বাংলা নিউজ > ছবিঘর > Teacher's Day 2021: ডাম্বলডোর থেকে কবীর খান, পর্দায় যে শিক্ষকেরা অনুপ্রেরণা

Teacher's Day 2021: ডাম্বলডোর থেকে কবীর খান, পর্দায় যে শিক্ষকেরা অনুপ্রেরণা

  • পর্দায় রয়েছেন একগুচ্ছ শিক্ষক। যাঁরা আমাদের বাস্তবেও অনুপ্রেরণা দিয়েছে।
আজকে ৫ সেপ্টেম্বর। আজকের দিনটিতে প্রতিবছর দেশজুড়ে পালিত হয় শিক্ষক দিবস। ভারতের দ্বিতীয় রাষ্ট্রপতি ডঃ সর্বপল্লি রাধাকৃষ্ণণের জন্মদিন উপলক্ষে এই দিনটিকেই শিক্ষক দিবস হিসেবে পালন করা হয়। একজন ছাত্রকে গড়ে পিঠে তৈরি করার পিছনে একজন শিক্ষকের অবদান থাকে অপূরণীয়। বাস্তবের মতো পর্দায়ও কিছু শিক্ষক রয়েছে অনুপ্রেরণা।
1/5আজকে ৫ সেপ্টেম্বর। আজকের দিনটিতে প্রতিবছর দেশজুড়ে পালিত হয় শিক্ষক দিবস। ভারতের দ্বিতীয় রাষ্ট্রপতি ডঃ সর্বপল্লি রাধাকৃষ্ণণের জন্মদিন উপলক্ষে এই দিনটিকেই শিক্ষক দিবস হিসেবে পালন করা হয়। একজন ছাত্রকে গড়ে পিঠে তৈরি করার পিছনে একজন শিক্ষকের অবদান থাকে অপূরণীয়। বাস্তবের মতো পর্দায়ও কিছু শিক্ষক রয়েছে অনুপ্রেরণা।
আলবস ডাম্বলডোর (Albus Dumbledore)- জে কে রাউলিং-এর লেখায় হগওয়ার্টসে হ্যারি পটারের প্রধান শিক্ষক ছিলেন তিনি। চিয়ারলিডারের মতো সমর্থক ছিলেন, হ্যারিকে সর্বকালের সর্বশ্রেষ্ঠ জাদুকর হতে পরিচালিত করেন। কেউ কেউ যুক্তি দিতে পারে যে হ্যারি কেবল একটি শিশু এবং এই প্রেক্ষাপটে অধ্যাপক স্নেপ আরও উদ্বিগ্ন ছিলেন, যদিও দূর থেকে হ্যারির নিরাপত্তার বিষয়।
2/5আলবস ডাম্বলডোর (Albus Dumbledore)- জে কে রাউলিং-এর লেখায় হগওয়ার্টসে হ্যারি পটারের প্রধান শিক্ষক ছিলেন তিনি। চিয়ারলিডারের মতো সমর্থক ছিলেন, হ্যারিকে সর্বকালের সর্বশ্রেষ্ঠ জাদুকর হতে পরিচালিত করেন। কেউ কেউ যুক্তি দিতে পারে যে হ্যারি কেবল একটি শিশু এবং এই প্রেক্ষাপটে অধ্যাপক স্নেপ আরও উদ্বিগ্ন ছিলেন, যদিও দূর থেকে হ্যারির নিরাপত্তার বিষয়।
রাম শঙ্কর নিকুম্ভ (Ram Shankar Nikumbh)- তারে জামিন পার-ছবিতে ঈষাণ আওয়াস্তির আঁকার শিক্ষকের চরিত্রে অভিনয় করেছেন তিনি। যে শিশুটির মধ্যস্ত ভয়-ভীতি থেকে শিল্পসত্ত্বা সবটাই খুঁজে বের কররা চেষ্টা করেছেন।
3/5রাম শঙ্কর নিকুম্ভ (Ram Shankar Nikumbh)- তারে জামিন পার-ছবিতে ঈষাণ আওয়াস্তির আঁকার শিক্ষকের চরিত্রে অভিনয় করেছেন তিনি। যে শিশুটির মধ্যস্ত ভয়-ভীতি থেকে শিল্পসত্ত্বা সবটাই খুঁজে বের কররা চেষ্টা করেছেন।
জন কিটিং (John Keating)- প্রয়াত অভিনেতা রবিন উইলিয়াম ডেড পোয়েটস সোসাইটি এখন পর্যন্ত সবচেয়ে সেরা লিখিত শিক্ষক চরিত্রগুলির মধ্যে একটি। একজন প্রগতিশীল ইংরেজি শিক্ষক তাঁর ছাত্রদের ভ্রমণের পথ এবং তাদের নিজস্ব অভিজ্ঞতার মাধ্যমে বিশ্বকে আবিষ্কার করতে এবং প্রতিটি সুযোগ গ্রহণ করতে, সদ্ব্যবহার করতে শেখায়।
4/5জন কিটিং (John Keating)- প্রয়াত অভিনেতা রবিন উইলিয়াম ডেড পোয়েটস সোসাইটি এখন পর্যন্ত সবচেয়ে সেরা লিখিত শিক্ষক চরিত্রগুলির মধ্যে একটি। একজন প্রগতিশীল ইংরেজি শিক্ষক তাঁর ছাত্রদের ভ্রমণের পথ এবং তাদের নিজস্ব অভিজ্ঞতার মাধ্যমে বিশ্বকে আবিষ্কার করতে এবং প্রতিটি সুযোগ গ্রহণ করতে, সদ্ব্যবহার করতে শেখায়।
কবীর খান (Kabir Khan)- চক দে ইন্ডিয়া ছবিতে এই চরিত্রে অভিনয় করেছিলেন শাহরুখ খান। কাহিনিটি ভারতীয় পুরুষ হকি দলের সাবেক প্রাক্তন অধিনায়ক কবীর খানের নেতৃত্বে ভারতীয় মহিলা হকি দলের কোচের ভূমিকায় ছিলেন তিনি। কঠোর এক ব্যক্তিত্ব। 
5/5কবীর খান (Kabir Khan)- চক দে ইন্ডিয়া ছবিতে এই চরিত্রে অভিনয় করেছিলেন শাহরুখ খান। কাহিনিটি ভারতীয় পুরুষ হকি দলের সাবেক প্রাক্তন অধিনায়ক কবীর খানের নেতৃত্বে ভারতীয় মহিলা হকি দলের কোচের ভূমিকায় ছিলেন তিনি। কঠোর এক ব্যক্তিত্ব। 
অন্য গ্যালারিগুলি