বাংলা নিউজ > ছবিঘর > গাড়ির সর্বোচ্চ গতি ১২০ থেকে কমিয়ে ৮০ কিমি প্রতি ঘণ্টা করার পরামর্শ হাইকোর্টের

গাড়ির সর্বোচ্চ গতি ১২০ থেকে কমিয়ে ৮০ কিমি প্রতি ঘণ্টা করার পরামর্শ হাইকোর্টের

নোটিফিকেশন উইথড্র করেছে মাদ্রাজ হাইকোর্ট। এক্সপ্রেসওয়েতে গতির সীমা ১০০ কিলোমিটার থেকে কমিয়ে ৮০ কিলোমিটার প্রতি ঘণ্টায় করার পরামর্শ দিয়েছে আদালত।

বর্তমানে হাইওয়েতে স্পিড লিমিট ১০০ কিলোমিটার প্রতি ঘণ্টা। ২০১৮ সালে কেন্দ্রীয় সরকার তা বাড়িয়ে ১২০ কিলোমিটার প্রতি ঘণ্টা করার বিষয়ে বিজ্ঞপ্তি জারি করে। সেই নোটিফিকেশন উইথড্র করেছে মাদ্রাজ হাইকোর্ট। এক্সপ্রেসওয়েতে গতির সীমা ১০০ কিলোমিটার থেকে কমিয়ে ৮০ কিলোমিটার প্রতি ঘণ্টায় করার পরামর্শ দিয়েছে আদালত। প্রতীকী ছবি : হিন্দুস্তান টাইমস (HT_PRINT)
1/5বর্তমানে হাইওয়েতে স্পিড লিমিট ১০০ কিলোমিটার প্রতি ঘণ্টা। ২০১৮ সালে কেন্দ্রীয় সরকার তা বাড়িয়ে ১২০ কিলোমিটার প্রতি ঘণ্টা করার বিষয়ে বিজ্ঞপ্তি জারি করে। সেই নোটিফিকেশন উইথড্র করেছে মাদ্রাজ হাইকোর্ট। এক্সপ্রেসওয়েতে গতির সীমা ১০০ কিলোমিটার থেকে কমিয়ে ৮০ কিলোমিটার প্রতি ঘণ্টায় করার পরামর্শ দিয়েছে আদালত। প্রতীকী ছবি : হিন্দুস্তান টাইমস (HT_PRINT)
অতিরিক্ত দ্রুত গতির কারণেই দেশের বেশিরভাগ সড়ক দুর্ঘটনা হয়। এমনটাই পর্যবেক্ষণ আদালতের। ২০১৪ সালের নোটিফিকেশনের মতোই ৮০ কিলোমিটারের মধ্যে সর্বোচ্চ গতি রাখার নিদান দিয়েছে মাদ্রাজ হাইকোর্ট। প্রতীকী ছবি : হিন্দুস্তান টাইমস
2/5অতিরিক্ত দ্রুত গতির কারণেই দেশের বেশিরভাগ সড়ক দুর্ঘটনা হয়। এমনটাই পর্যবেক্ষণ আদালতের। ২০১৪ সালের নোটিফিকেশনের মতোই ৮০ কিলোমিটারের মধ্যে সর্বোচ্চ গতি রাখার নিদান দিয়েছে মাদ্রাজ হাইকোর্ট। প্রতীকী ছবি : হিন্দুস্তান টাইমস
বিচারপতি এন কিরুবকরন (অবসরপ্রাপ্ত) এবং বিচারপতি টি ভি থামিলসেলভির একটি ডিভিশন বেঞ্চ কেন্দ্রীয় সরকারের গতির সীমা সংক্রান্ত বিজ্ঞপ্তি গ্রহণ করতে অস্বীকার করে। প্রতীকী ছবি : হিন্দুস্তান টাইমস (HT_PRINT)
3/5বিচারপতি এন কিরুবকরন (অবসরপ্রাপ্ত) এবং বিচারপতি টি ভি থামিলসেলভির একটি ডিভিশন বেঞ্চ কেন্দ্রীয় সরকারের গতির সীমা সংক্রান্ত বিজ্ঞপ্তি গ্রহণ করতে অস্বীকার করে। প্রতীকী ছবি : হিন্দুস্তান টাইমস (HT_PRINT)
কেন্দ্রীয় সরকারের মতে, স্পিড লিমিট একটি বিশেষজ্ঞ কমিটি দ্বারা নির্ধারিত হয়েছিল। সময়ের সঙ্গে ইঞ্জিন প্রযুক্তির উন্নতি এবং রাস্তাঘাট, ট্র্যাফিকের উন্নতি বিবেচনা করেই এটি স্থির করা হয়েছে। ফাইল ছবি : এএনআই (ANI)
4/5কেন্দ্রীয় সরকারের মতে, স্পিড লিমিট একটি বিশেষজ্ঞ কমিটি দ্বারা নির্ধারিত হয়েছিল। সময়ের সঙ্গে ইঞ্জিন প্রযুক্তির উন্নতি এবং রাস্তাঘাট, ট্র্যাফিকের উন্নতি বিবেচনা করেই এটি স্থির করা হয়েছে। ফাইল ছবি : এএনআই (ANI)
আদালত তার প্রেক্ষিতে বলে, 'ইঞ্জিন প্রযুক্তি এবং রাস্তাঘাটের উন্নতি কী করে গতির ফলে দুর্ঘটনা কমিয়ে দেবে, তা বোধগম্য নয়।' প্রতীকী ছবি : হিন্দুস্তান টাইমস (HT)
5/5আদালত তার প্রেক্ষিতে বলে, 'ইঞ্জিন প্রযুক্তি এবং রাস্তাঘাটের উন্নতি কী করে গতির ফলে দুর্ঘটনা কমিয়ে দেবে, তা বোধগম্য নয়।' প্রতীকী ছবি : হিন্দুস্তান টাইমস (HT)
অন্য গ্যালারিগুলি