বাংলা নিউজ > ছবিঘর > ১ সেপ্টেম্বর থেকে বদলাচ্ছে PF, GST, চেক লেনদেনের নিয়ম, গ্যাসের দাম, জানুন বিশদে

১ সেপ্টেম্বর থেকে বদলাচ্ছে PF, GST, চেক লেনদেনের নিয়ম, গ্যাসের দাম, জানুন বিশদে

  • আজ অগস্টের শেষ দিন। সেপ্টেম্বর শুরু হতে চলেছে আর কয়েক ঘণ্টার মধ্যেই। আর সেপ্টেম্বরে পা দিলেই বদলে যেতে পারে বেশ কয়েকটি বিষয়। ইপিএফও থেকে শুরু করে চেকের মাধ্যমে লেনদেন, একনজরে দেখে নিন বদলাতে চলা নিয়মগুলি:
প্রভিডেন্ট ফান্ড অ্যাকাউন্টের সঙ্গে আধার লিঙ্ক করা না থাকলে সেপ্টেম্বর থেকে আর পিএফ থেকে টাকা তুলতে পারবেন না গ্রাহক। শুধু তাই নয়, পিএফ অ্যাকাউন্টে কোনও টাকাও জমা পড়বে না। এর আগে করোনা আবহে তিন মাসের বেসিক বেতন বা তাদের প্রভিডেন্ট ফান্ড অ্যাকাউন্টে তাঁদের ক্রেডিটের পরিমাণের ৭৫ শতাংশ পর্যন্ত টাকা তোলার অনুমোদন দেওয়া হয়েছিল গ্রাহকদের। (MINT_PRINT)
1/5প্রভিডেন্ট ফান্ড অ্যাকাউন্টের সঙ্গে আধার লিঙ্ক করা না থাকলে সেপ্টেম্বর থেকে আর পিএফ থেকে টাকা তুলতে পারবেন না গ্রাহক। শুধু তাই নয়, পিএফ অ্যাকাউন্টে কোনও টাকাও জমা পড়বে না। এর আগে করোনা আবহে তিন মাসের বেসিক বেতন বা তাদের প্রভিডেন্ট ফান্ড অ্যাকাউন্টে তাঁদের ক্রেডিটের পরিমাণের ৭৫ শতাংশ পর্যন্ত টাকা তোলার অনুমোদন দেওয়া হয়েছিল গ্রাহকদের। (MINT_PRINT)
১ সেপ্টেম্বর থেকে ৫০ হাজারের বেশি পরিমাণের চেক ইস্যুর ক্ষেত্রে পজিটিভ পে সিস্টেম লাগু করা শুরু করবে বেশিরভাগ ব্যাঙ্ক। অ্যাক্সিস, স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, কোটাক মহিন্দ্র ব্যাঙ্কের মতো অনেক ব্যাঙ্ক এই পিপিএস বাধ্যতামূলক করছে। এই নিয়মের জেরে প্রবীণ নাগরিকরা যাঁরা নেট ব্যাঙ্কিং বা মোবাইল ব্যাঙ্কিং পরিষেবা ব্যবহার করতে পারেন না তাঁরা সমস্যায় পড়তে পারেন। তবে অ্যাক্সিস ব্যাঙ্কের ক্ষেত্রে ৫ লক্ষ টাকার বেশি পরিমাণের চেক ইস্যু করলে পজিটিভ পে সিস্টেম লাগু হবে। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, কোটাক মহিন্দ্র ব্যাঙ্কের ক্ষেত্রে ৫০,০০০ টাকা বা এর চেয়ে বেশি অঙ্কের টাকার চেক পেমেন্টে লাগু করা হবে এই পজিটিভ পে সিস্টেম। ফাইল ছবি : পিটিআই  (PTI)
2/5১ সেপ্টেম্বর থেকে ৫০ হাজারের বেশি পরিমাণের চেক ইস্যুর ক্ষেত্রে পজিটিভ পে সিস্টেম লাগু করা শুরু করবে বেশিরভাগ ব্যাঙ্ক। অ্যাক্সিস, স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, কোটাক মহিন্দ্র ব্যাঙ্কের মতো অনেক ব্যাঙ্ক এই পিপিএস বাধ্যতামূলক করছে। এই নিয়মের জেরে প্রবীণ নাগরিকরা যাঁরা নেট ব্যাঙ্কিং বা মোবাইল ব্যাঙ্কিং পরিষেবা ব্যবহার করতে পারেন না তাঁরা সমস্যায় পড়তে পারেন। তবে অ্যাক্সিস ব্যাঙ্কের ক্ষেত্রে ৫ লক্ষ টাকার বেশি পরিমাণের চেক ইস্যু করলে পজিটিভ পে সিস্টেম লাগু হবে। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, কোটাক মহিন্দ্র ব্যাঙ্কের ক্ষেত্রে ৫০,০০০ টাকা বা এর চেয়ে বেশি অঙ্কের টাকার চেক পেমেন্টে লাগু করা হবে এই পজিটিভ পে সিস্টেম। ফাইল ছবি : পিটিআই  (PTI)
১ সেপ্টেম্বর থেকে সেভিংস অ্যাকাউন্টে সুদের হার কমাতে চলেছে পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক। সেভিংস অ্যাকাউন্টে সুদের হার বছরে ২.৯ শতাংশ করা হবে। এর আগে এই হার ৩ শতাংশ ছিল। নতুন এবং পুরনো গ্রাহক, সকলের ক্ষেত্রেই এই সুদের হার প্রযোজ্য হতে চলেছে।
3/5১ সেপ্টেম্বর থেকে সেভিংস অ্যাকাউন্টে সুদের হার কমাতে চলেছে পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক। সেভিংস অ্যাকাউন্টে সুদের হার বছরে ২.৯ শতাংশ করা হবে। এর আগে এই হার ৩ শতাংশ ছিল। নতুন এবং পুরনো গ্রাহক, সকলের ক্ষেত্রেই এই সুদের হার প্রযোজ্য হতে চলেছে।
১ সেপ্টেম্বর থেকে নতুন গাড়ি বিক্রি হলে তার বাম্পার টু বাম্পার সাধারণ বীমা করা বাধ্যতামূলক হবে। (ফাইল ছবি, সৌজন্য সমীর জানা/হিন্দুস্তান টাইমস)
4/5১ সেপ্টেম্বর থেকে নতুন গাড়ি বিক্রি হলে তার বাম্পার টু বাম্পার সাধারণ বীমা করা বাধ্যতামূলক হবে। (ফাইল ছবি, সৌজন্য সমীর জানা/হিন্দুস্তান টাইমস)
১ সেপ্টেম্বর থেকে বদলাতে পারে সিলিন্ডারের দাম। প্রত্যেক মাসের পয়লা এংব ১৫ তারিখ বাড়ির রান্নার গ্যাস এবং কমার্শিয়াল গ্যাস সিলিন্ডারের দাম পর্যালোচনা করা হয়ে থাকে। তাই ১ তারিখি এবং ১৫ তারিখ সিলিন্ডারের দাম বাড়ানো বা কমানো হয়ে থাকে সংস্থার তরফে। ছবি : পিটিআই ( PTI)
5/5১ সেপ্টেম্বর থেকে বদলাতে পারে সিলিন্ডারের দাম। প্রত্যেক মাসের পয়লা এংব ১৫ তারিখ বাড়ির রান্নার গ্যাস এবং কমার্শিয়াল গ্যাস সিলিন্ডারের দাম পর্যালোচনা করা হয়ে থাকে। তাই ১ তারিখি এবং ১৫ তারিখ সিলিন্ডারের দাম বাড়ানো বা কমানো হয়ে থাকে সংস্থার তরফে। ছবি : পিটিআই ( PTI)
অন্য গ্যালারিগুলি