বাংলা নিউজ > ঘরে বাইরে > এবার বাড়িতেই নিজে নিজে করতে পারবেন কোভিড টেস্ট, ‘কোভিসেলফ’-কে অনুমোদন ICMR-এর

এবার বাড়িতেই নিজে নিজে করতে পারবেন কোভিড টেস্ট, ‘কোভিসেলফ’-কে অনুমোদন ICMR-এর

‘কোভিসেলফ’-কে অনুমোদন ICMR-এর  (Samir Jana/HT Photo)

আইসিএমআর একটি নির্দেশিকা জারি করেছে, তাতে বলা হয়েছে, কীভাবে বাড়িতে নিজেই নিজের কোভিড টেস্ট করতে পারবেন একজন।

এবার বাড়িতে বসেই জেনে নিন নিজে কোভিড আক্রান্ত কি না। এই বিষয়ে বুধবার আইসিএমআর একটি নির্দেশিকা জারি করেছে। এই নির্দেশিকায় বলা রয়েছে, কীভাবে বাড়িতে নিজেই নিজের কোভিড টেস্ট করতে পারবেন একজন। এই ব়্যাপিড অ্যান্টিজেন টেস্টের জন্য শুধু নাকের থেকে সোয়াব প্রয়োজন পড়বে। এর জন্য 'কোভিসেলফ' নামক একটি কিটকে অনুমোদন দিয়েছে আইসিএমআর।

উপসর্গ থাকলে কোনও প্রেস্ক্রিপশান ছাড়া বাড়িতেই নিজের টেস্ট করা যাবে এই কোভিসেলফ কিট ব্যবহার করে। ১৮ বছরের উর্ধ্বের সকল প্রাপ্তবয়স্ক মানুষ এটি নিজে নিজে ব্যবহার করতে পারবেন। ২ বছর বা তার বড় কোনও শিশুর ক্ষেত্রে কোনও প্রাপ্তবয়স্ককে টেস্ট করতে পরামর্শ দেওয়া হয়েছে।

এদিন আইসিএমআর জানিয়েছে, কিটটির সঙ্গে একটি ম্যানুয়াল আসবে, তাতেই এটা ব্যবহারের পদ্ধতি এবং বিবরণ দেওয়া থাকবে। আইসিএমআর একটি ভিডিয়ো লিঙ্কও দেয় এই টেস্ট কিটটি ব্যবহারের পদ্ধতি জানাতে। টেসটটি করতে হলে নিজের মোবাইলে 'মাইল্যাব' অ্যাপ ডাউনলোড করতে হবে। নাক থেকে সোয়াব সংগ্রহ করার স্টিক এবং একটি টিউব থাকবে এই কিটে। তাছাড়া থাকবে একটি টেস্ট কার্ড। টেস্ট করতে সোয়াব নিয়ে তা টিউবে ঢোকাবেন। সোয়াব স্টিকটি অন্তত দশবার ঘোরান। এরপর তা কার্ডে ড্রপ করুন। আপনার ফওনে থাকা মাইল্যাব অ্যাপ থেকে এরপর আপনি টেস্টের রেজাল্ট পেয়ে যাবেন।

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

চুপিসারে ব্যাগ এনে রেখে দিয়েছিল ক্যাফেতে, প্রকাশ্যে বেঙ্গালুরু বিস্ফোরণের 'মুখ' কর কমল ডিজেলে, কতটা নামল? তবে ফের বাড়ল অপরিশোধিত পেট্রোলের ‘উইন্ডফল ট্যাক্স’ জামশেদপুর ম্যাচের জয়টা আগে উপভোগ করতে চাই- ডার্বি নিয়ে নাকি এখনই ভাবছেন না হাবাস ভারত, দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ডকে পিছনে ফেলে টেস্টে ইতিহাস গড়ল আয়ারল্যান্ড মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২ মার্চের রাশিফল গর্ভাবস্থার খবরের পর ইনস্টায় প্রথম পোস্ট দীপিকার, ৬ ছবিতে কি দেখা গেল বেবিবাম্প মকর রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২ মার্চের রাশিফল ধনু রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২ মার্চের রাশিফল বিজেপি নেতা–কর্মীদের মোবাইল–মানিব্যাগ খোয়া যাওয়ার অভিযোগ, মোদীর সভায় চুরি হরিয়ানা স্টিলার্সকে ২৮-২৫ হারিয়ে প্রো কবাডির প্রথমবার শিরোপা জিতল পুনেরি পল্টন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.