বাংলা নিউজ > ছবিঘর > আপাতত ভারতে পাওয়া B.1.617.2 প্রজাতিই শুধুমাত্র উদ্বেগজনক, জানাল WHO

আপাতত ভারতে পাওয়া B.1.617.2 প্রজাতিই শুধুমাত্র উদ্বেগজনক, জানাল WHO

  • শুধু ভারত নয়। বিশ্বের বেশ কিছু দেশে মিলেছে B.1.617.2 প্রজাতির করোনাভাইরাস।
ভারতে কোভিড-১৯ ডেলটা ভেরিয়েন্ট-এর একটি স্ট্রেইনই উদ্বেগজনক। বাকি দুটি স্ট্রেইন সেভাবে চিন্তার বিষয় নয়। মঙ্গলবার এমনটাই জানাল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ফাইল ছবি : রয়টার্স  (Reuters)
1/7ভারতে কোভিড-১৯ ডেলটা ভেরিয়েন্ট-এর একটি স্ট্রেইনই উদ্বেগজনক। বাকি দুটি স্ট্রেইন সেভাবে চিন্তার বিষয় নয়। মঙ্গলবার এমনটাই জানাল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ফাইল ছবি : রয়টার্স  (Reuters)
ভাইরাসের B.1.617.2 ভেরিয়েন্টটিই ভারতে মারাত্মক করোনার প্রাদুর্ভাবের জন্য দায়ী। সেটি তিনটি লিনিয়েজে বিভক্ত হওয়ার কারণে একে ট্রিপল মিউট্যান্ট ভাইরাস-ও বলা হচ্ছে। ফাইল ছবি : পিটিআই (PTI)
2/7ভাইরাসের B.1.617.2 ভেরিয়েন্টটিই ভারতে মারাত্মক করোনার প্রাদুর্ভাবের জন্য দায়ী। সেটি তিনটি লিনিয়েজে বিভক্ত হওয়ার কারণে একে ট্রিপল মিউট্যান্ট ভাইরাস-ও বলা হচ্ছে। ফাইল ছবি : পিটিআই (PTI)
ইউনাইটেড নেশন্স হেলথ এজেন্সি গত মাসে গোটা স্ট্রেইনটিকেই 'ভেরিয়েন্ট অব কনসার্ন', অর্থাত্ উদ্বেগজনক ভেরিয়েন্টের আখ্যা দেয়। যদিও মঙ্গলবার সাব-লিনিয়েজগুলির মধ্যে একটিকেই সেই আখ্যা দেওয়া হয়েছে। ফাইল ছবি : পিটিআই (PTI)
3/7ইউনাইটেড নেশন্স হেলথ এজেন্সি গত মাসে গোটা স্ট্রেইনটিকেই 'ভেরিয়েন্ট অব কনসার্ন', অর্থাত্ উদ্বেগজনক ভেরিয়েন্টের আখ্যা দেয়। যদিও মঙ্গলবার সাব-লিনিয়েজগুলির মধ্যে একটিকেই সেই আখ্যা দেওয়া হয়েছে। ফাইল ছবি : পিটিআই (PTI)
'B.1.617.2 থেকেই বেশি সংখ্যায় সংক্রমণ, উপসর্গের ঝুঁকি জনসাধারণের। বাকি দুটির ক্ষেত্রে সংক্রমণের হার তুলনামূলকভাবে কম,' সাপ্তাহিক আপডেটে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা(WHO)। ফাইল ছবি : পিটিআই (PTI)
4/7'B.1.617.2 থেকেই বেশি সংখ্যায় সংক্রমণ, উপসর্গের ঝুঁকি জনসাধারণের। বাকি দুটির ক্ষেত্রে সংক্রমণের হার তুলনামূলকভাবে কম,' সাপ্তাহিক আপডেটে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা(WHO)। ফাইল ছবি : পিটিআই (PTI)
অর্থাত্ B.1.617.1 এবং B.1.617.3 ভেরিয়েন্টকে তুলনামূলক কম সংক্রামক বলছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ফাইল ছবি : পিটিআই (PTI)
5/7অর্থাত্ B.1.617.1 এবং B.1.617.3 ভেরিয়েন্টকে তুলনামূলক কম সংক্রামক বলছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ফাইল ছবি : পিটিআই (PTI)
শুধু ভারত নয়। বিশ্বের বেশ কিছু দেশে মিলেছে ভারতীয় ভেরিয়েন্টের করোনা ভাইরাস। আর তা ছড়িয়েও পড়ছে বেশ দ্রুত. সেই কারণেই এই ভেরিয়েন্টের বিষয়ে আরও গবেষণা ও সাবধানতা অবলম্বন করতে চাইছে 'হু'। ফাইল ছবি : পিটিআই (PTI)
6/7শুধু ভারত নয়। বিশ্বের বেশ কিছু দেশে মিলেছে ভারতীয় ভেরিয়েন্টের করোনা ভাইরাস। আর তা ছড়িয়েও পড়ছে বেশ দ্রুত. সেই কারণেই এই ভেরিয়েন্টের বিষয়ে আরও গবেষণা ও সাবধানতা অবলম্বন করতে চাইছে 'হু'। ফাইল ছবি : পিটিআই (PTI)
প্রসঙ্গত, গত ২৯ মে ভিয়েতনামের স্বাস্থ্য কর্তৃপক্ষ করোনার একটি নতুন হাইব্রিড ভেরিয়েন্টের বিষয়ে ঘোষণা করে। সেই ভেরিয়েন্টটিও ভারতের সংক্রামক 'ডেল্টারই' একটি ভ্যারিয়েশান। ফাইল ছবি : পিটিআই (PTI)
7/7প্রসঙ্গত, গত ২৯ মে ভিয়েতনামের স্বাস্থ্য কর্তৃপক্ষ করোনার একটি নতুন হাইব্রিড ভেরিয়েন্টের বিষয়ে ঘোষণা করে। সেই ভেরিয়েন্টটিও ভারতের সংক্রামক 'ডেল্টারই' একটি ভ্যারিয়েশান। ফাইল ছবি : পিটিআই (PTI)
অন্য গ্যালারিগুলি