বাংলা নিউজ > ময়দান > এশিয়ান গেমস ২০২৩ > Asian Games 2023: বিশ্বচ্যাম্পিয়নদের হারিয়ে ইতিহাস সুতীর্থা-ঐহিকার, TT-তে ভারতের পদক নিশ্চিত করলেন দুই বঙ্গতনয়া

Asian Games 2023: বিশ্বচ্যাম্পিয়নদের হারিয়ে ইতিহাস সুতীর্থা-ঐহিকার, TT-তে ভারতের পদক নিশ্চিত করলেন দুই বঙ্গতনয়া

সেমিফাইনালে উঠে পদক নিশ্চিত করলেন সুতীর্থা-ঐহিকা। ছবি- এএফপি।

Asian Games 2023 Table Tennis: নিজেদের থেকে বিশ্বব়্যাঙ্কিংয়ে অনেক এগিয়ে থাকা চিনা প্রতিদ্বন্দ্বীদের বিরুদ্ধে চার গেমের লড়াইয়ে রীতিমতো দাপট দেখান বাংলার দুই প্যাডলার। উল্লেখযোগ্য বিষয় হল, এশিয়ান গেমসের এই ইভেন্টে ভারত আগে কখনও কোনও পদক জেতেনি। সেদিক থেকে সুতীর্থারা ইতিহাস গড়লেন সন্দেহ নেই।

এশিয়ান গেমসের টেবিল টেনিস থেকে ভারতের পদক নিশ্চিত করলেন দুই বঙ্গতনয়া। তাও বিশ্বচ্যাম্পিয়নদের হারিয়ে। উইমেন্স ডাবলসের কোয়ার্টার ফাইনালে চমকে দেওয়া পারফর্ম্যান্স উপহার দেন নৈহাটির দুই মেয়ে সুতীর্থা মুখোপাধ্যায় ও ঐহিকা মুখোপাধ্যায়।

শেষ আটের লড়াইয়ে সুতীর্থা-ঐহিকা জুটি ৩-১ গেমে হারিয়ে দেন চিনের মেং চেং ও য়িদি ওয়াং জুটিকে। সেই সুবাদে সোমিফাইনালে উঠে অন্ততপক্ষে ব্রোঞ্জপদক নিশ্চিত করেন দুই ভারতীয় তারকা।

সুতীর্থা-ঐহিকা প্রথম গেম জেতেন ১১-৫ ব্যবধানে। তাঁরা দ্বিতীয় গেম পকেটে পোরেন ১১-৫ পয়েন্টের ব্যবধানেই। যদিও তৃতীয় গেমে হার মানতে হয় ভারতীয় জুটিকে। ৫-১১ ব্যবধানে চিনা তারকারা তৃতীয় গেম জিতে ম্যাচে ব্যবধানে কমিয়ে ২-১ করেন। চতুর্থ গেমে লড়াই চলে সেয়ানে-সেয়ানে। শেষমেশ ১১-৯ ব্যবধানে চতুর্থ গেম জেতেন সুতীর্থা-ঐহিকা এবং চিনা জুটিকে ছিটকে দিয়ে শেষ চারের টিকিট নিশ্চিত করেন তাঁরা।

প্রথম গেম মাত্র ৮ মিনিটেই জিতে নেয় ভারত। দ্বিতীয় ও তৃতীয় গেম স্থায়ী হয় ৯ মিনিট করে। চতুর্থ গেমে লড়াই চলে ১৫ মিনিট। সুতরাং, ৪১ মিনিটের রুদ্ধশ্বাস লড়াই শেষে শেষ হাসি হাসেন সুতীর্থা-ঐহিকা। বিশ্বব়্যাঙ্কিংয়ে সুতীর্থাদের থেকে বিস্তর এগিয়ে ছিল চিনা জুটি। সুতীর্থা-ঐহিকার ডাবলস ব়্যাঙ্কিং যেখানে ১৬, সেখানে চেং-ওয়াং এই মুহূর্তে বিশ্বের ২ নম্বর উইমেন্স ডাবলস জুটি।

আরও পড়ুন:- World Cup History: প্রথম ৯টি আসরে একবারও নয়, শেষ ৩ বার বিশ্বচ্যাম্পিয়ন হয় আয়োজক দেশ, ভারত কি ট্রেন্ড বজায় রাখতে পারবে?

উল্লেখোগ্য বিষয় হল, এশিয়ান গেমসে ভারতের টেবিল টেনিসের ইতিহাসে সর্বকালীন নজির গড়লেন সুতীর্থারা। এই প্রথম এশিয়ান গেমসের উইমেন্স ডাবলসে কোনও পদক জিতল (নিশ্চিত করল) ভারত। এতদিন এশিয়ান গেমসের উইমেন্স ডাবলসে ভারতের সেরা পারফর্ম্যান্স ছিল কোয়ার্টার ফাইনালে ওঠা পর্যন্তই। এর আগে ভারতের আর কোনও জুটি শেষ আটের বাধা টপকে সেমিফাইনালে জায়গা করে নিতে পারেনি।

আরও পড়ুন:- World Cup Records: বিশ্বকাপের ইতিহাসে সব থেকে বেশি রান, প্রথম পাঁচে ঢোকার হাতছানি শাকিব-কোহলি-রোহিতের সামনে

আগামী ২ অক্টোবর সেমিফাইনালের লড়াইয়ে নামবেন সুতীর্থা-ঐহিকা। শেষ চারের বাধা টপকাতে পারলে একই দিনে গোল্ড মেডেল ম্যাচে নামতে হবে ভারতীয় জুটিকে। শনিবার মেনস ডাবলসের কোয়ার্টার ফাইনালে পরাজিত হন ভারতের মানব বিকাশ ঠক্কর ও মানুষ উৎপলভাই শাহ। তাঁরা ৮-১১, ১১-৭, ১০-১২, ১১-৬ ও ৯-১১ গেমে হার মানেন কোরিয়ার উজিন জ্যাং ও জংঘুন লিম জুটির কাছে।

উইমেন্স সিঙ্গলসের কোয়ার্টার ফাইনালে য়িদি ওয়াংয়ের কাছে হেরে যান ভারতের মণিকা বাত্রা। ৮-১১, ১২-১০, ৬-১১, ৪-১১, ১৪-১২ ও ৫-১১ গেমে চিনা তারকার হাতে মাথা নত করতে হয় মণিকাকে।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

বুদ্ধপূর্ণিমা ২০২৪ এ গজলক্ষ্মী সহ বহু শুভ যোগ! তুলা সহ ৩ রাশির সৌভাগ্য তুঙ্গে দেবের উত্থানের গল্প এবার বড়পর্দায়! বায়োপিকে ঝলক প্রকাশ্যে আসতেই হেসে খুন সবাই পাহাড়ে বেড়াতে গিয়ে পাথরের উপর পাথর সাজান, কিন্তু এর মানে জানেন? কখন এটি ‘অশুভ’ হামলাকারীকে ছাড়, আক্রান্ত সন্ন্যাসীদের বিরুদ্ধে জামিন অযোগ্য ধারা দিল পুলিশ ‘জগন্নাথদেবও মোদীর ভক্ত’, মন্তব্যের পর ৩ দিনের উপবাসের পথে BJPর সম্বিত পাত্র 'কিউট' পুরুষকে ন্যাপকিন নোট লিখেছিলেন মহিলা, শুরু হয়েছিল ১০ বছরের পুরনো বন্ধুত্ব ‘রাতে যার ইচ্ছে হয়…’, ২ বউ পায়েল-কৃতিকার সঙ্গে কীভাবে যৌন জীবন চলে? জবাব আরমানের 'BJP যদি ২৭৫ আসনে...', লোকসভার ফলাফল নিয়ে বড় মন্তব্য প্রশান্ত কিশোরের মা হতে চলেছেন ক্যাটরিনা? লন্ডন ট্রিপের ছবি প্রকাশ্যে আসতেই শুরু হইচই! সৃজনের গাড়িতে হামলা, TMC-র বিরুদ্ধে অভিযোগ, ‘CPM ছাগলের ৩য় সন্তান’ পালটা অরূপ

Latest IPL News

কোয়ালিফায়ারের আগে KKR-কে উদ্দীপ্ত করলেন বায়ার্ন মিউনিখের হ্যারি কেন- ভিডিয়ো কোন বিষয়টি চিন্তায় রাখছে KKR-কে? কোথায় এগিয়ে হায়দরাবাদ? কী হবে দুই দলের একাদশ? ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়মই বদলে দিয়েছে কেরিয়ার, HT বাংলায় Exclusive অভিষেক পোড়েল বিরাটের সঙ্গে একমত, ODI থেকে ২ বলের নিয়ম তুলে দেওয়ার পক্ষে গম্ভীর 'L' দেখিয়ে কেন সেলিব্রেশন? কোয়ালিফায়ারের আগে গোপন রহস্য ফাঁস করলেন KKR-র 'বিপদ' হস্তক্ষেপ করব না,ধোনি যখন সিদ্ধান্ত নেবে তখন জানাবে-রহস্য জিইয়ে রাখল সিএসকে সিইও জুনিয়র ক্রিকেটে নির্বাচকদের পা ধরিনি, তাই দলে সুযোগ পাইনি… বিস্ফোরক গম্ভীর বিরাটের ব্যাটিং বা রবীন্দ্র-র রান আউট নয়, এই ঘটনাকে টার্নিং পয়েন্ট বলছেন যশ বেইমানি করেনি ইসিবি, আইপিএলের সূচির দিকেই আঙুল তুললেন পঞ্জাব কোচ বাঙ্গার রাহুল দ্রাবিড় পরবর্তী কোচ খুঁজতে মহেন্দ্র সিং ধোনির দ্বারস্থ বিসিসিআই!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.