বাংলা নিউজ > ছবিঘর > বলিউডে আর নেই আমিরের ভাগ্নে! নেপোটিজম থেকে ফিল্ম নিয়ে লেখাপড়া, কাজে এল না কিছু

বলিউডে আর নেই আমিরের ভাগ্নে! নেপোটিজম থেকে ফিল্ম নিয়ে লেখাপড়া, কাজে এল না কিছু

ইমরান খানের ‘ডেলহি বেলি’-র পরিচালক জানালেন, তিনি ব... more

বলিউডের সাফল্য পাওয়ার দুই মূল মন্ত্র নাকি-- তারকা যোগ ও ভালো অভিনয়। মানে আপনার পরিবারের কেউ যদি বলিপাড়ায় থাকেন তাহলে আপনার হাতে ছবি আসবেই। আর হ্যাঁ, ভালো অভিনয় তো জনাতেই হবে। আমি খানের ভাগ্নে ইমরান খানের কাছে এই দুই সুযোগই ছিল। নিউ ইয়র্ক থেকে ফিল্ম নিয়ে পড়াশোনা করেছিলেন। কিন্তু কেরিয়ারের ব্যর্থতা তাতে ঢাকল না। 
1/7বলিউডের সাফল্য পাওয়ার দুই মূল মন্ত্র নাকি-- তারকা যোগ ও ভালো অভিনয়। মানে আপনার পরিবারের কেউ যদি বলিপাড়ায় থাকেন তাহলে আপনার হাতে ছবি আসবেই। আর হ্যাঁ, ভালো অভিনয় তো জনাতেই হবে। আমি খানের ভাগ্নে ইমরান খানের কাছে এই দুই সুযোগই ছিল। নিউ ইয়র্ক থেকে ফিল্ম নিয়ে পড়াশোনা করেছিলেন। কিন্তু কেরিয়ারের ব্যর্থতা তাতে ঢাকল না। 
ইমরানের মাথায় বরাবরই ছিল মামার হাত। মামা আমির খানের ‘জো জিতা ও হি সিকন্দর’ এবং ‘কেয়ামত সে কেয়ামত তক’ ছবি দু’টিতে অভিনয় করেছিলেন শিশুশিল্পী হিসেবে। তারপর নায়ক হওয়াও মামারই হাত ধরে। তাঁর প্রথম ছবি প্রযোজনা করেন মামা আমির খান। ছবির নাম ‘জানে তু ইয়া জানে না’।
2/7ইমরানের মাথায় বরাবরই ছিল মামার হাত। মামা আমির খানের ‘জো জিতা ও হি সিকন্দর’ এবং ‘কেয়ামত সে কেয়ামত তক’ ছবি দু’টিতে অভিনয় করেছিলেন শিশুশিল্পী হিসেবে। তারপর নায়ক হওয়াও মামারই হাত ধরে। তাঁর প্রথম ছবি প্রযোজনা করেন মামা আমির খান। ছবির নাম ‘জানে তু ইয়া জানে না’।
প্রথম ছবিতে আকাশছোঁয়া সাফল্য ও জনপ্রিয়তা পেলেও মুখ থুবরে পড়তে থাকে একের পর এক ছবি। দ্বিতীয় ছবি ‘লাক’ এবং তৃতীয় ছবি ‘কিডন্যাপ’ বক্স অফিসে ব্যর্থ হয়। করণ জোহর তাঁকে আর সোনম কাপুরকে নিয়ে বানিয়ে ফেললেন ‘আই হেট লভ স্টোরিজ’। কিন্তু সেটাও চলল না। ২০১০ সালে তিনি দীপিকা পাড়ুকোনের সঙ্গে অভিনয় করেন ‘ব্রেক কে বাদ’ ছবিতে। সেটাও ফ্লপ।
3/7প্রথম ছবিতে আকাশছোঁয়া সাফল্য ও জনপ্রিয়তা পেলেও মুখ থুবরে পড়তে থাকে একের পর এক ছবি। দ্বিতীয় ছবি ‘লাক’ এবং তৃতীয় ছবি ‘কিডন্যাপ’ বক্স অফিসে ব্যর্থ হয়। করণ জোহর তাঁকে আর সোনম কাপুরকে নিয়ে বানিয়ে ফেললেন ‘আই হেট লভ স্টোরিজ’। কিন্তু সেটাও চলল না। ২০১০ সালে তিনি দীপিকা পাড়ুকোনের সঙ্গে অভিনয় করেন ‘ব্রেক কে বাদ’ ছবিতে। সেটাও ফ্লপ।
ইমরানের ডুবতে থাকা কেরিয়ারের হাল ফের ধরতে এগিয়ে এলেন আমির খান। ২০১১-এ আমিরের প্রযোজনায় ‘ডেলহি বেলি’-তে অভিনয় করলেন। প্রশংসা পেল অভিনয়। কিন্তু ধীরে ধীরে নিজেকে সরিয়ে নিতে শুরু করলেন অভিনয় থেকে। ‘মেরে ব্রাদার কি দুলহন’, ‘মটরু কী বিজলী মণ্ডোলা’তে অভিনয় করলেও লাভ হয়নি। তারপর নিজেই ঘোষণা করেন পিতৃত্বকালীন ছুটিতে যাচ্ছেন তিনি। 
4/7ইমরানের ডুবতে থাকা কেরিয়ারের হাল ফের ধরতে এগিয়ে এলেন আমির খান। ২০১১-এ আমিরের প্রযোজনায় ‘ডেলহি বেলি’-তে অভিনয় করলেন। প্রশংসা পেল অভিনয়। কিন্তু ধীরে ধীরে নিজেকে সরিয়ে নিতে শুরু করলেন অভিনয় থেকে। ‘মেরে ব্রাদার কি দুলহন’, ‘মটরু কী বিজলী মণ্ডোলা’তে অভিনয় করলেও লাভ হয়নি। তারপর নিজেই ঘোষণা করেন পিতৃত্বকালীন ছুটিতে যাচ্ছেন তিনি। 
এভাবে অভিনয় থেকে সরে দাঁড়ানোয় গভীর সমস্যায় পড়ে ইমরানের দাম্পত্য। শোনা যায়, অর্থের প্রয়োজনে নাকি স্ত্রী অবন্তিকাকে সাহায্য চাইতে হত তাঁর বাবা মায়ের কাছে। শেষ অবধি ডিভোর্স। 
5/7এভাবে অভিনয় থেকে সরে দাঁড়ানোয় গভীর সমস্যায় পড়ে ইমরানের দাম্পত্য। শোনা যায়, অর্থের প্রয়োজনে নাকি স্ত্রী অবন্তিকাকে সাহায্য চাইতে হত তাঁর বাবা মায়ের কাছে। শেষ অবধি ডিভোর্স। 
সম্প্রতি এক সাক্ষাৎকারে ইমরানের ‘ডেলহি বেলি’ পরিচালক অভিনয় দেও জানান, ‘‘আমি ইমরানের সঙ্গে আবার কাজ করতে ইচ্ছুক। ও কিন্তু খুব ভালো অভিনেতা। ‘ডেলহি বেলি’র পর আরও কিছু ফিচার ফিল্ম ওঁকে অফার করেছিলাম। কিন্তু ও জানিয়েছিল পরিচালনা করতে চায়। অভিনয়ের থেকে পরিচালনাই বেশি পছন্দের। বিশ্বের সিনেমা সম্পর্কেও ও যথেষ্ট খবর রাখে। আশা করি খুব ভালো পরিচালক হতে পারবে।’’
6/7সম্প্রতি এক সাক্ষাৎকারে ইমরানের ‘ডেলহি বেলি’ পরিচালক অভিনয় দেও জানান, ‘‘আমি ইমরানের সঙ্গে আবার কাজ করতে ইচ্ছুক। ও কিন্তু খুব ভালো অভিনেতা। ‘ডেলহি বেলি’র পর আরও কিছু ফিচার ফিল্ম ওঁকে অফার করেছিলাম। কিন্তু ও জানিয়েছিল পরিচালনা করতে চায়। অভিনয়ের থেকে পরিচালনাই বেশি পছন্দের। বিশ্বের সিনেমা সম্পর্কেও ও যথেষ্ট খবর রাখে। আশা করি খুব ভালো পরিচালক হতে পারবে।’’
মাঝে শোনা গিয়েছিল করণ জোহরের প্রযোজনার পরিচালক হিসেবে আত্মপ্রকাশ করতে চলেছেন। যদিও তারপর আর সেভাবে কোনও খবর মেলেনি। 
7/7মাঝে শোনা গিয়েছিল করণ জোহরের প্রযোজনার পরিচালক হিসেবে আত্মপ্রকাশ করতে চলেছেন। যদিও তারপর আর সেভাবে কোনও খবর মেলেনি। 
অন্য গ্যালারিগুলি