বাংলা নিউজ > ছবিঘর > ‘আধা পয়সা তো আধা মেকআপ’, একবার পরিচালকের হাত কামড়ে দিয়েছিলেন কিশোর কুমার!

‘আধা পয়সা তো আধা মেকআপ’, একবার পরিচালকের হাত কামড়ে দিয়েছিলেন কিশোর কুমার!

  • আজ কিংবদন্তি শিল্পী কিশোর কুমারের ৯২তম জন্মবার্ষিকী। একটু অস্থির, ছটফটে স্বভাবের মানুষ ছিলেন। তাঁর আজব কাণ্ড-কারখানার গল্প আজও মানুষের মুখে মুখে ঘোরে। এক নিমেষে হাসিয়ে ছাড়তেন সকলকে। আর রেগে গেল…
১৯২৯ সালে জন্ম ভারতীয় সিনেমার কিংবদন্তী শিল্পী কিশোর কুমারের। নাচ, গান, অভিনয়-- সব দিকেই সমান পারদর্শী ছিলেন তিনি। তাঁর মতো বহুমুখী প্রতিভাধর শিল্পী ভারতীয় সিনেমায় বিরল। পরপর আটবার ফিল্মফেয়ার অ্যাওয়ার্ড পেয়েছিলেন তিনি। সে রেকর্ড এখনও ভাঙতে পারেননি কোনও শিল্পী। মধ্যপ্রদেশের খান্ডোয়ায় জন্ম হয় তাঁর। তাঁর আসল নাম ছিল আভাস কুমার গঙ্গোপাধ্যায়।
1/6১৯২৯ সালে জন্ম ভারতীয় সিনেমার কিংবদন্তী শিল্পী কিশোর কুমারের। নাচ, গান, অভিনয়-- সব দিকেই সমান পারদর্শী ছিলেন তিনি। তাঁর মতো বহুমুখী প্রতিভাধর শিল্পী ভারতীয় সিনেমায় বিরল। পরপর আটবার ফিল্মফেয়ার অ্যাওয়ার্ড পেয়েছিলেন তিনি। সে রেকর্ড এখনও ভাঙতে পারেননি কোনও শিল্পী। মধ্যপ্রদেশের খান্ডোয়ায় জন্ম হয় তাঁর। তাঁর আসল নাম ছিল আভাস কুমার গঙ্গোপাধ্যায়।
‘বম্বে টকিজে’ কোরাস সিঙ্গার হিসেবে কাজ শুরু। সেই সময় তাঁর দাদা অশোক কুমার ইন্ডাস্ট্রির বড় অভিনেতা। দাদা-র ইচ্ছে ছিল ভাই অভিনয় করুক। কিন্তু কিশোরের আবার ঝোঁক বেশি গানে। যদিও ‘Shikari’(১৯৪৬) ছবি দিয়ে শুরু করেন অভিনয়। প্রথমদিকে তাঁর গায়ে সেঁটে গিয়েছিল ফ্লপের তকমা। তারপর ‘লড়কি’ ও ‘বাপ রে বাপ ‘ছবিতে সাফল্য পাওয়ার পর অভিনেতা হিসেবে তাঁকে গুরুত্ব দিতে শুরু করেন পরিচালক-প্রযোজকরা। তবে, সাফল্য থাকলেও জীবনে বিতর্ক কম ছিল না। কখনও আবার বিতর্ক আনতেন একপ্রকার ডেকে ডেকে!
2/6‘বম্বে টকিজে’ কোরাস সিঙ্গার হিসেবে কাজ শুরু। সেই সময় তাঁর দাদা অশোক কুমার ইন্ডাস্ট্রির বড় অভিনেতা। দাদা-র ইচ্ছে ছিল ভাই অভিনয় করুক। কিন্তু কিশোরের আবার ঝোঁক বেশি গানে। যদিও ‘Shikari’(১৯৪৬) ছবি দিয়ে শুরু করেন অভিনয়। প্রথমদিকে তাঁর গায়ে সেঁটে গিয়েছিল ফ্লপের তকমা। তারপর ‘লড়কি’ ও ‘বাপ রে বাপ ‘ছবিতে সাফল্য পাওয়ার পর অভিনেতা হিসেবে তাঁকে গুরুত্ব দিতে শুরু করেন পরিচালক-প্রযোজকরা। তবে, সাফল্য থাকলেও জীবনে বিতর্ক কম ছিল না। কখনও আবার বিতর্ক আনতেন একপ্রকার ডেকে ডেকে!
কিশোর কুমার যখন মধুবালা-কে বিয়ে করেন, তা মেনে নিতে পারেনি তাঁর পরিবার। কারণ মধুবালা ছিলেন মুসলিম। আর তাই কিশোর বিয়ের আগে তাঁর ধর্ম পরিবর্তন করে মুসলিম হয়ে যান। যদিও বিয়ে করেছিলেন হিন্দু রীতিমেনেই। মধুবালা-র অসুস্থতার খবর পেয়ে তাঁকে ত্যাগ করেছিলেন কিশোর কুমার। তাঁর আগে বিয়ে করেছিলেন সত্যজিৎ রায়ের ভাইঝি রুমা গুহ ঠাকুরতা-কে। যোগিতা বালী ছিলেন কিশোর কুমারের তৃতীয়া স্ত্রী। মধুবালার মৃত্যুর বেশ কয়েক বছর পরে, যোগিতা বালী-কে বিয়ে করেছিলেন। যোগিতা মিঠুনের প্রেমে পড়ে ছেড়ে চলে যান কিশোর-কে। তারপর দক্ষিণের অভিনেত্রী লীনা চন্দভরকর-কে বিয়ে করেন কিশোর। 
3/6কিশোর কুমার যখন মধুবালা-কে বিয়ে করেন, তা মেনে নিতে পারেনি তাঁর পরিবার। কারণ মধুবালা ছিলেন মুসলিম। আর তাই কিশোর বিয়ের আগে তাঁর ধর্ম পরিবর্তন করে মুসলিম হয়ে যান। যদিও বিয়ে করেছিলেন হিন্দু রীতিমেনেই। মধুবালা-র অসুস্থতার খবর পেয়ে তাঁকে ত্যাগ করেছিলেন কিশোর কুমার। তাঁর আগে বিয়ে করেছিলেন সত্যজিৎ রায়ের ভাইঝি রুমা গুহ ঠাকুরতা-কে। যোগিতা বালী ছিলেন কিশোর কুমারের তৃতীয়া স্ত্রী। মধুবালার মৃত্যুর বেশ কয়েক বছর পরে, যোগিতা বালী-কে বিয়ে করেছিলেন। যোগিতা মিঠুনের প্রেমে পড়ে ছেড়ে চলে যান কিশোর-কে। তারপর দক্ষিণের অভিনেত্রী লীনা চন্দভরকর-কে বিয়ে করেন কিশোর। 
নিজের পারিশ্রমিক নিয়ে বড় অন্যায় আবদার ছিল তাঁর। কাজের আগে তাঁকে দিতে হত পুরো টাকা। নাহলে তিনি কাজ করতে চাইতেন না। একবার এক পরিচালক কিশোরকে অর্ধেক টাকা পারিশ্রমিক দেন অ্যাডভান্স হিসেবে। আর তারপর সেটে প্রথমদিন অর্ধেক মেকআপ করেই হাজির হন কিশোর। কারণ জানতে চাইলে জানিয়েছিলেন, ‘আধা পয়সা তো আধা মেকআপ’!
4/6নিজের পারিশ্রমিক নিয়ে বড় অন্যায় আবদার ছিল তাঁর। কাজের আগে তাঁকে দিতে হত পুরো টাকা। নাহলে তিনি কাজ করতে চাইতেন না। একবার এক পরিচালক কিশোরকে অর্ধেক টাকা পারিশ্রমিক দেন অ্যাডভান্স হিসেবে। আর তারপর সেটে প্রথমদিন অর্ধেক মেকআপ করেই হাজির হন কিশোর। কারণ জানতে চাইলে জানিয়েছিলেন, ‘আধা পয়সা তো আধা মেকআপ’!
কিশোর কুমারের মুম্বই অফিসের বাইরে ‘Beware of Kishore Kumar’ লেখা ছিল! কেন জানেন? পরিচালক HS Rawail-র থেকে একবার টাকা ধার নিয়েছিলেন কিশোর। আর তারপর তা ফিরিয়ে দেওয়ার পর রাওয়েল যখন কিশোরের সঙ্গে করমর্দনের জন্য তাঁর হাত বাড়িয়ে দেন, তখন সেই হাতে কামড়ে দিয়েছিলেন এই কিংবদন্তি গায়ক-অভিনেতা। 
5/6কিশোর কুমারের মুম্বই অফিসের বাইরে ‘Beware of Kishore Kumar’ লেখা ছিল! কেন জানেন? পরিচালক HS Rawail-র থেকে একবার টাকা ধার নিয়েছিলেন কিশোর। আর তারপর তা ফিরিয়ে দেওয়ার পর রাওয়েল যখন কিশোরের সঙ্গে করমর্দনের জন্য তাঁর হাত বাড়িয়ে দেন, তখন সেই হাতে কামড়ে দিয়েছিলেন এই কিংবদন্তি গায়ক-অভিনেতা। 
কিশোর কুমারকে একবার আদালতে নিয়ে গিয়েছিলেন এক পরিচালক। অভিযোগ ছিল, সেটে কিশোর দাদা পরিচালকের নির্দেশ মানে না। আদালতের নির্দেশে পরিচালকের সমস্ত নির্দেশ মেনে নিতে রাজি হন। তারপর একটি গাড়ি চালানোর দৃশ্যে অভিনয়ের সময় কিশোর কুমার সেই গাড়ি নিয়ে পৌঁছে গিয়েছিলেন মুম্বইয়ের খাণ্ডালা। কারণ, পরিচালক যে কাট বলতে ভুলে গিয়েছিলেন। 
6/6কিশোর কুমারকে একবার আদালতে নিয়ে গিয়েছিলেন এক পরিচালক। অভিযোগ ছিল, সেটে কিশোর দাদা পরিচালকের নির্দেশ মানে না। আদালতের নির্দেশে পরিচালকের সমস্ত নির্দেশ মেনে নিতে রাজি হন। তারপর একটি গাড়ি চালানোর দৃশ্যে অভিনয়ের সময় কিশোর কুমার সেই গাড়ি নিয়ে পৌঁছে গিয়েছিলেন মুম্বইয়ের খাণ্ডালা। কারণ, পরিচালক যে কাট বলতে ভুলে গিয়েছিলেন। 
অন্য গ্যালারিগুলি