ের করেছেন পরিবারের সদস্যরা। জানা গিয়েছে, ওই মহিলার নাম ভি লগনায়াকি। ঘটনাটি ঘটেছে গত মঙ্গলবার। এই ঘটনায় জেলা স্বাস্থ্য দফতরের তরফে তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। 

আরও পড়ুন: ‘হাইরিস্ক প্রসূতিদের’ হাসপাতালে নিয়ে যাবেন আশাকর্মীরা, নয়া উদ্যোগ রাজ্যের

জানা গিয়েছে, কৃষিতে স্নাতকোত্তর এই দম্পতি আধুনিক চিকিৎসার ওপর বিশ্বাসী ছিলেন না। প্রাকৃতিক নিয়মেই বাড়িতে সন্তান প্রসবের পক্ষপাতী ছিলেন। তাই ইউটিউবে টিউটোরিয়াল ভিডিয়ো দেখে বাড়িতে সন্তান প্রসবের সিদ্ধান্ত নিয়েছিলেন তাঁরা। প্রসবের সময় মহিলার প্রচণ্ড রক্তক্ষরণ হয়েছিল। পুলিশ জানায়, এর জেরে ওই অচেতন হয়ে পড়েন। পরিস্থিতি বিপজ্জনক বুঝে তাঁর স্বামী তাঁকে একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করেন। কিন্তু তাকে বাঁচানো যায়নি। পারিবারিক সূত্রে জানা গিয়েছে,  ওই মহিলা এবং তাঁর স্বামী মাদেশ স্বাভাবিক জীবনযাপনে বিশ্বাসী ছিলেন। তাই তাঁরা বাড়িতেই সন্তান প্রসবের সিদ্ধান্ত নিয়েছিলেন। জানা যায়, মাদেশ এবং লগনায়াকি ধর্মপুরীতে থাকেন। তাঁরা সন্তান প্রসবের ২০ দিন আগে পার্শ্ববর্তী কৃষ্ণগিরি জেলায় মায়ের বাড়িতে গিয়েছিলেন। ধর্মপুরীতে থাকাকালীন দম্পতি প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্র চিকিৎসকের কাছে গেলেও পরে তাঁরা চিকিৎসকের কাছ থেকে পরামর্শ করা বন্ধ করে দেন। সেখানে তাঁরা জানান যে বেসরকারি হাসপাতালে চিকিৎসা করাবেন। কিন্তু, তারপরে ওই মহিলা ওষুধ খাওয়াও বন্ধ করে দিয়েছিলেন। তাঁর স্বামী তাঁকে শুধুমাত্র প্রাকৃতিক ওষুধ ব্যবহার করতে বলেছিলেন। কীভাবে প্রাকৃতিক নিয়মে সন্তান প্রসব করা যায়? তার ইউটিউব ভিডিয়ো বেশ কয়েকদিন ধরেই দেখছিলেন মাদেশ। কিন্তু, প্রসবের সময় সমস্যা তৈরি হয়। ভুল করে ফেলেন মাদেশ। তিনি নাড়ি কাটতে পারেনি। তাতেই জটিলতা তৈরি হয়। প্রচণ্ড রক্তক্ষরণের পর ওই মহিলাকে একটি বেসরকারি হাসপাতালে নিয়ে যাওয়া হলে তাঁকে মৃত ঘোষণা করা হয়। পরিবারের সদস্যরা মৃতদেহ নিয়ে এসে শেষকৃত্য সম্পন্ন করেন। একজন স্বাস্থ্যকর্মী জানানোর পর পুলিশ একটি মামলা দায়ের করে। 

পোচামপল্লী পুলিশ ফৌজদারি কার্যবিধির ১৭৪ (৪) ধারায় মামলা দায়ের করেছে। এদিকে, কৃষ্ণগিরির জেলা স্বাস্থ্য দফতর ঘটনার তদন্ত শুরু করেছে। মহিলার স্বামীকে গ্রেফতার করা হবে বলে পোচমপল্লি পুলিশের একটি সূত্র জানিয়েছে। তবে তামিলনাড়ুতে এমন ঘটনা এই প্রথম নয়। ২০১৮ সালে, ২৮ বছর বয়সি এক মহিলা তিরুপুরে তাঁর বাড়িতে একটি শিশুর জন্ম দেওয়ার চেষ্টা করার পরে গর্ভাবস্থা সংক্রান্ত জটিলতার কারণে তিনি মারা গিয়েছিলেন। এই দম্পতি আধুনিক চিকিৎসায় বিশ্বাসী ছিলেন না এবং প্রসবের জন্য হাসপাতালে যেতে অস্বীকার করেছিলেন। তাঁরা ইউটিউবে এই সম্পর্কিত ভিডিয়ো দেখার পরে বাড়িতেই সন্তান প্রসবের সিদ্ধান্ত নিয়েছিলেন।

 

ঘরে বাইরে খবর

Latest News

মা নেই, আদৃতের জন্য মঙ্গলকামনায় শ্রাবণ মাসের ১ম সোমবার শিবপুজো করলেন কৌশাম্বি! শ্রাবণের প্রথম সোমবারে উপচে পড়া ভিড় তারকেশ্বর থেকে মহাকাল মন্দিরে, চলল পুজো দুরন্ত এক্সপ্রেসের চাকায় আগুন, প্রবল আতঙ্ক যাত্রীদের মধ্যে, দাঁড়িয়ে পড়ে ট্রেন দুবাইতে গ্রেফতার রাহাত ফতে আলি খান? সত্যিটা নিজের মুখে জানালেন পাক গায়ক আইনজীবীকে মারধরের অভিযোগ, প্রতিবাদে থমকে গেল কলকাতা হাই কোর্টের বিচার প্রক্রিয়া বাইডেন প্রেসিডেন্ট পদের দৌড় ছাড়তেই ট্রাম্প তুললেন ‘টাকা ফেরতের’ এর কথা! কেরলে কুকুরের ঘর ভাড়া নিয়ে থাকছিলেন বাংলার পরিযায়ী শ্রমিক, উদ্ধার করল পুলিশ কারা এই সপ্তাহে সম্পত্তি সংক্রান্ত বিবাদে জড়াতে পারেন? দেখুন সাপ্তাহিক রাশিফল বাংলাদেশের ছাত্র আন্দোলনে সরকারি সম্পত্তি নষ্ট, জড়িতদের খোঁজে মিলবে পুরষ্কার মাত্র ১৫-১৬ বছরেই মা হন, মেয়ে রিয়া ও তাঁর পরিবারের সঙ্গে ছবি দিলেন পল্লবী

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.