বাংলা নিউজ > ময়দান > Asian Fencing Championships: বিশ্ব চ্যাম্পিয়নকে হারালেন, ঐতিহাসিক ব্রোঞ্জ জিতলেন ভবানী দেবী

Asian Fencing Championships: বিশ্ব চ্যাম্পিয়নকে হারালেন, ঐতিহাসিক ব্রোঞ্জ জিতলেন ভবানী দেবী

ইতিহাস গড়লেন ভবানী দেবী (ছবি-টুইটার)

সোমবার এশিয়ান ফেন্সিং চ্যাম্পিয়নশিপে ইতিহাস সৃষ্টি করলেন ভারতীয় ফেন্সার ভবানী দেবী। কোয়ার্টার ফাইনালে মিসাকি ইমুরাকে হারিয়ে তিনি পদক নিশ্চিত করেন। এই টুর্নামেন্টে এটাই ভারতের প্রথম পদক।

সোমবার এশিয়ান ফেন্সিং চ্যাম্পিয়নশিপে ইতিহাস সৃষ্টি করলেন ভারতীয় ফেন্সার ভবানী দেবী। কোয়ার্টার ফাইনালে মিসাকি ইমুরাকে হারিয়ে তিনি পদক নিশ্চিত করেন। এই টুর্নামেন্টে এটাই ভারতের প্রথম পদক। জাপানের মিসাকি বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন এবং এক নম্বর তলোয়ারধারী। মিসাকিকে ১৫-১০ এ পরাজিত করে সেমিফাইনালে প্রবেশ করেন ভবানী দেবী। ভবানীকে ফাইনালে উঠতে হলে উজবেকিস্তানের জেইনাব ডেবেকোভাকে হারাতে হত।

কিন্তু সেটি সফল হননি ভবানী দেবী। চিনের উক্সিতে এশিয়ান ফেন্সিং চ্যাম্পিয়নশিপের (এএফসি) মহিলাদের সাবার ইভেন্টের সেমিফাইনালে হেরে গেলেও সোমবার অলিম্পিয়ান সিএ ভবানী দেবী ব্রোঞ্জ পদক জিতেই ইতিহাস সৃষ্টি করেছেন। এই প্রতিযোগিতায় এটাই ভারতের প্রথম পদক। সেমিফাইনালে, উজবেকিস্তানের জেইনাব ডেবেকোভার বিরুদ্ধে একটি কঠিন লড়াইয়ে ১৪-১৫-তে হেরে যান ভবানী দেবী। তবে হেরে গেলেও মর্যাদাপূর্ণ ইভেন্টে ভারতের প্রথম পদক নিশ্চিত করেন তিনি।

এর আগে, ২৯ বছর বয়সি ভবানী দেবী রাউন্ড অফ ৬৪-এ কাজাখস্তানের ডসপে করিনাকে ৩২-এর রাউন্ডে পরাজিত করেছিলেন। এরপর প্রি-কোয়ার্টার ফাইনালে তিনি তৃতীয় বাছাই ওজাকি সেরিকে ১৫-১১ এ পরাজিত করেন। উল্লেখযোগ্যভাবে, ভবানী ২০০৪ সালে তাঁর কর্মজীবন শুরু করেছিলেন। একই সময়ে, তিনি তার আন্তর্জাতিক ক্যারিয়ার শুরু করেছিলেন ২০০৯ সালে, যখন তিনি মালয়েশিয়ায় ব্রোঞ্জ পদক জিতেছিলেন। তিনি ২০১২ সালে জার্সি কমনওয়েলথ চ্যাম্পিয়নশিপে সিলভার এবং ব্রোঞ্জ পদক জিতেছিলেন।

ভবানী ২০১৭ সালে আইসল্যান্ডে তার প্রথম আন্তর্জাতিক টুর্নামেন্ট জিতে ভারতকে ফেন্সিং জগতে খ্যাতির শিখরে নিয়ে যান। তিনি ২০১৮ সালে রেইকজাভিকের টুরনোই স্যাটেলাইট ফেন্সিং চ্যাম্পিয়নশিপে সিলভার পদক জিতেছিলেন। তিনি টোকিও অলিম্পিক্সে অংশ নিয়েছিলেন কিন্তু পদক আনতে ব্যর্থ হন। তিনি অলিম্পিক্সে প্রথম ম্যাচে জিতেছিলেন কিন্তু দ্বিতীয় ম্যাচে হেরে যান। তিনি অর্জুন পুরস্কারে ভূষিত হয়েছেন। ভবানী তামিলনাড়ুর রাজধানী চেন্নাইতে ২৭ অগস্ট ১৯৯৩ সালে জন্মগ্রহণ করেন। তিনি মুরুগা ধানুশকোডি গার্লস হায়ার সেকেন্ডারি স্কুল থেকে হাই স্কুলের পড়াশুনা শেষ করেন। ভবানী সেন্ট জোসেফ ইঞ্জিনিয়ারিং কলেজ থেকে ডিগ্রি নিয়েছেন।

ভারতের ফেন্সিং অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক রাজীব মেহতা ভবানীকে তার ঐতিহাসিক কৃতিত্বের জন্য অভিনন্দন জানিয়েছেন। মেহতা পিটিআইকে বলেছেন, ‘ভারতীয় বেড়ার জন্য এটি একটি অত্যন্ত গর্বের দিন। ভবানী যা ইতিপূর্বে আর কেউ করতে পারেনি তা করেছেন। তিনিই প্রথম ভারতীয় ফেন্সার যিনি মর্যাদাপূর্ণ এশিয়ান চ্যাম্পিয়নশিপে পদক জিতেছেন। পুরো ফেন্সিং ফ্র্যান্টারিটির পক্ষ থেকে আমি তাঁকে অভিনন্দন জানাই। সেমিফাইনালে হেরে গেলেও ম্যাচটা খুব কাছাকাছি ছিল। পার্থক্য ছিল মাত্র এক পয়েন্ট। তাই এটা একটা বড় উন্নতি।’ ভবানী, যিনি অলিম্পিক্সের জন্য যোগ্যতা অর্জনকারী প্রথম ভারতীয় ফেন্সার হয়েছিলেন, টোকিও গেমসে রাউন্ড-অফ-৩২ থেকে বেরিয়ে গিয়েছিলেন।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে সোমবার? জানুন রাশিফল যাঁরা ২ বেলা খেতে পান না ঠিকভাবে, তাঁরাই স্ট্রাগল করেন, আমি নই, মন জিতলেন বিরাট আদৃত-কৌশাম্বির বিয়ের আগে মোদক পরিবারের রিইউনিয়ন! বাদ শুধু ‘মিঠাই’ সৌমিতৃষা ‘অন্নপ্রাশনও তো হয়নি,এত্ত উপহার', একরত্তি বোনের আদর দেখে ঈর্ষায় ভুগছে পপি-পুত্র? সাবধান! ভুলেও এই ১০টি খাবার রাখবেন না ফ্রিজে Points Table: RCB কে হারিয়ে দুয়ে ফিরল KKR, পঞ্জাবকে হারিয়ে অক্সিজেন পেল গুজরাট বাংলায় সিএএ লাগু করা কেউ আটকাতে পারবে না, মালদায় জানালেন রাজনাথ বহুতলের ২৫ তলা থেকে পড়ে তরুণীর মৃত্যু! কসবার ঘটনায় উঠছে নানান প্রশ্ন বিয়ে নিয়ে কী পরিকল্পনা দীপ্সিতার? 'দাদা' শোভনের আগে অরিজিতের নাম বামনেত্রীর মুখে মুসলিম তোষণ ইস্যুতে কংগ্রেসকে তোপ মোদীর! ভাষণ নিয়ে ক্ষোভ উগরে দিল TMC

Latest IPL News

যাঁরা ২ বেলা খেতে পান না ঠিকভাবে, তাঁরাই স্ট্রাগল করেন, আমি নই, মন জিতলেন বিরাট ফের পঞ্জাবের মুখ থেকে জয় ছিনিয়ে আনলেন রাহুল তেওয়াটিয়া, ৩ উইকেটে জিতল গুজরাট ম্যাচ হারলেও IPL-এ ইতিহাস গড়লেন কোহলি! গেইল-রোহিতদের পিছনে ফেলে নজির গড়লেন ট্র্যাভিস-অভিষেকের রেকর্ড ব্রেকিং পাওয়ার প্লে খেলার সময় কেমন ছিল SRH-এর ডাগআউট শেষের দিকে KKR আমার সঙ্গে ভালো ব্যবহার করেনি, রেগে লাল IPL জেতানো প্রাক্তন তারকা KKR vs RCB: রাসেলের দুরন্ত বোলিং, রুদ্ধশ্বাস ম্য়াচে মাত্র ১ রানে জিতল কলকাতা ডাইভ দিয়ে মাটি থেকে বল তুলে নিলেন! ফ্যাফের দুর্ধর্ষ ক্যাচ আইয়ারের-ভিডিয়ো শেষ ওভারে স্টার্ককে ৩ ছক্কা টেলএন্ডারের, দুরন্ত ক্যাচ ও রান-আউটে ১ রানে জয় KKR-র মানুষের মধ্যে ভগবান! SRH-র বিস্ফোরণের মধ্যেও বুমরাহের বোলিং দেখে মুগ্ধ স্টেইন একই ওভারে দুটি উইকেট, বোলার রাসেল যে ফুরিয়ে যায়নি, সাক্ষী থাকল ইডেন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.