বাংলা নিউজ > ময়দান > Asian Fencing Championships: বিশ্ব চ্যাম্পিয়নকে হারালেন, ঐতিহাসিক ব্রোঞ্জ জিতলেন ভবানী দেবী

Asian Fencing Championships: বিশ্ব চ্যাম্পিয়নকে হারালেন, ঐতিহাসিক ব্রোঞ্জ জিতলেন ভবানী দেবী

ইতিহাস গড়লেন ভবানী দেবী (ছবি-টুইটার)

সোমবার এশিয়ান ফেন্সিং চ্যাম্পিয়নশিপে ইতিহাস সৃষ্টি করলেন ভারতীয় ফেন্সার ভবানী দেবী। কোয়ার্টার ফাইনালে মিসাকি ইমুরাকে হারিয়ে তিনি পদক নিশ্চিত করেন। এই টুর্নামেন্টে এটাই ভারতের প্রথম পদক।

সোমবার এশিয়ান ফেন্সিং চ্যাম্পিয়নশিপে ইতিহাস সৃষ্টি করলেন ভারতীয় ফেন্সার ভবানী দেবী। কোয়ার্টার ফাইনালে মিসাকি ইমুরাকে হারিয়ে তিনি পদক নিশ্চিত করেন। এই টুর্নামেন্টে এটাই ভারতের প্রথম পদক। জাপানের মিসাকি বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন এবং এক নম্বর তলোয়ারধারী। মিসাকিকে ১৫-১০ এ পরাজিত করে সেমিফাইনালে প্রবেশ করেন ভবানী দেবী। ভবানীকে ফাইনালে উঠতে হলে উজবেকিস্তানের জেইনাব ডেবেকোভাকে হারাতে হত।

কিন্তু সেটি সফল হননি ভবানী দেবী। চিনের উক্সিতে এশিয়ান ফেন্সিং চ্যাম্পিয়নশিপের (এএফসি) মহিলাদের সাবার ইভেন্টের সেমিফাইনালে হেরে গেলেও সোমবার অলিম্পিয়ান সিএ ভবানী দেবী ব্রোঞ্জ পদক জিতেই ইতিহাস সৃষ্টি করেছেন। এই প্রতিযোগিতায় এটাই ভারতের প্রথম পদক। সেমিফাইনালে, উজবেকিস্তানের জেইনাব ডেবেকোভার বিরুদ্ধে একটি কঠিন লড়াইয়ে ১৪-১৫-তে হেরে যান ভবানী দেবী। তবে হেরে গেলেও মর্যাদাপূর্ণ ইভেন্টে ভারতের প্রথম পদক নিশ্চিত করেন তিনি।

এর আগে, ২৯ বছর বয়সি ভবানী দেবী রাউন্ড অফ ৬৪-এ কাজাখস্তানের ডসপে করিনাকে ৩২-এর রাউন্ডে পরাজিত করেছিলেন। এরপর প্রি-কোয়ার্টার ফাইনালে তিনি তৃতীয় বাছাই ওজাকি সেরিকে ১৫-১১ এ পরাজিত করেন। উল্লেখযোগ্যভাবে, ভবানী ২০০৪ সালে তাঁর কর্মজীবন শুরু করেছিলেন। একই সময়ে, তিনি তার আন্তর্জাতিক ক্যারিয়ার শুরু করেছিলেন ২০০৯ সালে, যখন তিনি মালয়েশিয়ায় ব্রোঞ্জ পদক জিতেছিলেন। তিনি ২০১২ সালে জার্সি কমনওয়েলথ চ্যাম্পিয়নশিপে সিলভার এবং ব্রোঞ্জ পদক জিতেছিলেন।

ভবানী ২০১৭ সালে আইসল্যান্ডে তার প্রথম আন্তর্জাতিক টুর্নামেন্ট জিতে ভারতকে ফেন্সিং জগতে খ্যাতির শিখরে নিয়ে যান। তিনি ২০১৮ সালে রেইকজাভিকের টুরনোই স্যাটেলাইট ফেন্সিং চ্যাম্পিয়নশিপে সিলভার পদক জিতেছিলেন। তিনি টোকিও অলিম্পিক্সে অংশ নিয়েছিলেন কিন্তু পদক আনতে ব্যর্থ হন। তিনি অলিম্পিক্সে প্রথম ম্যাচে জিতেছিলেন কিন্তু দ্বিতীয় ম্যাচে হেরে যান। তিনি অর্জুন পুরস্কারে ভূষিত হয়েছেন। ভবানী তামিলনাড়ুর রাজধানী চেন্নাইতে ২৭ অগস্ট ১৯৯৩ সালে জন্মগ্রহণ করেন। তিনি মুরুগা ধানুশকোডি গার্লস হায়ার সেকেন্ডারি স্কুল থেকে হাই স্কুলের পড়াশুনা শেষ করেন। ভবানী সেন্ট জোসেফ ইঞ্জিনিয়ারিং কলেজ থেকে ডিগ্রি নিয়েছেন।

ভারতের ফেন্সিং অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক রাজীব মেহতা ভবানীকে তার ঐতিহাসিক কৃতিত্বের জন্য অভিনন্দন জানিয়েছেন। মেহতা পিটিআইকে বলেছেন, ‘ভারতীয় বেড়ার জন্য এটি একটি অত্যন্ত গর্বের দিন। ভবানী যা ইতিপূর্বে আর কেউ করতে পারেনি তা করেছেন। তিনিই প্রথম ভারতীয় ফেন্সার যিনি মর্যাদাপূর্ণ এশিয়ান চ্যাম্পিয়নশিপে পদক জিতেছেন। পুরো ফেন্সিং ফ্র্যান্টারিটির পক্ষ থেকে আমি তাঁকে অভিনন্দন জানাই। সেমিফাইনালে হেরে গেলেও ম্যাচটা খুব কাছাকাছি ছিল। পার্থক্য ছিল মাত্র এক পয়েন্ট। তাই এটা একটা বড় উন্নতি।’ ভবানী, যিনি অলিম্পিক্সের জন্য যোগ্যতা অর্জনকারী প্রথম ভারতীয় ফেন্সার হয়েছিলেন, টোকিও গেমসে রাউন্ড-অফ-৩২ থেকে বেরিয়ে গিয়েছিলেন।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

স্বামী, শাশুড়ি, ননদ সকলেই প্রাক্তন, তবু চারু বলছেন, তাঁদেরকেই ভালোবাসেন... 'লোকে আমায় এখনো মেয়েবাজ, চিটিংবাজ বলে', অকপট রণবীর, মেয়ের বাবা হয়েও স্বভাব… একঝলকে টেস্ট ফরম্যাটে উইন্ডিজের গত পাঁচটি বড় ইনিংসের তথ্য... সীমান্তে বন্ধ বাণিজ্য, উত্তাল বাংলাদেশের প্রভাব পড়ল আমদানি–রফতানিতে স্নেহাশিস-অর্পিতার বিয়েতে থাকছেন না সৌরভ! দাদা দ্বিতীয় বিয়ে নিয়ে অখুশি মহারাজ? তিন ফরম্যাটে ভারত অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি রান কাদের? ‘‌এটা বাংলা-দেশের অস্তিত্ব রক্ষার সভা’‌, প্রস্তুতি দেখে ধর্মতলায় বার্তা মমতার বাংলাদেশে মহিলা T20 WC-এর নিরাপত্তা নিয়ে উঠছে প্রশ্ন, পরিস্থিতিতে চোখ রাখছে ICC হৃদরোগে আক্রান্ত হয়ে হাসপাতালে পরিচালক অনিন্দিতা সর্বাধিকারী, হল অস্ত্রোপচার আগামিকাল কেমন কাটবে আপনার? ভাগ্য থাকবে কি পাশে? জানুন ২১ জুলাইয়ের রাশিফল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.