বাংলা নিউজ > ময়দান > এশিয়ান গেমস ২০২৩ > Asian Games: ছয়ের হাফসেঞ্চুরিতে রোহিতদের টপকে রেকর্ড শেফালির, মাত্র সাত বলেই নজির রিচার

Asian Games: ছয়ের হাফসেঞ্চুরিতে রোহিতদের টপকে রেকর্ড শেফালির, মাত্র সাত বলেই নজির রিচার

শেফালি বর্মা।

শেফালির ঝোড়ো ইনিংসের হাত ধরে ভারত ১৫ ওভারে মাত্র দুই উইকেট হারিয়ে ১৭৩ রান করে ফেলে। ৩৯ বলে ৬৭ রানের গুরুত্বপূর্ণ ইনিংস খেলেন শেফালি। সেই ইনিংস সাজানো ছিল ৫টি ছক্কা এবং ৪টি চারে। আর এই পাঁচ ছয়ের হাত ধরেই শেফালি গড়ে ফেলেন অনন্য এক নজির। 

ছক্কা হাঁকাতে ওস্তাদ শেফালি বর্মা। আর এই ছয় হাঁকিয়েই তিনি গড়ে ফেলেছেন এমন এক নজির, যেটা বিরাট কোহলি, রোহিত শর্মারাও গড়তে পারেননি। মাত্র ১৯ বছর বয়সেই টি-টোয়েন্টি ক্রিকেটে ছয় মারার হাফসেঞ্চুরি করে ফেলেছেন শেফালি। ভারতের পুরুষ এবং মহিলা ক্রিকেটারদের মধ্যে কনিষ্ঠতম হিসাবে টি-টোয়েন্টি ছক্কা হাঁকানোর হাফসেঞ্চুরির রেকর্ড গড়েছেন শেফালি বর্মা।

বৃহস্পতিবার শেফালি এশিয়ান গেমসের কোয়ার্টার ফাইনাল ম্যাচে মালয়েশিয়ার বিরুদ্ধে দুরন্ত ব্যাটিং করেন। চতুর্থ ওভারে ক্যাচ দিয়েছিলেন শেফালি। সেটা মিস করে মালয়েশিয়া। তার পর সেই ভুলের মাশুল দিতে হয় তাদের। শেফালির ঝোড়ো ইনিংসের হাত ধরে ভারত ১৫ ওভারে মাত্র দুই উইকেট হারিয়ে ১৭৩ রান করে ফেলে। ৩৯ বলে ৬৭ রানের গুরুত্বপূর্ণ ইনিংস খেলেন শেফালি। সেই ইনিংস সাজানো ছিল ৫টি ছক্কা এবং ৪টি চারে। আর এই পাঁচ ছয়ের হাত ধরেই শেফালি গড়ে ফেলেন অনন্য এই নজির।

আরও পড়ুন: এতদিন পরে কেন অশ্বিনের ডাক পড়ল ওডিআইতে? রোহিতের মনের কথা জানালেন বোর্ড আধিকারিক

তবে একা শেফালি নন। ভারতীয় দলের আর এক টিনেজ গার্ল রিচা ঘোষও মাত্র ৭ বল খেলেই দুরন্ত নজির গড়েছেন। শেফালি আউট হলে চারে ব্যাট করতে নামে রিচা। ভারতীয় ইনিংসের শেষ ওভার অর্থাৎ ১৫তম ওভারের প্রথম চার বলে রিচা যথাক্রমে ৪-৬-৪-৪ হাঁকান। তিনটি চার এবং একটি ছক্কা হাঁকিয়ে ৭ বলে অপরাজিত ২১ রান করেন রিচা। তাঁর স্ট্রাইকরেট ৩০০.০০, যা দুই অঙ্কের ঘরে পৌঁছানো ভারতীয় মহিলা ক্রিকেটারদের মধ্যে সর্বোচ্চ স্ট্রাইক-রেট।

আরও পড়ুন: ম্যাচ বাতিল, একেবারে পৌষমাস স্মৃতিদের, পৌঁছে গেলেন সেমিতে, পদক থেকে এক ধাপ দূরে ভারত

এদিন বৃষ্টিবিঘ্নিত ম্য়াচে টস জিতে ভারতকে প্রথমে ব্যাট করতে পাঠায় মালয়েশিয়া। শুরুটা ধীরেসুস্থে করলেও, যত সময় গড়িয়েছে, ভারত জ্বলে ওঠে। ১৬ বলে ২৭ রান করে স্মৃতি আউট হলেও, হাল ধরে রেখেছিলেন শেফালি। স্মৃচতুর্থ ওভারে একটি ভুল করেছিলেন বটে। তবে তার পর নিজেকে সামলে গুছিয়ে পেটাতে শুরু করেন মালয়েশিয়ার বোলারদের। শেফালিকে যোগ্য সঙ্গত করেন জেমিমা রডরিগেজ। শেফালি ৬৭ করে আউট হলেও, জেমিমা ২৯ বলে ৪৭ করেন অপরাজিত থাকেন। শেষ ওভারে রিচার দাপটে ২০ রান তোলে ভারত। সেই সঙ্গে তাদের ইনিংস পৌঁছে যায় ১৫ ওভারে ১৭৩ রানে।

প্রসঙ্গত, স্মৃতি আউট হওয়ার পরপরই ভারতীয় ইনিংসের ষষ্ঠ ওভার চলাকালীন বৃষ্টিতে ম্যাচ বন্ধ হয়ে গিয়েছিল। বেশ কিছুক্ষণ ম্যাচ বন্ধ থাকার পর পের খেলা শুরু হলে ওভার কমিয়ে ১৫ করে দেওয়া হয়। ডিএলএস নিয়মে ১৫ ওভারে ১৭৭ রানের কঠিন লক্ষ্য কাঁধে চাপিয়ে মালয়েশিয়া ব্যাট করতে নামলে, তাদের ইনিংসের মাত্র দু'বল খেলা হল। এর পর ফের ঝেঁপে বৃষ্টি আসে। আর তাতেই ফের বন্ধ হয়ে যায় ম্যাচ। আর খেলা শুরু হতে পারেনি। ম্যাচ বাতিল হয়ে যায়। আর এতে কপাল পোড়ে মালয়েশিয়ার। তারা লড়াই করার সুযোগটুকুও না পেয়ে এশিয়ান গেমস থেকে ছিটকে গেল। লাভবান হল ভারত। উচ্চ র‍্যাঙ্কিংয়ের জন্য স্মৃতি মন্ধানারা পৌঁছে গেল সেমিফাইনালে।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

মুখে কাপড় বেঁধে রাস্তায় খুদেদের সঙ্গে গুলি খেললেন পন্ত! ভাইরাল ভিডিয়ো MRP-র অর্থ হল ‘মিনিমাম রিটেল প্রাইস’! রাহুলের কথায় হাসির রোল নেটপাড়ায়- ভিডিয়ো সন্দেশখালিতে ফ্যাক্ট ফাইন্ডিং কমিটির কাছে মহিলারা বারবার বললেন শিবু হাজরার কথা বিকশিত ভারত ২০৪৭: আগামী ৫ বছরের দিশা তৈরি করতে মন্ত্রীদের নিয়ে বৈঠকে মোদী 'পসেসিভ' সৌরভের পছন্দের শাড়িতেই দিদি নম্বর ওয়ানে ডোনা! বললেন, ‘TRP-এর জন্য…’ মাত্র ৪০ বছর বয়সেই প্রয়াত রোহিত শর্মা, ভারতীয় ক্রিকেটে শোকের ছায়া দল ছাড়ছেন তাপস রায়? জল্পনার জবাবে যা বললেন বিধায়ক ‘সন্ধিক্ষণে…’, ৫ জানুয়ারি নয়, কবে জন্মদিন মমতার? দিদি নম্বর ওয়ানে ফাঁস সত্য পরপর ম্যাচ, রঞ্জিতে বিশ্রাম মিলছে না, চোট বাড়ছে, BCCI-কে বললেন শার্দুল কাশ্মীরে ভেঙে গেল ব্রিজ, নদীতে নিখোঁজ ৩, ভয়াবহ কাণ্ড!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.