বাংলা নিউজ > ছবিঘর > ফোন নম্বরসহ ব্যক্তিগত তথ্য ফাঁস ৫৩.৩ কোটি ফেসবুক ব্যবহারকারীর!

ফোন নম্বরসহ ব্যক্তিগত তথ্য ফাঁস ৫৩.৩ কোটি ফেসবুক ব্যবহারকারীর!

মোট ১০৬টি দেশের ব্যবহারকারীর তথ্য ফাঁস হয়েছে একটি হ্যাকিং সংক্রান্ত ফোরামে। এর মধ্যে ভারতের ৬০ লক্ষ্ ব্যবহারকারীর ডেটা রয়েছে।

অনলাইনে ফাঁস হয়ে গিয়েছে ৫৩.৩ কোটি ফেসবুক ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য। সংবাদমাধ্যম বিজনেস ইনসাইডারে প্রকাশিত হয়েছে এমনই খবর। ছবি : রয়টার্স  (REUTERS)
1/7অনলাইনে ফাঁস হয়ে গিয়েছে ৫৩.৩ কোটি ফেসবুক ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য। সংবাদমাধ্যম বিজনেস ইনসাইডারে প্রকাশিত হয়েছে এমনই খবর। ছবি : রয়টার্স  (REUTERS)
মোট ১০৬টি দেশের ব্যবহারকারীর তথ্য ফাঁস হয়েছে একটি হ্যাকিং সংক্রান্ত ফোরামে। এর মধ্যে ভারতের ৬০ লক্ষ্ ব্যবহারকারীর ডেটা রয়েছে। ছবি : রয়টার্স (REUTERS)
2/7মোট ১০৬টি দেশের ব্যবহারকারীর তথ্য ফাঁস হয়েছে একটি হ্যাকিং সংক্রান্ত ফোরামে। এর মধ্যে ভারতের ৬০ লক্ষ্ ব্যবহারকারীর ডেটা রয়েছে। ছবি : রয়টার্স (REUTERS)
ভারত ছাড়াও এই তালিকায় রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র ও ব্রিটেনের ব্যবহারকারীরা। মার্কিন যুক্তরাষ্ট্রে ৩কোটিরও বেশি এবং ব্রিটেনের প্রায় ১ কোটি ফেসবুক ব্যবহারকারীর তথ্য ফাঁস হয়েছে। ছবি : রয়টার্স (REUTERS)
3/7ভারত ছাড়াও এই তালিকায় রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র ও ব্রিটেনের ব্যবহারকারীরা। মার্কিন যুক্তরাষ্ট্রে ৩কোটিরও বেশি এবং ব্রিটেনের প্রায় ১ কোটি ফেসবুক ব্যবহারকারীর তথ্য ফাঁস হয়েছে। ছবি : রয়টার্স (REUTERS)
ফাঁস হওয়া তথ্যাদির মধ্যে রয়েছে ব্যবহারকারীর ফোন নম্বর, লোকেশান ডেটা, জন্মতারিখ, ফেসবুক আইডি, বায়ো। রয়েছে ইমেল আইডি-ও। ছবি : রয়টার্স (REUTERS)
4/7ফাঁস হওয়া তথ্যাদির মধ্যে রয়েছে ব্যবহারকারীর ফোন নম্বর, লোকেশান ডেটা, জন্মতারিখ, ফেসবুক আইডি, বায়ো। রয়েছে ইমেল আইডি-ও। ছবি : রয়টার্স (REUTERS)
এই তথ্যাবলী দিয়ে সাইবার অপরাধীরা সহজেই কোনও স্ক্যাম করতে পারবে। শুধু তাই নয়, কোনও ব্যক্তির ফেক আইডি-ও বানাতে পারবে অনলাইনে। ডেটা বিক্রি-ও হতে অপর কোনও সংস্থার কাছে। ছবি : রয়টার্স (REUTERS)
5/7এই তথ্যাবলী দিয়ে সাইবার অপরাধীরা সহজেই কোনও স্ক্যাম করতে পারবে। শুধু তাই নয়, কোনও ব্যক্তির ফেক আইডি-ও বানাতে পারবে অনলাইনে। ডেটা বিক্রি-ও হতে অপর কোনও সংস্থার কাছে। ছবি : রয়টার্স (REUTERS)
ডেটা লিক-এর এই বিষয়টি প্রথম নজরে আনে অ্যালন গ্যাল, সিটিও, হাডসন রক, একটি সাইবার ক্রাইম ইন্টেলিজেন্স ফার্ম। প্রথম জানুয়ারি মাসে একটি টেলিগ্রাম বটের মাধ্যমে ডেটা বিক্রি হচ্ছিল বলে জানিয়েছিলেন অ্যালন গ্যাল। যদিও পরবর্তীকালে দেখা গিয়েছে যে বিনামূল্যেই মিলছে এই বিপুল ডেটা। ফলে অপরাধীদের কাছে এই বিপুল তথ্যভান্ডার পৌঁছে যাওয়ার আশঙ্কা করা হচ্ছে। ছবি : রয়টার্স (REUTERS)
6/7ডেটা লিক-এর এই বিষয়টি প্রথম নজরে আনে অ্যালন গ্যাল, সিটিও, হাডসন রক, একটি সাইবার ক্রাইম ইন্টেলিজেন্স ফার্ম। প্রথম জানুয়ারি মাসে একটি টেলিগ্রাম বটের মাধ্যমে ডেটা বিক্রি হচ্ছিল বলে জানিয়েছিলেন অ্যালন গ্যাল। যদিও পরবর্তীকালে দেখা গিয়েছে যে বিনামূল্যেই মিলছে এই বিপুল ডেটা। ফলে অপরাধীদের কাছে এই বিপুল তথ্যভান্ডার পৌঁছে যাওয়ার আশঙ্কা করা হচ্ছে। ছবি : রয়টার্স (REUTERS)
এ বিষয়ে কী বলল ফেসবুক? ফেসবুকের এক মুখপাত্র জানান, ২০১৯ সালে এই ডেটার কথা প্রকাশ্যে এসেছিল। সেই বছরেই অগস্ট মাসের মধ্যে আমরা বিষয়টার মোকাবিলা করেছি। তবে, ফেসবুকের এই 'মোকাবিলার' তত্ত্ব মানতে নারাজ অনেকেই। ঠিক কীভাবে বিষয়টি হ্যান্ডেল করা হয়েছিল তাই নিয়ে কিছুই জানায়নি সংস্থা। সেই সঙ্গে এখনও ডেটা ফাঁস হয়ে পড়ে আছে বলে জানিয়েছেন একাধিক সাইবার বিশেষজ্ঞ। ছবি : রয়টার্স (REUTERS)
7/7এ বিষয়ে কী বলল ফেসবুক? ফেসবুকের এক মুখপাত্র জানান, ২০১৯ সালে এই ডেটার কথা প্রকাশ্যে এসেছিল। সেই বছরেই অগস্ট মাসের মধ্যে আমরা বিষয়টার মোকাবিলা করেছি। তবে, ফেসবুকের এই 'মোকাবিলার' তত্ত্ব মানতে নারাজ অনেকেই। ঠিক কীভাবে বিষয়টি হ্যান্ডেল করা হয়েছিল তাই নিয়ে কিছুই জানায়নি সংস্থা। সেই সঙ্গে এখনও ডেটা ফাঁস হয়ে পড়ে আছে বলে জানিয়েছেন একাধিক সাইবার বিশেষজ্ঞ। ছবি : রয়টার্স (REUTERS)
অন্য গ্যালারিগুলি