বাংলা নিউজ > ছবিঘর > IPL 2021: রাসেল নির্ভরতায় ছেদ থেকে আইয়ারের ‘সারপ্রাইজ’ - কীভাবে আরবদেশে ঘুরে দাঁড়াল KKR?

IPL 2021: রাসেল নির্ভরতায় ছেদ থেকে আইয়ারের ‘সারপ্রাইজ’ - কীভাবে আরবদেশে ঘুরে দাঁড়াল KKR?

  • সাত ম্যাচে দুই জয়, পাঁচ হার - আইপিএলের প্রথম পর্বের শেষে এরকমই অবস্থা ছিল কলকাতা নাইট রাইডার্সের (কেকেআর)। সেখান থেকে সংযুক্ত আরব আমিরশাহিতে দুর্দান্ত প্রত্যাবর্তন করেছেন নাইটরা। উঠে গিয়েছেন প্লে-অফে। কিন্তু কীভাবে আরবে ঘুরে দাঁড়াল কেকেআর? দেখে নিন -
ভেঙ্কটেশ আইয়ার এবং শুভমন গিলের ওপেনিং জুটি : এবারে আইপিএলের প্রথম পর্বে কেকেআরের ওপেনিং জুটি নিয়ে সমস্যা হচ্ছিল। প্রথম দুটি ম্যাচে নীতিশ রানা এবং শুভমন গিল ভালো শুরু করলেও তারপর থেকে বড় রান উঠছিল না ওপেনিং জুটিতে। সঙ্গে ইনিংসের গতিও ঢিমে থাকছিল। সংযুক্ত আরব আমিরশাহিতে সেই সমস্যা কাটিয়ে ওঠা গিয়েছে। আইয়ার এবং গিলের জুটি দ্বিতীয় ভাগে দুর্দান্ত শুরু করেন। আগ্রাসনের কারণে রানও তাড়াতাড়ি উঠতে থাকে। কেকেআরের যে নেট রানরেট বেড়েছে, তার অন্যতম কৃতিত্ব পাবে এই জুটি। (ছবি সৌজন্য পিটিআই)
1/5ভেঙ্কটেশ আইয়ার এবং শুভমন গিলের ওপেনিং জুটি : এবারে আইপিএলের প্রথম পর্বে কেকেআরের ওপেনিং জুটি নিয়ে সমস্যা হচ্ছিল। প্রথম দুটি ম্যাচে নীতিশ রানা এবং শুভমন গিল ভালো শুরু করলেও তারপর থেকে বড় রান উঠছিল না ওপেনিং জুটিতে। সঙ্গে ইনিংসের গতিও ঢিমে থাকছিল। সংযুক্ত আরব আমিরশাহিতে সেই সমস্যা কাটিয়ে ওঠা গিয়েছে। আইয়ার এবং গিলের জুটি দ্বিতীয় ভাগে দুর্দান্ত শুরু করেন। আগ্রাসনের কারণে রানও তাড়াতাড়ি উঠতে থাকে। কেকেআরের যে নেট রানরেট বেড়েছে, তার অন্যতম কৃতিত্ব পাবে এই জুটি। (ছবি সৌজন্য পিটিআই)
খুনে মানসিকতা : কোনওক্রমে জয় নয়, একেবারে খুনে মানসিকতা তৈরি হয় কেকেআরের। প্রথম পর্বে পাঁচটি হার এবং দুটি জয়ের জেরে নেট রানরেট খারাপ ছিল। বিশেষত জয়ের ব্যবধান তেমন না বেশি ছিল না। দ্বিতীয় পর্বে সেই মানসিকতা পালটে যায় পুরো। প্রতিপক্ষকে কবজায় পেলেই ছিঁড়ে খেয়েছে কেকেআর। তার ফলে নেট রানরেট বে়ড়েছে। (ছবি সৌজন্য পিটিআই)
2/5খুনে মানসিকতা : কোনওক্রমে জয় নয়, একেবারে খুনে মানসিকতা তৈরি হয় কেকেআরের। প্রথম পর্বে পাঁচটি হার এবং দুটি জয়ের জেরে নেট রানরেট খারাপ ছিল। বিশেষত জয়ের ব্যবধান তেমন না বেশি ছিল না। দ্বিতীয় পর্বে সেই মানসিকতা পালটে যায় পুরো। প্রতিপক্ষকে কবজায় পেলেই ছিঁড়ে খেয়েছে কেকেআর। তার ফলে নেট রানরেট বে়ড়েছে। (ছবি সৌজন্য পিটিআই)
লকি ফার্গুসনের অন্তর্ভুক্তি : প্রথম পর্বে কোনও ম্যাচ খেলেননি। দ্বিতীয় পর্বে নাইটদের ঘুরে দাঁড়ানোর অন্যতম কারণ নিউজিল্যান্ডের পেসার। পাঁচ ম্যাচে নিয়েছেন ১০ উইকেট। ঢিমে উইকেটে বিপক্ষের ব্যাটসম্যানদের চাপে রেখেছেন। ইকোনমি রেট ৬.২২। (ছবি সৌজন্য পিটিআই)
3/5লকি ফার্গুসনের অন্তর্ভুক্তি : প্রথম পর্বে কোনও ম্যাচ খেলেননি। দ্বিতীয় পর্বে নাইটদের ঘুরে দাঁড়ানোর অন্যতম কারণ নিউজিল্যান্ডের পেসার। পাঁচ ম্যাচে নিয়েছেন ১০ উইকেট। ঢিমে উইকেটে বিপক্ষের ব্যাটসম্যানদের চাপে রেখেছেন। ইকোনমি রেট ৬.২২। (ছবি সৌজন্য পিটিআই)
সংযুক্ত আরব আমিরশাহিতে উইকেটের চরিত্র : অধিকাংশ দল ঢিমে গতির উইকেটে সমস্যায় পড়েছে। কিন্তু স্পিনিং বিভাগ শক্তিশালী হওয়ায় তাতে লাভবান হয়েছে কেকেআর। বরুণ চক্রবর্তী তো রহস্যময় থেকে গিয়েছেন। ভালো ছন্দে ছিলেন সুনীল নারিনও। তাও শাকিব আল হাসান প্রতিটি ম্যাচ খেলেননি। সঙ্গে যোগ্য সহায়তা করেছেন পেসাররা। (ছবি সৌজন্য এএনআই)
4/5সংযুক্ত আরব আমিরশাহিতে উইকেটের চরিত্র : অধিকাংশ দল ঢিমে গতির উইকেটে সমস্যায় পড়েছে। কিন্তু স্পিনিং বিভাগ শক্তিশালী হওয়ায় তাতে লাভবান হয়েছে কেকেআর। বরুণ চক্রবর্তী তো রহস্যময় থেকে গিয়েছেন। ভালো ছন্দে ছিলেন সুনীল নারিনও। তাও শাকিব আল হাসান প্রতিটি ম্যাচ খেলেননি। সঙ্গে যোগ্য সহায়তা করেছেন পেসাররা। (ছবি সৌজন্য এএনআই)
অতিরিক্ত আন্দ্রে রাসেল নির্ভরতায় ছেদ : আইপিএলের প্রথম পর্বে রাসেলের দিকে কার্যত প্রতিটি ম্যাচেই চেয়ে থাকত কেকেআর। বিশেষত ব্যাটিংয়ের ক্ষেত্রে সেই নির্ভরতা অত্যন্ত বেশি ছিল। আরব দেশে সেই সমস্যাটা কাটানো গিয়েছে অনেকটা। রাসেল চোটের জন্য দ্বিতীয় পর্বে মাত্র তিনটি ম্যাচ খেললেও কেকেআর আটকে যায়নি। মারকুটে ব্যাটিংও করেছে। বল হাতে উইকেটও তুলেছে। (ছবি সৌজন্য পিটিআই)
5/5অতিরিক্ত আন্দ্রে রাসেল নির্ভরতায় ছেদ : আইপিএলের প্রথম পর্বে রাসেলের দিকে কার্যত প্রতিটি ম্যাচেই চেয়ে থাকত কেকেআর। বিশেষত ব্যাটিংয়ের ক্ষেত্রে সেই নির্ভরতা অত্যন্ত বেশি ছিল। আরব দেশে সেই সমস্যাটা কাটানো গিয়েছে অনেকটা। রাসেল চোটের জন্য দ্বিতীয় পর্বে মাত্র তিনটি ম্যাচ খেললেও কেকেআর আটকে যায়নি। মারকুটে ব্যাটিংও করেছে। বল হাতে উইকেটও তুলেছে। (ছবি সৌজন্য পিটিআই)
অন্য গ্যালারিগুলি