বাংলা নিউজ > ছবিঘর > জল পানের পাশাপাশি এই ৪ ফল আপনার শরীরকে আদ্র রাখে! গরমে অবশ্যই রাখুন ডায়েটে

জল পানের পাশাপাশি এই ৪ ফল আপনার শরীরকে আদ্র রাখে! গরমে অবশ্যই রাখুন ডায়েটে

  • জল তো বেশি করে পান করবেনই। সঙ্গে বদল আনুন খাদ্য তালিকায়। রাখুন এই ফলগুলো। 
বৃষ্টি পড়লেও গরম কমার নাম নিচ্ছে না। কখনও কখনও তাপমাত্রা ছুঁয়ে যাচ্ছে ৪০ ডিগ্রির কোঠাও। এই সমস সুস্থ ও সতেজ থাকতে শরীর আদ্র রাখার পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকরা। যার মধ্যে প্রথমেই আসে বেশি করে জল খাওয়া। দিনে ৩-৪ লিটার জল খান। তার পাশাপাশি বেশ কিছু খাবার, বিশেষ করে ফল আপনার দেহে জলের মাত্রায় ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে। 
1/5বৃষ্টি পড়লেও গরম কমার নাম নিচ্ছে না। কখনও কখনও তাপমাত্রা ছুঁয়ে যাচ্ছে ৪০ ডিগ্রির কোঠাও। এই সমস সুস্থ ও সতেজ থাকতে শরীর আদ্র রাখার পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকরা। যার মধ্যে প্রথমেই আসে বেশি করে জল খাওয়া। দিনে ৩-৪ লিটার জল খান। তার পাশাপাশি বেশ কিছু খাবার, বিশেষ করে ফল আপনার দেহে জলের মাত্রায় ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে। 
অতিরিক্ত ঘাম হয় যাঁদের, তাঁদের ঘামের সঙ্গে শরীর থকে পটাসিয়াম বেরিয়ে যায়। এতে মাসল ক্র্যাম্প-সহ নানা শারীরিক সমস্যা দেখা দিতে পারে। সাইট্রাস ফল কমলা এর হাত থেকে আপনাকে বাঁচাবে। কমলার প্রায় ৮৫ শতাংশ জলীয় উপাদান। যা শরীরে জলের অভাব দূর করে। সঙ্গে ভিটামিন সি, ভিটামিন এ, পটাসিয়াম, ফাইবার এবং ক্যালসিয়ামের মতো উপাদান হার্ট ভালো রাখে, ঠান্ডা লাগার হাত থেকে বাঁচায় ও দীর্ঘক্ষণ কর্মক্ষম রাখে। 
2/5অতিরিক্ত ঘাম হয় যাঁদের, তাঁদের ঘামের সঙ্গে শরীর থকে পটাসিয়াম বেরিয়ে যায়। এতে মাসল ক্র্যাম্প-সহ নানা শারীরিক সমস্যা দেখা দিতে পারে। সাইট্রাস ফল কমলা এর হাত থেকে আপনাকে বাঁচাবে। কমলার প্রায় ৮৫ শতাংশ জলীয় উপাদান। যা শরীরে জলের অভাব দূর করে। সঙ্গে ভিটামিন সি, ভিটামিন এ, পটাসিয়াম, ফাইবার এবং ক্যালসিয়ামের মতো উপাদান হার্ট ভালো রাখে, ঠান্ডা লাগার হাত থেকে বাঁচায় ও দীর্ঘক্ষণ কর্মক্ষম রাখে। 
গরমে আমের কদর সবচেয়ে বেশি। হবে না ই বা কেন, ফলের রাজা বলে কথা! ভিটামিন এ, ভিটামিন সি, সোডিয়াম, ফাইবারসহ আরও ২০ ধরনের মিনারেল পাওয়া যায় পাকা আম থেকে। শরীরে জলশূন্যতা রোধের পাশাপাশি এটি হার্টের সমস্যায় কাজে আসে। তাই আম অবশ্যই খাবেন। 
3/5গরমে আমের কদর সবচেয়ে বেশি। হবে না ই বা কেন, ফলের রাজা বলে কথা! ভিটামিন এ, ভিটামিন সি, সোডিয়াম, ফাইবারসহ আরও ২০ ধরনের মিনারেল পাওয়া যায় পাকা আম থেকে। শরীরে জলশূন্যতা রোধের পাশাপাশি এটি হার্টের সমস্যায় কাজে আসে। তাই আম অবশ্যই খাবেন। 
তরমুজও এমন একটি ফল, যাতে জলীয় উপাদান ৯০ শতাংশের কাছাকাছি। ফাইবার, ভিটামিন সি, ভিটামিন এ, ম্যাগনেসিয়াম, পটাসিয়াম এবং অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে এই ফলে। এটি শরীর থেকে ক্ষতিকারক টক্সিন বের করে দেয়। বেশ কিছু সমীক্ষায় দাবি করা হয়েছে এটি ক্যানসার রোধ করতে সহায়তা করে। 
4/5তরমুজও এমন একটি ফল, যাতে জলীয় উপাদান ৯০ শতাংশের কাছাকাছি। ফাইবার, ভিটামিন সি, ভিটামিন এ, ম্যাগনেসিয়াম, পটাসিয়াম এবং অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে এই ফলে। এটি শরীর থেকে ক্ষতিকারক টক্সিন বের করে দেয়। বেশ কিছু সমীক্ষায় দাবি করা হয়েছে এটি ক্যানসার রোধ করতে সহায়তা করে। 
স্যালাড হিসেবে যে কোনও খাবারের সঙ্গেই শসা খেতে পারেন। তবে বিকেলের পর শসা না খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন বহু চিকিৎসক। কারণ, শসা অন্য খাবার হজম করালেও নিজে হজম হতে সময় নেয়। এর প্রায় ৯৫ ভাগই জল। এছাড়া ভিটামিন কে, ম্যাগনেসিয়াম এবং পটাসিয়াম পাওয়া যায় শসা থেকে। এতে ক্যালোরি নেই বললেই চলে। এই গরমে তাই বাড়তি জলের চাহিদা মেটাতে রোজ খান শসা।
5/5স্যালাড হিসেবে যে কোনও খাবারের সঙ্গেই শসা খেতে পারেন। তবে বিকেলের পর শসা না খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন বহু চিকিৎসক। কারণ, শসা অন্য খাবার হজম করালেও নিজে হজম হতে সময় নেয়। এর প্রায় ৯৫ ভাগই জল। এছাড়া ভিটামিন কে, ম্যাগনেসিয়াম এবং পটাসিয়াম পাওয়া যায় শসা থেকে। এতে ক্যালোরি নেই বললেই চলে। এই গরমে তাই বাড়তি জলের চাহিদা মেটাতে রোজ খান শসা।
অন্য গ্যালারিগুলি