বাংলা নিউজ > ছবিঘর > রাত হলেই কেন জ্বলে উঠছে হরিণের শিং? জানুন আসল কারণ

রাত হলেই কেন জ্বলে উঠছে হরিণের শিং? জানুন আসল কারণ

  • ফিনল্যান্ডে রাত হলেই জ্বলে উঠছে বিশালাকায় কিছু রেইনডিয়ারের শিং। কেন এমনটা হচ্ছে জানেন?
না কোনও ডিজনি সিনেমা নয়। বাস্তব। ফিনল্যান্ডে রাত হলেই জ্বলে উঠছে বিশালাকায় কিছু রেইনডিয়ারের শিং। কেন এমনটা হচ্ছে জানেন? ছবি : টুইটার  (Twitter)
1/5না কোনও ডিজনি সিনেমা নয়। বাস্তব। ফিনল্যান্ডে রাত হলেই জ্বলে উঠছে বিশালাকায় কিছু রেইনডিয়ারের শিং। কেন এমনটা হচ্ছে জানেন? ছবি : টুইটার  (Twitter)
আসলে এটি রিফ্লেকটিভ পেইন্ট। হেডলাইট ও ক্যামেরার আলোয় এরকম দেখাচ্ছে। যেমনটা দমকলকর্মীদের জ্যাকেটে বা ডিভাইডারে থাকে। আর এগুলি শিংয়ে স্প্রে করেছেন পোষা রেইনডিয়ারের পালকরাই। কিন্তু কেন? ফাইল ছবি : টুইটার  (Twitter)
2/5আসলে এটি রিফ্লেকটিভ পেইন্ট। হেডলাইট ও ক্যামেরার আলোয় এরকম দেখাচ্ছে। যেমনটা দমকলকর্মীদের জ্যাকেটে বা ডিভাইডারে থাকে। আর এগুলি শিংয়ে স্প্রে করেছেন পোষা রেইনডিয়ারের পালকরাই। কিন্তু কেন? ফাইল ছবি : টুইটার  (Twitter)
আসলে ফিনল্যান্ডে রাতে রেইনডিয়ার রাস্তা পার হওয়ার সময়ে গাড়ির সঙ্গে সংঘর্ষ নিত্যদিনের ঘটনা। সরকারি হিসাবে রোজ গড়ে ১১টি এমন ঘটনা ঘটে। এতে চালক আহত হতে পারেন, এমনকি মৃত্যু পর্যন্ত হতে পারে। মারা যায় রেইনডিয়ারও। এছাড়া গাড়ির ক্ষতি তো হয়ই। ফাইল ছবি : ইউটিউব (YouTube)
3/5আসলে ফিনল্যান্ডে রাতে রেইনডিয়ার রাস্তা পার হওয়ার সময়ে গাড়ির সঙ্গে সংঘর্ষ নিত্যদিনের ঘটনা। সরকারি হিসাবে রোজ গড়ে ১১টি এমন ঘটনা ঘটে। এতে চালক আহত হতে পারেন, এমনকি মৃত্যু পর্যন্ত হতে পারে। মারা যায় রেইনডিয়ারও। এছাড়া গাড়ির ক্ষতি তো হয়ই। ফাইল ছবি : ইউটিউব (YouTube)
আসলে বরফ পড়া রাতে ঘুটঘুটে অন্ধকারে দেখতে না পাওয়ার ফলেই এমনটা ঘটে। তাই এই সমস্যার সুরাহা করতেই পোষা রেইনডিয়ারের শিংয়ে রিফ্লেকটিভ রং করার সিদ্ধান্ত নেন রেইনডিয়ার পালকদের সংগঠন। এতে ফলও মিলছে বলে জানান তাঁরা। ছবি : টুইটার
4/5আসলে বরফ পড়া রাতে ঘুটঘুটে অন্ধকারে দেখতে না পাওয়ার ফলেই এমনটা ঘটে। তাই এই সমস্যার সুরাহা করতেই পোষা রেইনডিয়ারের শিংয়ে রিফ্লেকটিভ রং করার সিদ্ধান্ত নেন রেইনডিয়ার পালকদের সংগঠন। এতে ফলও মিলছে বলে জানান তাঁরা। ছবি : টুইটার
এর আগে গলায় রিফ্লেকটিভ কলার পড়ানো হয়েছিল রেইনডিয়ারদের। কিন্তু ছোট কলার দূর থেকে দেখে ডিভাইডার ভাবতেন চালকরা। বুঝতে পারতেন না। তবে বড় বড় দুটি জ্বলন্ত শিং হেডলাইটের আলোয় জ্বলে উঠলে তা সহজেই চোখে পড়ছে চালকদের। ছবি : টুইটার (Twitter)
5/5এর আগে গলায় রিফ্লেকটিভ কলার পড়ানো হয়েছিল রেইনডিয়ারদের। কিন্তু ছোট কলার দূর থেকে দেখে ডিভাইডার ভাবতেন চালকরা। বুঝতে পারতেন না। তবে বড় বড় দুটি জ্বলন্ত শিং হেডলাইটের আলোয় জ্বলে উঠলে তা সহজেই চোখে পড়ছে চালকদের। ছবি : টুইটার (Twitter)
অন্য গ্যালারিগুলি