বাংলা নিউজ > ময়দান > ১০০ মিটারের দৌড়ে জাতীয় রেকর্ড গড়লেন ১০৫ বছর বয়সি রামবাঈ- ভিডিয়ো
১০৫ বছর বয়সে ১০০ মিটার দৌড়ে তাক লাগিয়ে দিয়েছেন রামবাঈ। ছবি- টুইটার।

১০০ মিটারের দৌড়ে জাতীয় রেকর্ড গড়লেন ১০৫ বছর বয়সি রামবাঈ- ভিডিয়ো

  • ৪৫.৪০ সেকেন্ডে দৌড় সম্পূর্ণ করে জাতীয় রেকর্ড গড়ে ফেলেন রামবাঈ।

১০৫ বছরে ১০০ মিটারের দৌড়ে অংশগ্রহণ করাটা অনেকটা স্বপ্নের মতোই মনে হলেও, ঠিক সেই কাজটিই করে দেখালেন হরিয়ানার এক মহিলা। শুধু দৌড়লেনই না, পাশাপাশি ভেঙে চুরমার করে দিলেন জাতীয় রেকর্ডও। ভদোদরায় অনুষ্ঠিত প্রথম জাতীয় ওপেন মাস্টার্স অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে এমন কাণ্ডটাই ঘটালেন রামবাঈ।

রামবাঈ এই চ্যাম্পিয়নশিপে ১০০ বছরের অধিক বয়সিদের বিভাগে অংশগ্রহণ করেছিলেন। তবে দুর্ভাগ্যবশত আর কোনও প্রতিদ্বন্দ্বী না থাকায় তিনি একাই এই দৌড়ে ছোটেন। উপস্থিত জনতার উচ্ছ্বাসের মাঝেই তিনি দৌড় শুরু করেন। তবে শেষের দিকে গতি কমিয়ে লাইন পার করতে দেখা যায় তাঁকে। কিন্তু গতি কমলেও ৪৫.৪০ সেকেন্ডে দৌড় সম্পূর্ণ করে জাতীয় রেকর্ড গড়ে ফেলেন তিনি। ২০১৭ সালে বিশ্ব মাস্টার্সে প্রয়াত মান কউরের ৭৪ সেকেন্ডে ১০০ মিটার দৌড়ের রেকর্ড (১০০-র অধিক বয়সিদের বিভাগে) ভাঙলেন রামবাঈ। তাঁর দৌড়ের ভিডিয়ো এখন ভাইরাল।

এর আগে এক মিনিট ৫২.১৭ সেকেন্ডে ২০০ মিটার দৌড়েও সোনা জিতেছিলেন রামবাঈ। Times of India-কে তিনি জানান, ‘আমি তো দৌড়ানোর জন্য (অল্প বয়সে) প্রস্তুত ছিলাম। তবে কেউ আমায় সুযোগটাই দেয়নি। আমি চুরমা, দুধ ও দই খাই।’ রামবাঈয়ের নাতনি জানান তিনি নাকি প্রতিদিন ২৫০ গ্রাম ঘি এবং ৫০০ মিলিলিটার দুধ নিয়ম করে খান। এছাড়া সম্পূর্ণ নিরামিষ খাওয়া রামবাঈয়ের খাবারে বাজরার রুটি ও ৫০০ গ্রাম দইও থাকে। এই ডায়েটই তাঁকে এই বয়সেও যে এত ফিট রেখেছে, তা নিয়ে সন্দেহ নেই।

বন্ধ করুন