বাংলা নিউজ > ময়দান > Asian Games-র ট্রায়াল থেকে বজরংদের অব্যাহতি, সিদ্ধান্তের বিরুদ্ধে দিল্লি হাইকোর্টে অন্তিম পঙ্ঘল-সুজিত কালকাল

Asian Games-র ট্রায়াল থেকে বজরংদের অব্যাহতি, সিদ্ধান্তের বিরুদ্ধে দিল্লি হাইকোর্টে অন্তিম পঙ্ঘল-সুজিত কালকাল

ভিনেশ ফোগট, বজরং পুনিয়া এবং সাক্ষী মালিক। ছবি- রয়টার্স (REUTERS)

এশিয়ান গেমসের ট্রায়াল থেকে অব্যাহতি বজরং, ভিনেশদের। প্রতিবাদে দিল্লি হাইকোর্টে দ্বারস্থ হলেন অন্তিম পঙ্ঘল-সুজিতরা।

শুভব্রত মুখার্জি: মঙ্গলবারই ভারতীয় রেসলিং ফেডারেশনের অ্যাডহক কমিটির তরফে জানানো হয়েছিল আসন্ন এশিয়ান গেমসের জন্য ট্রায়ালে ছাড় দেওয়া হবে বজরং পুনিয়া-ভিনেশ ফোগটদের। ভারতিয় রেসলিং ফেডারেশনের সেই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে এবার দিল্লি হাইকোর্টের দারস্থ হলেন দুই কুস্তিগির। হাইকোর্টের দারস্থ হয়েছেন অন্তিম পাঙ্ঘাল এবং সুজিত কালকাল। উল্লেখ্য দীর্ঘদিন ধরে ফেডারেশনের সভাপতি ব্রিজভূষণ শরণ শর্মার বিরুদ্ধে রাস্তায় নেমে আন্দোলন চালাচ্ছিলেন বজরংরা।

অভিযোগ ছিল মহিলা কুস্তিগীরদের যৌন হেনস্থার। দিল্লি পুলিস যে চার্জলিট সম্প্রতি গঠন করেছে ব্রিজভূষণ শরণ শর্মার বিরুদ্ধে তাতে সেই অভিযোগেই কার্যত শিলমোহর পড়েছে। তবে এবার সেই আন্দোলনকারী কুস্তিগিরদেরকেই সমস্যার সম্মুখীন হতে হচ্ছে। তাদের এশিয়ান গেমসের জন্য ফেডারশনের ট্রায়াল‌ না নেওয়ার সিদ্ধান্ত এবার চ্যালেঞ্জ করা হয়েছে হাইকোর্টে।

কুস্তিগির অমিত এবং সুজিত দাবি জানিয়েছেন যাতে করে এশিয়ান গেমসের দল নির্বাচন স্বচ্ছভাবে হয়। সকলকে সমান সুযোগ দেওয়া হয়‌। প্রধান বিচারপতি সতীশ চন্দ্র শর্মার এজলাসে এই আবেদন জানানো হয়। দুই কুস্তিগিরের হয়ে এই আবেদন জানিয়েছেন আইনজীবী ঋষিকেশ বড়ুয়া এবং অক্ষয় কুমার। তাদের তরফে দাবি জানানো হয়েছে অ্যাডহক কমিটি দুটি বিভাগের ক্ষেত্রে যে সিদ্ধান্ত নিয়েছে সেই সিদ্ধান্ত যাতে করে খারিজ করা হয়। উল্লেখ্য আ্যাডহক কমিটির তরফে পুরুষদের ৬৫ কেজি ফ্রিস্টাইল এবং মহিলাদের ৫৩ কেজি বিভাগের জন্য ট্রায়াল না নেওয়ার সিদ্ধান্ত ঘোষণা করেছিল অ্যাডহক কমিটি। যেখানে বজরং পুনিয়া-ভিনেশ ফোগটকে ট্রায়ালে অংশগ্রহণ না করার অনুমতি দেওয়া হয়।

আদালতে যে পিটিশন দাখিল করা হয়েছে তাতে দাবি করা হয়েছে যাতে করে ট্রায়ালের মাধ্যমে স্বচ্ছ নির্বাচন প্রক্রিয়ার ব্যবস্থা করা হয়। পুরো পদ্ধতির ভিডিওগ্রাফি করার ও দাবি করা হয়েছে। পিটিশনে আরো বলা হয়েছে এই কুস্তিগিররাই যন্তর মন্তরের আন্দোলনের সময়ে বলেছিল তারা জুনিয়র কুস্তিগীরদের হয়ে ন্যায়ের লড়াই লড়ছেন।আর এখন সেই জুনিয়র কুস্তিগিরদের এইভাবে পাশ কাটিয় দেওয়া হচ্ছে যা একেবারেই অনৈতিক। আর সেই কারণেই কোর্টের দারস্থ হতে হয়েছে বলে জানিয়েছেন আবেদনকারী সুজিত কালকালের বাবা দয়ানন্দ কালকাল।

উল্লেখ্য ২২-২৩ জুলাই এশিয়ান গেমসের ট্রায়াল হওয়ার কথা রয়েছে। যেখান থেকে ছাড় পেয়েছেন বজরংরা। অ্যাডহক কমিটির নির্দেশ অনুযায়ী ১৮ টি বিভাগেই ট্রায়াল হবে। ৬৫ এবং ৫৩ কেজিতেও হবে। তবে এই দুই বিভাগের জয়ীদের স্ট্যান্ডবাই হিসেবে রাখা হবে। সরাসরি এশিয়ান গেমসের দলে জায়গা দেওয়া হবে না। এই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে ১৯ বছর বয়সী অমিত এবং ২১ বছর বয়সী সুজিত।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

দ্রাবিড়ের পর রোহিতদের কোচ হিসেবে গম্ভীরকেই চূড়ান্ত করতে চলেছে BCCI- রিপোর্ট ‘‌আমাদের আর্শীবাদ করো’‌, এন্টালি-বালিগঞ্জ ফাঁড়ি হেঁটে রিজওয়ানুর মাকে আর্জি মমতার দিয়া মির্জা থেকে সামান্থা কোন ভারতীয় সেলেবরা প্যালেস্টাইনের ঘটনায় জানলেন সমবেদনা শীঘ্রই শিখরের সঙ্গে গাঁটছড়া বাঁধছেন জাহ্নবী? বিয়ের নিয়ে বললেন, ‘এই মুহূর্তে…’ তাণ্ডবের পর শক্তি হারিয়ে 'রেমাল' এবার নিম্নচাপ-এ পরিণত হচ্ছে! অবস্থান কোন দিকে? ধূমপানের থেকেও ক্ষতিকারক এক জায়গায় দীর্ঘ সময় বসে থাকা, কী হয় এর ফলে কমলা টুপি জিতে কোহলি বললেন পরের বারও ছন্দ ধরে রাখব, কী বললেন বেগুনি টুপির মালিক? ইন্দিরার খুনির ছেলে এবার ভোটে নির্দল প্রার্থী, উঠল ‘শহিদ পুত্র’ স্লোগান Sri Lanka বনাম Netherlands ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? শাহজাহানের বিরুদ্ধে চার্জশিট সিবিআইয়ের, খুনের চেষ্টার ধারা, নাম রয়েছে কাদের?

Latest IPL News

দ্রাবিড়ের পর রোহিতদের কোচ হিসেবে গম্ভীরকেই চূড়ান্ত করতে চলেছে BCCI- রিপোর্ট বিলাসবহুল জীবনের পর যখন বাস্তব সামনে আসে… ধারাভিতে যাওয়ার পর দার্শনিক LSG কোচ ছেলেরা পাগল হচ্ছে.... হঠাৎ নাইট কোচের কথা থামিয়ে কী বললেন গম্ভীর- ভিডিয়ো ব্যাটিং অর্ডার চূড়ান্ত ফ্লপ-পরের মরশুমে শক্তিশালী হয়ে ফেরার দাবি SRH-এর সহকারীর হুইলচেয়ারে এয়ারপোর্টে যেতেন না- জীবনের সবচেয়ে খারাপ সময়কে মনে করলেন পন্ত নিজেদের দুর্গ আগলে রেখেও অ্যাওয়ে ম্যাচে ডাহা ফেল, আশা জাগিয়েও কেন ব্যর্থ দিল্লি? T20 WC 2024-এ বদলে যাবে হার্দিকের IPL 2024 ভাগ্য- ভারতীয় দলকে হরভজনের পরামর্শ মন্নাতে বসে গম্ভীরকে ব্ল্যাঙ্ক চেক দিয়েছিলেন শাহরুখ, কিছুই টের পাননি LSG কর্ণধার KKR-এর ৩টি IPL খেতাব জয়েই জড়িয়ে তিনজন, গম্ভীর-নারিন ছাড়া তৃতীয় ব্যক্তি কে? ‘এই টিমটা যদি সারাজীবন থাকত’, IPL জিতলেও মন খারাপ শাহরুখের, নিলামে কী হবে KKR-র?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.