বাংলা নিউজ > ঘরে বাইরে > এবার বাড়িতেই নিজে নিজে করতে পারবেন কোভিড টেস্ট, ‘কোভিসেলফ’-কে অনুমোদন ICMR-এর
‘কোভিসেলফ’-কে অনুমোদন ICMR-এর  (Samir Jana/HT Photo)
‘কোভিসেলফ’-কে অনুমোদন ICMR-এর  (Samir Jana/HT Photo)

এবার বাড়িতেই নিজে নিজে করতে পারবেন কোভিড টেস্ট, ‘কোভিসেলফ’-কে অনুমোদন ICMR-এর

  • আইসিএমআর একটি নির্দেশিকা জারি করেছে, তাতে বলা হয়েছে, কীভাবে বাড়িতে নিজেই নিজের কোভিড টেস্ট করতে পারবেন একজন।

এবার বাড়িতে বসেই জেনে নিন নিজে কোভিড আক্রান্ত কি না। এই বিষয়ে বুধবার আইসিএমআর একটি নির্দেশিকা জারি করেছে। এই নির্দেশিকায় বলা রয়েছে, কীভাবে বাড়িতে নিজেই নিজের কোভিড টেস্ট করতে পারবেন একজন। এই ব়্যাপিড অ্যান্টিজেন টেস্টের জন্য শুধু নাকের থেকে সোয়াব প্রয়োজন পড়বে। এর জন্য 'কোভিসেলফ' নামক একটি কিটকে অনুমোদন দিয়েছে আইসিএমআর।

উপসর্গ থাকলে কোনও প্রেস্ক্রিপশান ছাড়া বাড়িতেই নিজের টেস্ট করা যাবে এই কোভিসেলফ কিট ব্যবহার করে। ১৮ বছরের উর্ধ্বের সকল প্রাপ্তবয়স্ক মানুষ এটি নিজে নিজে ব্যবহার করতে পারবেন। ২ বছর বা তার বড় কোনও শিশুর ক্ষেত্রে কোনও প্রাপ্তবয়স্ককে টেস্ট করতে পরামর্শ দেওয়া হয়েছে।

এদিন আইসিএমআর জানিয়েছে, কিটটির সঙ্গে একটি ম্যানুয়াল আসবে, তাতেই এটা ব্যবহারের পদ্ধতি এবং বিবরণ দেওয়া থাকবে। আইসিএমআর একটি ভিডিয়ো লিঙ্কও দেয় এই টেস্ট কিটটি ব্যবহারের পদ্ধতি জানাতে। টেসটটি করতে হলে নিজের মোবাইলে 'মাইল্যাব' অ্যাপ ডাউনলোড করতে হবে। নাক থেকে সোয়াব সংগ্রহ করার স্টিক এবং একটি টিউব থাকবে এই কিটে। তাছাড়া থাকবে একটি টেস্ট কার্ড। টেস্ট করতে সোয়াব নিয়ে তা টিউবে ঢোকাবেন। সোয়াব স্টিকটি অন্তত দশবার ঘোরান। এরপর তা কার্ডে ড্রপ করুন। আপনার ফওনে থাকা মাইল্যাব অ্যাপ থেকে এরপর আপনি টেস্টের রেজাল্ট পেয়ে যাবেন।

বন্ধ করুন