বাংলা নিউজ > ময়দান > Asia Cup-এর ফাইনালে উঠতে চোখ থাকবে নেট রান-রেটে, দেখে নিন সুপার ফোরের পয়েন্ট টেবিলে চার দলের অবস্থান
কাদের হাতে উঠবে ফাইনালের টিকিট?

Asia Cup-এর ফাইনালে উঠতে চোখ থাকবে নেট রান-রেটে, দেখে নিন সুপার ফোরের পয়েন্ট টেবিলে চার দলের অবস্থান

  • শুধু পয়েন্ট সংগ্রহে নয়, বরং ফাইনালের টিকিট নিশ্চিত করতে নেট রান-রেট বাড়ানোর দিকেও নজর থাকতে চার দলের। কেননা ফাইনালিস্ট নির্ধারণে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে রান-রেট।

গ্রুপ লিগে যে দু'টি দল শুরুতেই হেরে চাপে পড়ে গিয়েছিল, সুপার ফোরে শুরুতেই ম্যাচ জিতে ফাইনালের দৌড়ে অ্যাডভান্টেজ পেয়ে যায় তারাই। এ-গ্রুপের এক নম্বর দল হিসেবে সুপার ফোরে জায়গা করে নেয় ভারত। তবে তারা গ্রুপ লিগে যাদের হারিয়েছিল, সেই পাকিস্তানের কাছেই সুপার ফোরে হার মানতে হয় টিম ইন্ডিয়াকে।

অন্যদিকে বি-গ্রুপের ম্যাচে শ্রীলঙ্কাকে হারিয়েছিল আফগানিস্তান। তারা এক নম্বর দল হিসেবে সুপার ফোরে জায়গা করে নিলেও দ্বিতীয় রাউন্ডে এসে সেই সিংহলিদের কাছেই হার মানতে হয় আফগানদের।

সুপার ফোরে প্রতিটি দল একে-অপরের বিরুদ্ধে মোট ৩টি করে ম্যাচ খেলবে। ফাইনালের টিকিট হাতে পাবে পয়েন্ট টেবিলের প্রথম দু'টি দল। আপাতত শ্রীলঙ্কা ও পাকিস্তান সুপার ফোরের প্রথম দুইয়ে থাকলেও ছবিটা বদলাতে পারে তাড়াতাড়িই। এখনও ফাইনালে যাওয়ার সুযোগ রয়েছে চারটি দলের সামনেই।

আরও পড়ুন:- India vs Pakistan: গোড়ায় গলদ, বল না করালে হুডাকে কেন খেলানো হল? পাকিস্তান ম্যাচে এই ৫টি ভুলের মাশুল দিতে হয় ভারতকে

পরিস্থিতির নিরিখে মাত্র ১টি দলের সামনেই সুপার ফোরের ৩টি ম্যাচেই জয় তুলে নিয়ে ৬ পয়েন্ট সংগ্রহ করার সুযোগ রয়েছে। সেক্ষেত্রে অন্তত ২টি দল ২টি করে ম্যাচ জিতে ৪ পয়েন্টে দাঁড়িয়ে যেতে পারে। এমনও সম্ভাবনাও রয়েছে যে, তিনটি দল ২টি করে ম্যাচ জিতে ৪ পয়েন্টে দাঁড়িয়ে যেতে পারে। সুতরাং, এক্ষেত্রে নেট রান-রেট ফাইনালের টিকিট নিশ্চিত করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে।

অবশ্য ভারত যদি শ্রীলঙ্কার কাছে হেরে যায় এবং আফগানিস্তানকে হারায়, সেক্ষেত্রে ২টি করে ম্যাচ জিতে ফাইনালে যাওয়ার সুযোগ থাকছে পাকিস্তান ও শ্রীলঙ্কার সামনে।

আরও পড়ুন:- IND vs PAK: এশিয়া কাপে প্রথম T20 হার, প্রথমবার হারের মুখ দেখলেন হুডা, এর আগে কখনও যা হয়নি এমন ৫টি ঘটনায় চোখ রাখুন

এশিয়া কাপের সুপার ফোরের পয়েন্ট টেবিল:-
১. শ্রীলঙ্কা: ম্যাচ-১, জয়-১, হার-০, পয়েন্ট-২ (নেট রান-রেট +০.৫৮৯)।
২. পাকিস্তান: ম্যাচ-১, জয়-১, হার-০, পয়েন্ট-২ (নেট রান-রেট +০.১২৬)।
৩. ভারত: ম্যাচ-১, জয়-০, হার-১, পয়েন্ট-০ (নেট রান-রেট -০.১২৬)।
৪. আফগানিস্তান: ম্যাচ-১, জয়-০, হার-১, পয়েন্ট-০ (নেট রান-রেট -০.৫৮৯)।

বন্ধ করুন